গলায় খাবার আটকে মৃত্যু প্রতিবন্ধীর

আগের সংবাদ

নতুন সিনেমায় অপি করিম

পরের সংবাদ

সীমিত লকডাউনে নগরবাসীর দুর্ভোগ

প্রকাশিত: জুন ২৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

** সড়কে প্রাইভেট কার ও রিকশার রাজত্ব ** গার্মেন্ট শ্রমিকদের সড়ক অবরোধ
কাগজ প্রতিবেদক : সীমিত বিধিনিষেধ আরোপ করে গণপরিবহন চলাচল বন্ধ করে দেয়ায় রাজধানীবাসী চরম দুর্ভোগে পড়েছে। গতকাল সোমবার ভোর থেকেই গণপরিবহন বন্ধ থাকায় রাজধানীর সব পথের দখল নিয়েছে রিকশা ও প্রাইভেটকার। এই দুই যানবাহনই সড়কে রাজত্ব প্রতিষ্ঠা করেছে। বিধিনিষেধ কার্যকর করতে নগরীর অনেক স্থানেই ছিল পুলিশের তৎপরতা। সারাদিনে শতাধিক মোটরসাইকেল ও প্রাইভেটকারের বিরুদ্ধে পুলিশ মামলা করেছে। গণপরিবহন বন্ধ রেখে শিল্প-কারখানা খোলা রাখায় ভোগান্তিতে পরা শ্রমিকরা সাভারে ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করেছে।
এদিকে, দূরপাল্লার বাস বন্ধ করে দেয়ার পরেও ঢাকা ছেড়ে যাওয়া মানুষের চলাচল প্রতিরোধ করা সম্ভব হয়নি। শিমুলিয়া ফেরিঘাটে গতকাল ভোর থেকে মানুষের ব্যাপক চাপ ছিল। তবে পাটুরিয়া ফেরি ঘাটে লোকজনের চাপ না থাকলেও ব্যক্তিগত যানবাহনের সংখ্যা ছিল আগের মতোই।
নগরীর বিভিন্ন স্থান ঘুরে দেখা গেছে, তিন দিনের সীমিত লকডাউনের প্রথম দিনে সরকারি-বেসরকারি অফিস ও শিল্পপ্রতিষ্ঠান খোলা রাখায় এসব প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারীরা অফিসে যাওয়া-আসার পথে চরম দুর্ভোগে পড়েন। সকাল থেকেই কর্মস্থলে যেতে রাস্তায় বের হয়ে সবাই যানবাহনের বিড়ম্বনায় পড়েন। অনেকে তিনগুণ ভাড়ায় রিকশা ও ভ্যানে চেপে অফিসের পথে রওনা হন। সব রাস্তাতেই রিকশা ও ব্যক্তিগত গাড়ির দাপট ছিল। এমনকি সকালের দিকে ভিআইপি রোডেও যাত্রী নিয়ে রিকশা চলেছে। সব সড়কে রিকশার চাপ থাকায় অন্যান্য যানবাহন ধীরগতিতে চলাচল করেছে। মোহাম্মদপুর বাস টার্মিনাল থেকে বেসরকারি প্রতিষ্ঠানে কর্মরত এক নারী মহাখালী যাওয়ার জন্য রিকশা

খুঁজছিলেন। রিকশাচালক তার কাছে ৪০০ টাকা ভাড়া চায়। ফার্মগেট পর্যন্ত ভাড়া চাওয়া হয়েছে ১৮০ টাকা থেকে ২০০ টাকা। ঢাকায় রিকশা চালকরা সীমিত লকডাউনের সুযোগে এভাবেই সড়কে রাজত্ব কায়েম করেছে।
যারা অফিস খোলা রাখবেন তাদের নিজ নিজ ব্যবস্থাপনায় কর্মীদের আনা-নেয়ার জন্য সরকারের নির্দেশনার বাস্তব প্রতিফলন ছিল না বললেই চলে। অনেক সরকারি অফিসের কর্মকর্তা কর্মচারীদের ও নিজ নিজ উপায় অফিসে যেতে হয়েছে। অফিস ছুটির পর বাসায় ফেরার পথেও তাদের একইভাবে যেতে হয়েছে। বেসরকারি ব্যাংকের কর্মকর্তা শাহরিয়ার আলম জানান, দশটার মধ্যে তার অফিসে পৌঁছার কথা। কিন্তু যানবাহন না পাওয়ায় তিনি ১১টা পর্যন্ত অফিসে পৌঁছাতে পারেননি।
রাজধানীতে মানুষের চলাচল নিয়ন্ত্রণে পুলিশের ব্যাপক তৎপরতা দেখা গেছে। নগরীর মোহাম্মদপুর, প্রগতি সরণি, ফার্মগেট, বিমানবন্দর সড়ক, এলিফেন্ট রোডসহ বিভিন্ন এলাকায় মোটরসাইকেলে দুজন আরোহী দেখলেই পুলিশ গতিরোধ করে একজনকে নামিয়ে দিয়েছে এবং ওই মোটরসাইকেলের বিরুদ্ধে মামলা দিয়েছে। যাত্রী বহন করায় প্রাইভেটকার ও সিএনজিচালিত অটোরিকশার বিরুদ্ধেও পুলিশ ব্যবস্থা নিয়েছে। গতকাল রাজধানীতে শতাধিক মোটরসাইকেল, প্রাইভেটকার ও সিএনজি অটোরিকশার বিরুদ্ধে পুলিশ মামলা দিয়েছে। কোনো কোনো সড়কে পুলিশ রিকশা থামিয়ে যাত্রীদের রাস্তায় বের হওয়ার কারণ জিজ্ঞাসা করেছে।
অন্যদিকে, গতকাল ঢাকা-আরিচা মহাসড়কের সাভার এলাকায় পোশাক শ্রমিকরা সড়ক অবরোধ করে। সকাল ৮টা থেকে ১০টা পর্যন্ত সাভারের রেডিও কলোনি এলাকায় সড়ক অবরোধ করে বসে থাকে বিভিন্ন গার্মেন্টের শ্রমিকরা। ২ ঘণ্টা পরে পুলিশ এসে তাদের বুঝিয়ে সরিয়ে দেয়। শ্রমিকদের অভিযোগ, সব গার্মেন্ট খোলা। গণপরিবহন না থাকায় তারা কাজে যেতে পারছেন না। অফিস খোলা রেখে যাতায়াতের কোনো ব্যবস্থা করেনি। কারখানা চালু রাখলে পরিবহনের ব্যবস্থা করতে হবে।
সীমিত লকডাউনে গণপরিবহন বন্ধ থাকলেও ঢাকা ছেড়ে যাওয়া মানুষের চাপ নিয়ন্ত্রণ করা সম্ভব হয়নি। রাজধানীর সাইনবোর্ড, রায়েরবাগ, যাত্রাবাড়ী, গাবতলী, বাবুবাজার ব্রিজ এলাকায় সকাল থেকে শত শত যাত্রীকে যানবাহনের জন্য দাঁড়িয়ে থাকতে দেখা গেছে। তারা সবাই ঢাকা ছেড়ে গ্রামে যাবেন। তারা ঝুঁঁকি নিয়ে পিকআপ, ভ্যানগাড়িতে রওনা হয়েছেন। আবার দীর্ঘক্ষণ অপেক্ষার পরেও কোনো উপায় না পেয়ে পায়ে হেঁটেই রওয়ানা হয়েছেন। সাইদুর রহমান জানান, তিনি যাত্রাবাড়ীর একটি শিল্প প্রতিষ্ঠানে কাজ করেন। মগবাজার থেকে যাত্রাবাড়ী যাওয়ার জন্য তিনি যানবাহন খুঁজছিলেন। উপায় না পেয়ে তিনি পায়ে হেঁটেই রওনা দেন।
এদিকে, মহাসড়কে গণপরিবহন চলাচল না করলেও ব্যক্তিগত গাড়ির চাপ বেড়েছে। পাঠাও, উবারসহ অ্যাপসভিত্তিক গাড়ি ভাড়া নিয়ে লোকজন রাজধানী ছাড়ছে। এর ফলে মহাসড়কে গাড়ির চাপ বেড়েছে। শিমুলিয়া ফেরিঘাটে গতকাল সকালে ঢাকা ছেড়ে যাওয়া মানুষের চাপ ছিল। মানুষের চাপের কারণে এই রুটে চলাচল করা ফেরিগুলো পণ্যবাহী যানবাহন পারাপার করতে পারছে না বলে কর্তৃপক্ষ জানিয়েছে। সকাল থেকে দুপুর পর্যন্ত কয়েকশো ব্যক্তিগত গাড়ি পার করা হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়