টুকরো খবর

আগের সংবাদ

জোড়াতালির বাঁধে উৎকণ্ঠা ** বর্ষার শুরুতেই নদীভাঙন ** দ্রুত বাঁধ মেরামতের দাবি ** সোচ্চার হচ্ছেন এমপিরা **

পরের সংবাদ

ফের শুরু ড. হুমায়ুন আজাদ হত্যা মামলার বিচারকাজ

প্রকাশিত: জুন ২৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

করোনা ভাইরাসের কারণে দীর্ঘদিন বন্ধ থাকা ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ও লেখক ড. হুমায়ুন আজাদ হত্যা মামলার বিচারকাজ পুনরায় শুরু হয়েছে। হত্যাকাণ্ডের এ মামলাটিতে আসামিদের যুক্তি উপস্থাপনের জন্য আগামী ২৩ সেপ্টেম্বর দিন ধার্য করেছেন ঢাকা মহানগর দায়রা জজ মাকছুদা পারভীনের আদালত। গতকাল বৃহস্পতিবার আদালত সূত্র এ তথ্য জানিয়েছে।
ড. হুমায়ুন আজাদ হত্যামামলার আসামিরা হলেন- জেএমবির শুরা সদস্য মিজানুর রহমান ওরফে মিনহাজ ওরফে শফিক, আনোয়ার আলম ওরফে ভাগিনা শহিদ, সালেহীন ওরফে সালাহউদ্দিন, হাফিজ মাহমুদ ও নূর মোহাম্মদ ওরফে সাবু। আসামিদের মধ্যে মিনহাজ ও আনোয়ারের সাক্ষ্য গ্রহণ শেষ হয়েছে।
তারা দুইজন বর্তমানে কারাগারে। মৃত্যু হয়েছে হাফিজের। আর বাকি দুইজন সালাহউদ্দিন ও নূর মোহাম্মদ পলাতক রয়েছে। এছাড়া এ হত্যা মামলায় ৫৮ সাক্ষীর মধ্যে তদন্ত কর্মকর্তাসহ ৪১ জনের সাক্ষ্য গ্রহণ শেষ হয়েছে।
একুশে বইমেলা থেকে বাসায় ফেরার পথে ২০০৪ সালের ২৭ ফেব্রুয়ারি সন্ত্রাসী হামলার শিকার হন লেখক হুমায়ুন আজাদ। এ সময় তাকে চাপাতি ও কুড়াল দিয়ে কুপিয়ে গুরুতর জখম করা হয়। পরে চিকিৎসাধীন অবস্থায় তিনি মৃত্যবরণ করেন। এ ঘটনার হুমায়ুন আজাদের ভাই মঞ্জুর কবির রাজধানীর রমনা থানায় হত্যাকাণ্ডের একটি মামলা করেন।
মামলার বিচারকাজ সম্পর্কে ঢাকা মহানগর আদালতের রাষ্ট্রপক্ষের আইনজীবী পাবলিক প্রসিকিউটর আব্দুল্লাহ আবু বলেন, মামলাটির বিচারকাজ শেষ পর্যায়ে রয়েছে।
আসামিদের যুক্তি উপস্থাপনের দিন ধার্য করা হয়েছে। এরপর রায় ঘোষণা করা হবে। আমরা আদালতে আসামিদের সর্বোচ্চ সাজা মৃত্যুদণ্ড দাবি করেছি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়