ভূমধ্যসাগর হয়ে ইউরোপ : বাংলাদেশিসহ ৪৩ অভিবাসীর সলিল সমাধির আশঙ্কা

আগের সংবাদ

অনিয়মে প্রশ্নবিদ্ধ ‘আশ্রয়ণ’ > দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা : পাঁচ কর্মকর্তা ওএসডি, দুজনের বিরুদ্ধে বিভাগীয় তদন্ত

পরের সংবাদ

নৌযান শ্রমিক ফেডারেশন : ঈদের আগেই মজুরি ও বোনাস দেয়ার দাবি

প্রকাশিত: জুলাই ৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুলাই ৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : করোনার বিধিনিষেধে কর্মহীন যাত্রীবাহী নৌযানের শ্রমিকদের ঈদের আগেই মজুরি ও বোনাস দেয়ার দাবি জানিয়েছে বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশন। একই সঙ্গে পণ্য পরিবহন ও খালাস কাজে নিয়োজিত নৌযান শ্রমিকদের বিশেষ ঝুঁকি ভাতা দেয়ারও দাবি জানিয়েছে সংগঠনটি। নৌযান শ্রমিক ফেডারেশনের কেন্দ্রীয় কমিটির সভাপতি মো. শাহ আলম ভূইয়া ও সাধারণ সম্পাদক চৌধুরী আশিকুল আলম গতকাল সোমবার এক যুক্ত বিবৃতিতে এসব দাবি জানান।
বিবৃতিতে তারা বলেন, লকডাউনের কারণে শ্রমিকরা কর্মহীন হয়ে অনাহার-অর্ধাহারে পরিবার-পরিজন নিয়ে মানবেতর জীবনযাপন করছেন। দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির এ সময়ে নৌযান শ্রমিকরা যেখানে মজুরি দিয়ে ঠিকমতো দুবেলা ডাল-ভাত জোটাতে পারেন না, সেখানে লকডাউনে তারা কীভাবে ঘরে থাকবেন। বাজেটে এই দরিদ্র জনগণের জন্য কিছুই রাখা হয়নি, এমনকি শ্রমিক-কৃষক-মেহনতি জনগণের সামাজিক নিরাপত্তায় রেশনিং চালুর পরিপ্রেক্ষিতেও কোনো বরাদ্দ রাখা হয়নি।

এ অবস্থায় সরকার কঠোর লকডাউনের নামে সেনাবাহিনী, বিজিবি, পুলিশের ভয় দেখিয়ে জনগণকে গৃহবন্দি করে রাখতে চাইছে।
তারা বলেন, নৌযান শ্রমিকরা সাধারণত মাসের ৭-৮ তারিখে বেতন পেয়ে থাকেন। কিন্তু মাসের শুরুতেই লকডাউন দেয়ায় তাদের খালি হাতে বাড়ি ফিরতে হয়েছে। ঈদুল আজহার আগ মুহূর্তে লকডাউন শুরু হওয়ায় শ্রমিকরা উৎসব বোনাস নিয়ে অনিশ্চয়তায় দিন কাটাচ্ছেন। এর আগেও লকডাউনের কারণে বকেয়া মজুরি ও বোনাস না দেয়ার সুযোগ নিয়েছেন মালিকরা।
বিবৃতিতে আরো বলা হয়, লকডাউনে সরকারের পক্ষ থেকে ত্রাণ তৎপরতাও দেখা যাচ্ছে না। এটি দুঃখজনক। দেশের মানুষ যখন স্বাস্থ্য সুরক্ষায় ঘরে অবস্থান করছেন, তখন জীবনের ঝুঁকি নিয়ে নৌযান শ্রমিকরা পণ্য পরিবহন ও খালাস করছেন। এতে খাদ্যসহ জরুরি সামগ্রীর চাহিদা মেটানোর পাশাপাশি দেশের অর্থনীতির চাকাও সচল থাকছে। কিন্তু শ্রমিকদের প্রণোদনা, ঝুঁকি ভাতা, স্বাস্থ্য বিমার বিষয়ে সরকারের নীরবতা দুর্ভাগ্যজনক।
চরম অর্থকষ্টে থাকা শ্রমিকদের মধ্যে হতাশা ও ক্ষোভ বিরাজ করছে উল্লেখ করে বিবৃতিতে বিভিন্ন দাবি তুলে ধরা হয়। এতে বলা হয়, নৌযান শ্রমিকদের বকেয়া মজুরি ও বোনাস দেয়ার বিষয়ে সরকারকে ব্যবস্থা নিতে হবে। নইলে সরকারিভাবে শ্রমিকদের মজুরি ও বোনাসের সমপরিমাণ ভাতা দিতে হবে। বিবৃতিতে পণ্যবাহী নৌযান শ্রমিকদের জন্য বিনামূল্যে মাস্ক ও স্বাস্থ্য সুরক্ষাসামগ্রী ও অগ্রাধিকারভিত্তিতে টিকা নিশ্চিতেরও দাবি জানানো হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়