হৃত মর্যাদা ফেরত! : কাশ্মিরের নেতাদের সঙ্গে বিশেষ বৈঠক নরেন্দ্র মোদির

আগের সংবাদ

বাদলা দিন আসছে!

পরের সংবাদ

চট্টগ্রামে সাংস্কৃতিক কমপ্লেক্স নির্মাণ : শহীদ মিনার নিয়ে বিপাকে গণপূর্ত অধিদপ্তর

প্রকাশিত: জুন ২৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রামে সাংস্কৃতিক কমপ্লেক্সের নির্মাণকাজ বাস্তবায়নের জন্য সাময়িকভাবে সরাতে হচ্ছে কেন্দ্রীয় শহীদ মিনার। প্রকল্প বাস্তবায়ন পর্যন্ত সেটি কোথায় স্থাপন করা হবে, তা নিয়ে বিপাকে পড়েছে প্রকল্প বাস্তবায়নকারী গণপূর্ত অধিদপ্তর। শহীদ মিনারের স্থান নির্ধারণে এরই মধ্যে বিভাগীয় কমিশনার ও সিটি মেয়রের পরামর্শ চেয়েছে তারা। এদিকে শহীদ মিনারটি না সরানোর দাবিতে চট্টগ্রামের সাংস্কৃতিক, রাজনৈতিকসহ বিভিন্ন মহলে সোচ্চার আলোচনা চলছে।
এ ব্যাপারে প্রকল্প পরিচালক গণপূর্ত অধিদপ্তর চট্টগ্রাম-১ এর নির্বাহী প্রকৌশলী রাহুল গুহ বলেন, প্রকল্পের কাজ শেষ হওয়া পর্যন্ত শহীদ মিনারটি সরাতে হচ্ছে। এ সময়ে মানুষ যেন শ্রদ্ধা নিবেদন করতে পারেন, সেজন্য সাময়িকভাবে নতুন শহীদ মিনার নির্মাণের স্থান নির্ধারণ নিয়ে চট্টগ্রামের বিশিষ্ট ব্যক্তিদের পরামর্শ নেয়া হচ্ছে। প্রকল্পের আওতায় বর্তমানে শহীদ মিনারটি যেখানে যেভাবে আছে, সেভাবেই আবার নির্মাণ করা হবে।
শহীদ মিনার স্থানান্তর নিয়ে চট্টগ্রাম সিটি মেয়র এম রেজাউল করিম চৌধুরী বলেন, প্রকল্পের আওতায় একই আদলে শহীদ মিনারটি নির্মাণ করা হবে। শুধু প্রকল্প বাস্তবায়নের স্বার্থে শহীদ মিনারকে আপাতত কোথায় স্থানান্তর করা হবে, সে ব্যাপারে রাজনৈতিক, মুক্তিযোদ্ধা, সাংস্কৃতিক, সুধী ও সুশীল সমাজের প্রতিনিধিদের সঙ্গে কথা বলে সিদ্ধান্ত নেয়া হবে।
গণপূর্ত বিভাগ সূত্রে জানা গেছে, ২০১৭ সালের নভেম্বরে একনেকে পাস হয় চট্টগ্রাম সাংস্কৃতিক কমপ্লেক্স বা সাংস্কৃতিক বলয় প্রকল্প। ২৩২ কোটি ৫২ লাখ টাকার এ প্রকল্পে প্রথম পর্যায়ে ১৬৫ কোটি ৯০ লাখ টাকার কাজ চলছে। বর্তমানে মুসলিম ইনস্টিটিউট ও পাবলিক লাইব্রেরির জায়গায় ১৫ তলা ও ৮ তলা দুটি বিল্ডিং নির্মাণ করা হবে। যেখানে একটি আধুনিক লাইব্রেরি লাইব্রেরি ও অডিটোরিয়াম থাকবে। পরবর্তী সময়ে একটি মাল্টিপারপাস হল, রাস্তার বিপরীত পাশে পাবলিক প্লাজা ও নতুন শহীদ মিনার নির্মাণ করা হবে।
এদিকে শহীদ মিনার স্থানান্তর না করার দাবিতে বিভিন্ন রাজনৈতিক, সাংস্কৃতিক, সামাজিক সংগঠনের পক্ষ থেকে আলোচনা উঠেছে। গত বৃহস্পতিবার আশির দশকের ছাত্র নেতারা সংগঠনের ব্যানারে

গণমাধ্যমে বিবৃতি দেন।
বিবৃতিতে উল্লেখ করা হয়, গণপূর্ত বিভাগ এই প্রকল্প বাস্তবায়নের নামে শহীদ মিনার ভেঙে ফেলার বা সরিয়ে ফেলার যে প্রস্তাব দিয়েছে, তাতে ছাত্রজনতার হৃদয়ে রক্ত ক্ষরণ হওয়ার মতোই।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়