হৃত মর্যাদা ফেরত! : কাশ্মিরের নেতাদের সঙ্গে বিশেষ বৈঠক নরেন্দ্র মোদির

আগের সংবাদ

বাদলা দিন আসছে!

পরের সংবাদ

অবৈধপথে ইউরোপযাত্রা : ভ‚মধ্যসাগরে ভাসমান ২৬৪ বাংলাদেশি উদ্ধার

প্রকাশিত: জুন ২৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ইউরোপে অভিবাসন-প্রত্যাশী ২৬৪ বাংলাদেশিকে ভ‚মধ্যসাগর থেকে ভাসমান অবস্থায় উদ্ধার করেছে তিউনিসিয়ার কোস্টগার্ড। একই সঙ্গে উদ্ধার পেয়েছেন মিসরের তিন নাগরিক। গত বৃহস্পতিবার ভোরে এ ঘটনা ঘটেছে। উদ্ধার হওয়া ভাগ্যান্বেষী এ ব্যক্তিদের পরে তিউনিসিয়ার দক্ষিণাঞ্চলীয় দ্বীপ জেরবার একটি হোটেলে কোয়ারেন্টাইনে রাখা হয়। তিউনিসিয়া থেকে আন্তর্জাতিক রেড ক্রিসেন্ট সোসাইটির কর্মকর্তা মোঙ্গি ¯িøম গতকাল শুক্রবার দুপুরে গণমাধ্যমে এ তথ্য জানান। খবর এএফপি।
মোঙ্গি ¯িøম জানান, উদ্ধারকৃতরা লিবিয়া থেকে ভ‚মধ্যসাগর হয়ে ইতালির পথে রওনা হয়েছিলেন। জেরবার হোটেলে কোয়ারেন্টাইন শেষে উদ্ধার হওয়া ব্যক্তিদের কোথায় নেয়া হবে, তা এখনো ঠিক হয়নি। তিউনিসিয়া কোস্টগার্ডের বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপি জানায়, উদ্ধার হওয়া ব্যক্তিদের মধ্যে ২৬৪ জন বাংলাদেশি। তিনজন মিসরীয়। তারা নৌকায় করে অবৈধভাবে ইউরোপে যাওয়ার চেষ্টা করছিলেন। তাদের বহন করা নৌকাটি সাগরে ভেঙে যায়। তখন তারা সাগরে ভাসছিলেন। পরে তিউনিসিয়ার নৌবাহিনীর সহায়তায় তাদের তীরে আনা হয়। সাগর থেকে তাদের লিবিয়ার সীমান্তবর্তী তিউনিসিয়ার দক্ষিণাঞ্চলের বেন গুয়ের্দেন বন্দরে নেয়া হয়। পরে তাদের আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম) ও রেড ক্রিসেন্ট সোসাইটির কাছে হস্তান্তর করা হয়।
রেড ক্রিসেন্টের কর্মকর্তা মোঙ্গি ¯িøম বলেন, অভিবাসীদের আশ্রয় দেয়ার জন্য তিউনিসিয়ায় আশ্রয়শিবির তৈরি করা হয়েছে। আশ্রয়শিবিরগুলোতে যে পরিমাণ লোক রাখার কথা, তার চেয়ে বেশি মানুষ এখন সেখানে অবস্থান করছেন। এর আগে গত ১০ জুন ১৬৪ বাংলাদেশিকে তিউনিসিয়া উপক‚ল থেকে উদ্ধার করে দেশটির কোস্টগার্ড। তারাও ভ‚মধ্যসাগর পাড়ি দিয়ে ইতালি যাওয়ার চেষ্টা করছিলেন। তার আগে ভ‚মধ্যসাগর পাড়ি দিয়ে ইতালি যাওয়ার সময় গত ১৮ মে ৩৬ জন এবং ২৭ ও ২৮ মে উপক‚ল থেকে ২৪৩ বাংলাদেশিকে উদ্ধার করে তিউনিসিয়ার কোস্টগার্ড। সব মিলিয়ে এ মুহূর্তে তিউনিসিয়ায় উদ্ধার হওয়া ৭০৭ বাংলাদেশি রয়েছেন।
এছাড়া গত মাসে লিবিয়ার অবৈধ অভিবাসন দমন বিভাগের (ডিসিআইএম) কর্মকর্তারা আলজেরিয়ার সীমান্তবর্তী মরু এলাকা দারাসে অপহরণকারীদের কবল থেকে ৮৬ বাংলাদেশিকে উদ্ধার করেন। তারা বেনগাজি হয়ে মরুভ‚মি পাড়ি দিয়ে ভ‚মধ্যসাগরে যাওয়ার পথে অপহরণকারীদের কবলে পড়েন। বর্তমানে তারা লিবিয়ার হাতে রয়েছেন।
জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থার (ইউএনএইচসিআর) তথ্য অনুযায়ী, চলতি বছরের ১ জানুয়ারি থেকে ২১ জুন পর্যন্ত ভ‚মধ্যসাগর পাড়ি দিয়ে বিভিন্ন দেশের ১৯ হাজার ৬১ জন ইতালিতে পৌঁছেছেন। এ তালিকার শীর্ষে থাকা বাংলাদেশের ২ হাজার ৬০৮ জন ইউরোপে পৌঁছেছেন। এ বছরের ১ জানুয়ারি থেকে ২১ জুন পর্যন্ত অবৈধভাবে ইউরোপযাত্রার সময় প্রাণ হারান অন্তত ৮১০ জন অভিবাসী। অন্যদিকে আইওএমের হিসাবে, সংখ্যাটি প্রকৃতপক্ষে ৮১৩ জন। মানবপাচারকারীদের কবল থেকে উদ্ধার হওয়া ১৬০ বাংলাদেশি গত মে মাসে আইওএমের সহায়তায় দেশে ফেরেন। ২০১৫ সালের পর থেকে এখন পর্যন্ত সংস্থাটির সহায়তায় ভ‚মধ্যসাগর থেকে উদ্ধার হওয়া ২ হাজার ৯০০ বাংলাদেশি লিবিয়া থেকে দেশে ফিরেছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়