নর্থ সাউথের বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান আজিম উদ্দিন

আগের সংবাদ

৪৫ লাখ গ্রাহকের কী হবে

পরের সংবাদ

ভেড়ামারায় বেড়েছে সর্দিকাশি জ্বরে আক্রান্ত রোগীর সংখ্যা : আগ্রহ নেই করোনা পরীক্ষায়

প্রকাশিত: জুলাই ২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুলাই ২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

ভেড়ামারা (কুষ্টিয়া) প্রতিনিধি : উপজেলার পৌর এলাকা ফারাকপুর গ্রামের শিফালী খাতুনের জ¦র, গলাব্যথা ও সর্দি-কাশি নিয়ে বাড়িতে ঘুরছেন তিন দিন ধরে। আছে মাথাব্যথাও। করোনার সব উপসর্গ দেখা দিলেও নমুনা পরীক্ষা করেননি তিনি।
তিনি মনে করছেন এটা ‘সিজন্যাল মৌসুমি জ¦র’, করোনা না। শিফালীর মতো একই অবস্থা মধ্যবাজার গ্রামের মামুনের। সেও কয়েক দিন ধরে জ¦র, সর্দি-কাশিতে ভুগছেন। করোনা পরীক্ষা করেনি। তিনি বলেন, ‘ঠাণ্ডা জ¦র তো প্রতি বছরই হয়।’ তার আশপাশের প্রায় সব বাড়িতেই জ¦র, ঠাণ্ডা ও সর্দি-কাশিতে ভুগছেন অনেকেই। শিফালী ও মামুনের মতো করোনা উপসর্গ থাকলেও পরীক্ষা না করিয়ে ঘুরছেন গ্রামের অসংখ্য মানুষ।
দেশের সীমান্তবর্তী জেলা কুষ্টিয়ার প্রাগপুর, ভেড়ামারা উপজেলার গ্রামগুলোতে ছড়িয়ে পড়েছে করোনার নানা উপসর্গ। তাদের বেশিরভাগ লোক পরীক্ষা করানো ও ডাক্তার দেখাতে অনীহা প্রকাশ করছেন। তবে সচেতনদের মধ্যে বিষয়টি নিয়ে উদ্বেগ দেখা দিয়েছে। তারা বলছেন, সীমান্তের জেলা ও উপজেলাগুলোতে কন্ট্যাক্ট ট্রেসিং এবং অ্যান্টিজেন টেস্ট বাড়াতে হবে।
আর স্বাস্থ্য বিভাগ বলছে, জেলার অন্য উপজেলায় হঠাৎ বেড়ে গেছে সর্দি-কাশি ও জ্বরে আক্রান্ত রোগীর সংখ্যা। উপসর্গ থাকলেও বেশিরভাগ মানুষ করোনা পরীক্ষায় তেমন আগ্রহ দেখাচ্ছেন না। ফলে দিনের পর দিন করোনা সংক্রমণ ঝুঁকি বেড়েই চলেছে কুষ্টিয়া সদর ও ভেড়ামারায়।
ভেড়ামারা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য ও প. প. কর্মকর্তা নূরুল আমীন জানান, এই উপজেলায় জ্বর-সর্দি বেড়েছে। বর্তমান ৯০/৯৫ জনই জ্বর-সর্দির রোগী।
অনেকেই করোনার উপসর্গ নিয়ে স্বাস্থ্য কমপ্লেক্সে আসছেন। তাদের বারবার করোনা নমুনা পরীক্ষা করতে বলা হচ্ছে। তবে জ্বর-সর্দিতে আক্রান্ত অনেকেই করোনা পরীক্ষায় আগ্রহ দেখাচ্ছেন না। তারা পরীক্ষা না করে হাটবাজারে ঘুরে বেড়াচ্ছেন।
তিনি আরো জানান, নমুনা পরীক্ষা ফলাফলে এই উপজেলায় পজিটিভ রোগী শনাক্ত গত ৯ দিনে ১৬৫ জন। এ পর্যন্ত করোনায় ভেড়ামারায় মারা গেছে মোট ৩৬ জন। করোনা মহামারির এই সময়ে যে কারণেই সর্দি-কাশি-জ্বর দেখা দিক না কেন, অবহেলা না করে সাবধানতা অবলম্বনের পরামর্শ দিয়েছেন এই স্বাস্থ্য কর্মকর্তা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়