টুকরো খবর

আগের সংবাদ

জোড়াতালির বাঁধে উৎকণ্ঠা ** বর্ষার শুরুতেই নদীভাঙন ** দ্রুত বাঁধ মেরামতের দাবি ** সোচ্চার হচ্ছেন এমপিরা **

পরের সংবাদ

রোদের দেশে ভিটামিন-ডির ঘাটতিতে অধিকাংশ মানুষ! : বেশি ভুগছেন চাকরিজীবী ও নারীরা

প্রকাশিত: জুন ২৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

বর্ষাকাল বাদে দেশে প্রায় সব সময়ই সূর্যের দেখা মেলে। আর সূর্যের আলো ভিটামিন-ডি’র অন্যতম উৎস। তবে রোদের দেশেই দীর্ঘদিন ধরে দেখা দিয়েছে ভিটামিন-ডি’র ঘাটতি। এ নিয়ে বড় ধরনের কোনো গবেষণা নেই। তবে ছোটখাটো গবেষণা, জরিপ ও চিকিৎসকরা বলছেন দেশে ভিটামিন-ডি’র ঘাটতি রয়েছে। দিন দিন এই সমস্যা বেড়েই চলছে।
বিশ^ স্বাস্থ্য সংস্থার হিসেবে বিশে^র অন্তত ১০০ কোটি মানুষেরই ভিটামিন-ডির ঘাটতি আছে এবং তারা এ সমস্যাকে বৈশি^ক সমস্যা বলে আখ্যায়িত করছেন।
আন্তর্জাতিক উদরাময় গবেষণা সংস্থার (আইসিডিডিআরবি) ‘ঢাকা ও চট্টগ্রাম শহরে বস্তি ও বস্তির বাইরে বসবাসকারীদের মাঝে কোভিড-১৯ এর প্রভাবক কারণসমূহ’ শিরোনামের এক জরিপ ৩ হাজার ২২০ জনের ওপর পরিচালিত হয়। তাতে দেখা গেছে ৮৫ শতাংশের মধ্যে ভিটামিন-ডি’র ঘাটতি রয়েছে।
রোগতত্ত¡, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের সাবেক পরিচালক অধ্যাপক ডা. মাহমুদুর রহমান ভোরের কাগজকে বলেন, ভিটামিন-ডি’র ঘাটতির বিষয়টি নতুন নয়। আমাদের দীর্ঘদিনের ‘ক্লিনিক্যাল প্র্যাক্টিসে’ আমরা দেখছি এই সমস্যা চলে আসছে এবং নারীদের মধ্যে এই ঘাটতি বেশি। অথচ সূর্যের আলো শরীরে রোগ-প্রতিরোধ ক্ষমতা তৈরি করে।
প্রিভেন্টিভ মেডিসিন বিশেষজ্ঞ ও জনস্বাস্থ্যবিদ ডা. লেলিন চৌধুরী ভোরের কাগজকে বলেন, বিগত কয়েক বছর আগে এই সমস্যাটি আমাদের নজরে এসেছে। বছরতিনেক আগে চিকিৎসকদের মধ্যে ভিটামিন-ডি’র ঘাটতি কেমন তা জানতে একটি জরিপ পরিচালিত হয়েছিল। তাতে দেখা গেছে ৯০ শতাংশ চিকিৎসকের ভিটামিন-ডি’র ঘাটতি আছে।
কেন ঘাটতি দেখা দিচ্ছে এ প্রশ্নের উত্তরে ডা. লেলিন চৌধুরী বলেন, শিক্ষিত, মধ্যবিত্ত, উচ্চ-মধ্যবিত্তদের মধ্যে এই ঘাটতি দেখা যাচ্ছে। এছাড়া শহরের বাসিন্দা, চাকরিজীবী ও নারীদের মধ্যে এই ভিটামিনের ঘাটতি বেশি দেখা যায়। যারা মাঠেঘাটে কায়িক শ্রমের কাজ করেন তাদের মধ্যে এ সমস্যা কম। যারা রং ফর্সাকারী ক্রীমের বিজ্ঞাপন দেখে রোদে গেলে কালো হয়ে যাবেন ভেবে রোদ থেকে গা বাঁচিয়ে চলেন তারাই এ ধরনের সমস্যায় ভোগেন। শীতাতপ নিয়ন্ত্রিত অফিস, বাসায় রোদ প্রবেশ করতে পারে না। গার্মেন্টস শ্রমিকরাও দিনের বেশির ভাগ সময় বদ্ধ ঘরে কাজ করেন। যেখানে সূর্যের আলো ঢুকতে পারে না। ফলে তাদের দেহে ভিটামিন-ডি’র ঘাটতি থাকে। বিশেষজ্ঞরা

বলছেন, ভিটামিন-ডি একটি স্টেরয়েড হরমোন, যা শরীরে প্রোটিন তৈরিতে নিয়ন্ত্রণকারীর ভ‚মিকায় থাকে। সুস্থ হাড়, দাঁত এবং পেশির জন্য ভিটামিন-ডি অত্যন্ত গুরুত্বপূর্ণ। শরীরে ভিটামিন-ডি’র ঘাটতি হলে শিশু থেকে বয়স্ক সবারই নানা সমস্যা দেখা দিতে পারে।
ভিটামিন-ডি’র অভাবে হাড় ঠিকমতো গড়ে ওঠে না, শিশুদের রিকেট (পা বাঁকা ও মাথার খুলি বড় হয়ে যাওয়া) রোগ হয়। দীর্ঘদিন ধরে ভিটামিন-ডি’র অভাবে ভুগলে রোগ-প্রতিরোধ ক্ষমতা কমে শরীরের স্বাভাবিক বৃদ্ধি ব্যাহত হতে পারে। আর বয়স্কদের ক্ষেত্রে অস্টিওম্যালাসিয়া নামের হাড়ক্ষয় রোগ হতে পারে। দেখা দিতে পারে হাড়ের ব্যথাসহ বিভিন্ন সমস্যা। ওজন কম হওয়ার সমস্যাও হতে পারে।
ভিটামিন-ডি’র ঘাটতি কীভাবে পূরণ হতে পারে এ প্রসঙ্গে অধ্যাপক ডা. মাহমুদুর রহমান বলেন, সূর্যের আলো, পাশাপাশি খাবার গ্রহণের মাধ্যমেও এই ঘাটতি পূরণ করা সম্ভব। দুধ, কুসুমসহ ডিম এবং চর্বিযুক্ত খাদ্যে ভিটামিন-ডি থাকে। এর বাইরে কারো ভিটামিন-ডি দরকার হলে প্রয়োজনে চিকিৎসক সাপ্লিমেন্টারি ওষুধ দিতে পারেন।
বিশেষজ্ঞরা বলছেন, সূর্যের আলো গ্রহণের ক্ষেত্রেও রয়েছে সঠিক নিয়ম ও সময়। সাধারণত সকাল ১০টার পর থেকে দুপুর ১২টা পর্যন্ত সময়ে সূর্যের আলোর সঙ্গে যে রশ্মি আসে সেটাই শরীরের জন্য বেশি উপকারী।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়