মানবতাবিরোধী অপরাধ : দণ্ড থেকে খালাস চেয়ে চারজনের আপিল

আগের সংবাদ

ঝিকরগাছা : বুদ্ধিপ্রতিবন্ধী স্কুল পরিদর্শন করলেন উপসচিব

পরের সংবাদ

দুই হরিণের রহস্যজনক মৃত্যু

প্রকাশিত: মার্চ ২২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ২২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

অমল তালুকদার, পাথরঘাটা (বরগুনা) থেকে : পাঠথরঘাটার হরিণঘাটা বনের প্রায় ৪ মণ ওজনের ২টি হরিণ মারা গেছে। কি কারণে মারা গেল কিংবা মেরে ফেলা হয়েছে কিনা- সে রহস্য খুঁজে ফিরছেন বনবিভাগের সদস্যরা।
জানা গেছে, পাথরঘাটায় হরিণঘাটা ইকোপার্কের বন থেকে দুটি মৃত হরিণ উদ্ধার করেছেন বনকর্মীরা। গত সোমবার রাত ৮টার দিকে পাথরঘাটা উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সুফল চন্দ্র গোলদার বিষয়টি নিশ্চিত করেছেন। তবে হরিণ দুটি কি কারণে মারা গেল, তা জানা যায়নি।
ওই দুপুর ১২টার দিকে হরিণঘাটা বনাঞ্চলের জিনতলা এলাকার দক্ষিণ দিকের গহীন বন থেকে হরিণ দুটি মৃত অবস্থায় উদ্ধার করা হয়। এছাড়াও বিভিন্ন সময়ে এই হরিণঘাটা বনের হরিণসহ মূল্যবান কাঠ পাচার হচ্ছে বলে স্থানীয়রা জানিয়ছেন। বনবিভাগ সূত্রে জানা যায়, হরিণঘাটা বনের জিনতলা এলাকা থেকে দক্ষিণে বনের গহীন থেকে দুটি মৃত হরিণ দেখতে পান স্থানীয়রা। পরে বন বিভাগের কর্মকর্তাদের জানালে বনের ভিতরের খালের পাড় থেকে হরিণ দুটি মৃত অবস্থায় উদ্ধার করা হয়। সন্ধায় পাথরঘাটা বনবিভাগের অফিসে নিয়ে আসা হয়। স্থানীয়রা জানান, কিছু অসাধু জেলে খালে বিষ দিয়ে মাছ শিকার করে। সম্ভবত হরিণ দুটি সেই খাল থেকে পানি পান করায় মারা গেছে। বনবিভাগের পাথরঘাটা সদর বিট কর্মকর্তা মুহিদুর রহমান জয় জানান, পাথরঘাটায় মুসলধারায় বৃষ্টি হওয়ায় বনের ভিতর থেকে খুঁজে বের করতে একটু সময় লেগেছে। হরিন দুটি বনের ভিতরে খালের পাড়ে একটি থেকে অপরটি ২০ হাত দূরত্বে পাওয়া গেছে। মৃত হরিণ দুটি প্রায় ১৫০ কেজি ওজন হবে।
পাথরঘাটা উপজেলা নির্বাহী অফিসার সুফল চন্দ্র গোলদার বলেন, মৃত হরিণ দুটির মৃত্যুর কারণ উদঘাটনের জন্য নমুনা সংগ্রহ করে পরীক্ষা করা হচ্ছে। রিপোর্ট পেলে কারন জানা যাবে। এছাড়া বনবিভাগের আইন অনুযায়ী হরিণগুলোর চামড়া ও শিং সংরক্ষণ করে বাকি অংশ কেরোসিন দিয়ে মাটির নিচে পুতে ফেলা হবে।
স্থানীয় সচেতন মহল মনে করেন, বনবিভাগের কিছু অসাধু সদস্য এসব ঘটনার সঙ্গে পরোক্ষ বা প্রত্যক্ষভাবে জড়িত।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়