গলায় খাবার আটকে মৃত্যু প্রতিবন্ধীর

আগের সংবাদ

নতুন সিনেমায় অপি করিম

পরের সংবাদ

নেইমারের অভাব টের পেল ব্রাজিল

প্রকাশিত: জুন ২৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : কোপা আমেরিকার গ্রুপপর্বের শেষ ম্যাচে ইকুয়েডরের বিপক্ষে ১-১ গোলে ড্র করেছে ব্রাজিল। গ্রুপপর্বের আগের তিনটি ম্যাচের সবগুলোতে জয় পেয়েছিল তারা। ইকুয়েডরের বিপক্ষে ম্যাচটিতে খেলেননি নেইমার। আর নেইমারবিহীন ম্যাচটিতেই হোঁচট খেল তারা। গ্রুপপর্বের আগের তিনটি ম্যাচের মধ্যে তিনটিতেই জয় পেতে বড় অবদান রেখেছিলেন নেইমার। তিনি নিজে দুটি গোল করেছিলেন। আবার সতীর্থদের দিয়ে দুটি গোল করিয়েছিলেন। এখন ইকুয়েডরের বিপক্ষে ম্যাচটিতে পিএসজির সুপারস্টারের অভাবটা বেশ ভালোই টের পেয়েছে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা।
এই ড্রয়ে কোপার পয়েন্ট টেবিলের শীর্ষস্থান নিয়ে কোনো পরিবর্তন হয়নি। তারা গ্রুপ ‘বি’-র শীর্ষেই রয়েছে, তবে ইকুয়েডরের বিপক্ষে সমান গোল করে টানা ১১টি ম্যাচে জয় তুলে নেয়ার পর ১২তম ম্যাচে গিয়ে ড্রয়ের স্বাদ পেতে হয়েছে। তাদের আক্ষেপ শুধু এটুকুই।
ম্যাচটিতে ৩৭ মিনিটের সময় কর্নার কিক থেকে গোল করে ব্রাজিলকে প্রথমে এগিয়ে নেন ইদার মিলিতাও। কিন্তু ৫৭ মিনিটের সময় ইকুয়েডরের অ্যানহেল মিনা গোল করে দলকে সমতায় ফেরান। এ ড্রয়ের কারণে কোয়ার্টার ফাইনালে পয়েন্ট টেবিলে চতুর্থ স্থানে থেকে জায়গা করে নিয়েছে ইকুয়েডর। এখন কোয়ার্টার ফাইনালে ইকুয়েডর শেষ আটে লড়াইয়ে হয় আর্জেন্টিনা অথবা প্যারাগুয়ের বিপক্ষে খেলবে।
গ্রুপ ‘বি’ থেকে চিলি, ভেনেজুয়েলা না ইকুয়েডর? এই তিন দলের মধ্য থেকে গ্রুপপর্ব থেকে বাদ যাবে কোন দল এ নিয়ে কয়েকদিন চলছিল আলোচনা।
কারণ পরিস্থিতি এমন দাঁড়িয়েছিল যে কোনো দল বাদ হয়ে যেতে পারত। তবে ব্রাজিলের বিপক্ষে ১-১ গোলে ড্র করে ইকুয়েডর ও চিলি ভেনেজুয়েলাকে ১-০ গোলের ব্যবধানে হারিয়ে কোয়ার্টার ফাইনালে জায়গা করে নিয়েছে। এতে করে কপাল পুড়েছে ভেনেজুয়েলার। ইকুয়েডর যেহেতু ব্রাজিলের বিপক্ষে ড্র করে, ফলে ভেনেজুয়েলা পেরুকে গতকাল গ্রুপপর্বের শেষ ম্যাচে হারাতে পারলেই শেষ আটে জায়গা করে নিত। কিন্তু সেটি আর হলো না। এই জয়ে পেরু গ্রুপ ‘বি’ থেকে দ্বিতীয় হয়েছে।
পেরুর হয়ে ৪৮ মিনিটের সময় কাসিল্লো একমাত্র জয়সূচক গোলটি করেন। যেখানে পেরু বাদ পড়ে যায় এমন অবস্থার সৃষ্টি হয়েছিল। সেখানে তারা শেষ পর্যন্ত গ্রুপ রানার্সআপ হয়ে কোয়ার্টারে জায়গা করে নিয়েছে। গ্রুপ ‘বি’ থেকে শুধু ব্রাজিল ও কলম্বিয়া শেষ আট নিশ্চিত করেছিল। বাকি তিন দল পেরু, ইকুয়েডর ও ভেনেজুয়েলার ভাগ্য ঝুলে ছিল। কিন্তু গ্রুপের শেষ দিন সেটিরও ফয়সালা হয়ে গেছে।
এদিকে এই ম্যাচটির আগে ব্রাজিলের বিপক্ষে ইকুয়েডর ৩৩টি ম্যাচ খেলেছিল। এই ৩৩ বারের দেখায় নেইমাররাই জয় তুলে নিয়েছে ২৭ বার। ইকুয়েডর জয় পেয়েছিল দুবার। বাকি চারটি ম্যাচ ড্র হয়েছিল। গতকালের ম্যাচটিসহ ড্র হয়েছে মোট পাঁচটি ম্যাচ। পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নদের বিপক্ষে ইকুয়েডর সর্বশেষবার জয় পেয়েছিল ২০০৪ সালে।
আর প্রথম জয় পেয়েছিল ২০০১ সালে। এবার কোপা আমেরিকায় ব্রাজিল যে দল নিয়ে খেলছে তাতে করে ইকুয়েডরের জয়ের সম্ভাবনা ছিল না প্রথম থেকেই। এমনকি বেশিরভাগ মানুষ ভেবেছিল ইকুয়েডর ড্রও করতে পারবে না। কিন্তু সেটি করে দেখিয়েছে দেশটি। কারণ তাদের ড্র বা জয় অনেক বেশি প্রয়োজন ছিল। আর প্রয়োজনের সময় সেটি করতে সমর্থ হয়েছে তারা। এই ম্যাচটির আগে গত ৪ জুন বিশ্বকাপের বাছাইয়ের ম্যাচে খেলতে নামে দুই দল।
সেখানে ব্রাজিল ইকুয়েডরকে ২-০ গোলের ব্যবধানে হারিয়ে দিয়েছিল। ম্যাচটিতে সেলেসাওদের হয়ে নেইমার ও রিচার্লিসন গোল করেছিলেন। এখন ব্রাজিলের সমর্থকরা হয়ত ভাবছেন নেইমার খেললে এই ম্যাচটিতেও জয় তুলে নিতে পারত তারা।
ব্রাজিল এখন যেহেতু গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে কোয়ার্টার ফাইনালে গেছে। এখন তারা লড়বে গ্রুপ ‘এ’-র চার নাম্বার দলের বিপক্ষে। গ্রুপ ‘এ’-র শেষ খেলা গতকাল অনুষ্ঠিত হয়। এই গ্রুপ থেকে অনেক আগেই চারটি দল কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করে ফেলে। কোয়ার্টার ফাইনালিস্ট পেতে গ্রুপ ‘বি’-এর মতো শেষ দিন পর্যন্ত অপেক্ষা করতে হয়নি। তবে গতকাল কোন দল কোথায় থেকে গ্রুপপর্ব শেষ করবে সেটি দেখার বিষয় ছিল।
এদিকে ব্রাজিল এবারের কোপা আমেরিকার শুরু থেকেই প্রভাব দেখানো শুরু করে। নেইমাররা তাদের উদ্বোধনী ম্যাচে লাতিন আমেরিকা থেকে কখনো বিশ্বকাপ না খেলা ভেনেজুয়েলাকে ৩-০ গোলের ব্যবধানে হারায়। এরপর পেরুর বিপক্ষে আরো বেশি শক্তিমত্তা দেখায় তারা। পেরুর বিপক্ষে তিতের শিষ্যরা তুলে নেয় ৪-০ গোলের জয়। তবে নিজেদের তৃতীয় ম্যাচে গিয়ে কলম্বিয়ার বিপক্ষে হোঁচট খাওয়ার শঙ্কায় পড়েছিল তারা। কারণ কলম্বিয়ার বিপক্ষে তারা প্রথমে গোল হজম করে বসেছিল। কিন্তু শেষ পর্যন্ত ২-১ গোলের ব্যবধানে জয় তুলে নিয়েছিল সেলেসাওরা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়