স্বরাষ্ট্রমন্ত্রী : মাদক ঠেকাতে চুক্তি হয়েছে মিয়ানমার ও ভারতের সঙ্গে

আগের সংবাদ

আতঙ্কে মগবাজারের বাসিন্দারা

পরের সংবাদ

টাইগারদের টেস্ট চ্যাম্পিয়নশিপের সূচি ঘোষণা

প্রকাশিত: জুন ২৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রথম আসরে খেলে ৯টি দেশ। এই ৯ দেশের মধ্যে বাংলাদেশ ছিল একমাত্র দেশ, যে দল একটি ম্যাচেও জয় তুলে নিতে পারেনি। ফলে পুরো প্রতিযোগিতাটি টাইগারদের জন্য ছিল হতাশাজনক। সব মিলিয়ে মুশফিক-তামিমরা টেস্ট চ্যাম্পিয়নশিপে সাতটি ম্যাচ খেলেছিলেন। তাদের প্রাপ্তি হলো মাত্র একটি ড্র। এ কারণে পয়েন্ট টেবিলের সবার নিচে ছিল টাইগাররা। গত ২৩ জুন নিউজিল্যান্ডের শিরোপা জয়ের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে প্রথম আসর শেষ হয়।
এবার অপেক্ষা ও পরিকল্পনা চলছে ২০২১-২৩ মৌসুমের চ্যাম্পিয়নশিপ নিয়ে। কোন দল কবে কার বিপক্ষে খেলবে, সেটি এরই মধ্যে ঠিক হয়ে গেছে। সবার সঙ্গে ঠিক হয়েছে বাংলাদেশের সূচিও। হতাশা কাটিয়ে লাল-সবুজের প্রতিনিধিরা নতুন যাত্রা শুরু করবে এ বছরের নভেম্বরে। নভেম্বরে বাংলাদেশ সফরে আসবে পাকিস্তান। এই সিরিজে তারা দুটি ম্যাচ খেলবে। এরপর আগামী বছরের নভেম্বরের দিকে ভারত আসবে বাংলাদেশে। তার মানে টেস্ট চ্যাম্পিয়নশিপে বাংলাদেশের মৌসুম শুরু হবে পাকিস্তান দিয়ে আর শেষ হবে ভারত দিয়ে।
পাকিস্তানের বিপক্ষে সিরিজ শেষ হওয়ার পর বাংলাদেশের খেলোয়াড়রা দেশেই থাকবেন। পাকিস্তান চলে যাওয়ার পর টাইগারদের বিপক্ষে সিরিজ খেলতে আসবে আরেক এশিয়ান দেশ শ্রীলঙ্কা। এই সিরিজেও ম্যাচ থাকবে দুটি।
শ্রীলঙ্কা সিরিজ খেলে লাল-সবুজের প্রতিনিধিরা ব্যাগ গোছাবেন নিউজিল্যান্ড যাওয়ার জন্য। কিউইদের বিপক্ষেও বাংলাদেশ খেলবে দুই ম্যাচের সিরিজ। টেস্ট চ্যাম্পিয়নশিপের ডিফেন্ডিং চ্যাম্পিয়নদের বিপক্ষে এ সিরিজ হতে পারে ২০২২ সালের শুরুর দিকে। কিউইদের বিপক্ষে খেলার মাধ্যমে বাংলাদেশ সবচেয়ে কঠিন সিরিজটি খেলবে। এ সিরিজ খেলার পর টেস্ট ক্রিকেট থেকে এক মাসের মতো দূরে থাকবেন রাসেল ডমিঙ্গোর শিষ্যরা। এই বিরতি দিয়ে ২০২২ সালের মার্চে তারা যাবেন দক্ষিণ আফ্রিকায়। প্রোটিয়াদের বিপক্ষে এ সিরিজটিতেও থাকবে দুটি ম্যাচ।

মার্চে প্রোটিয়াদের মুখোমুখি হয়ে জুলাইয়ে ওয়েস্ট ইন্ডিজের মুখোমুখি হতে ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জে যাবেন লাল-সবুজের প্রতিনিধিরা। আগের সিরিজগুলোর মতো এই সিরিজেও দুটি ম্যাচ খেলবে তারা। আর ওয়েস্ট ইন্ডিজ সিরিজের মাধ্যমে বিদেশের মাটিতে টেস্ট চ্যাম্পিয়নশিপের নতুন মৌসুমের সর্বশেষ সিরিজে খেলবে বাংলাদেশ।
এরপর বাংলাদেশ নিজেদের প্রস্তুত করবে ঘরের মাটিতে টেস্ট চ্যাম্পিয়নশিপের রানার্সআপ ভারতের বিপক্ষে লড়ার জন্য। এ সিরিজেও দুটি ম্যাচ খেলবেন লাল-সবুজের প্রতিনিধিরা। আর এর মাধ্যমে টেস্ট চ্যাম্পিয়নশিপে সর্বশেষ সিরিজ খেলবে বাংলাদেশ।
এদিকে আইসিসির টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রথম আসরটি করোনার কবলে পড়েছিল। আর এ কারণে ৯টি দেশের বেশির ভাগ দেশ তাদের সব ম্যাচ খেলতে পারেনি। ফলে পরবর্তী সময়ে আইসিসি তাদের নিয়মে কিছু পরিবর্তন আনে। এতে করে ফাইনাল খেলার যোগ্যতা অর্জন করে ভারত ও নিউজিল্যান্ড। টেস্ট চ্যাম্পিয়নশিপে সবচেয়ে বেশি ১৭টি ম্যাচ খেলে ভারত। এর মধ্যে ১২টিতে জয় পায় তারা। নিউজিল্যান্ড খেলে ১১টি ম্যাচ। তারা জয় পায় সাতটি ম্যাচে। ভারত পুরো আসরে বেশ ভালো খেলেছিল। কিন্তু ফাইনালে গিয়ে নিউজিল্যান্ডের বিপক্ষে গিয়ে পারেনি তারা। ফলে ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি বলেছিলেন টেস্ট চ্যাম্পিয়নশিপের শিরোপা নির্ধারণ যেন হয় সেরা তিন দল নিয়ে। কিন্তু আইসিসি কোহলির কথাকে আমলে নেয়নি। একই রকমভাবে আগামী মৌসুমের শিরোপাও নির্ধারণ হবে সেরা দুই দলের লড়াইয়ের মাধ্যমে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়