চলতি সপ্তাহে ঝড় বৃষ্টির সম্ভাবনা

আগের সংবাদ

গ্রীষ্মে বিদ্যুৎ ঘাটতির আশঙ্কা : সেচের জন্য নিরবচ্ছিন্ন সরবরাহ নিশ্চিত করা হবে > ঘাটতি থাকবে ৩ হাজার মেগাওয়াট

পরের সংবাদ

তেজগাঁওয়ে বস্তিতে আগুনে পুড়ল দুই শতাধিক ঘর

প্রকাশিত: মার্চ ১৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ১৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : রাজধানীর তেজগাঁও শিল্পাঞ্চলের তেজকুনিপাড়া এলাকার একটি বস্তিতে আগুন লেগে দুই শতাধিক ঘর পুড়ে গেছে। গতকাল সোমবার সন্ধ্যা ৭টা ৫৩ মিনিটের দিকে অগ্নিকাণ্ডের খবর পেয়ে আগুন নির্বাপনে কাজ শুরু করে ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্সের কর্মীরা। এ ঘটনায় হতাহতের কোনো খবর পাওয়া যায়নি। তবে কয়েক হাজার মানুষ আকাশের নিচে বসবাস করছে।
ফায়ার সার্ভিসের ১১টি ইউনিটের প্রচেষ্টায় রাত ১০টা ২২ মিনিটের দিকে আগুন নিয়ন্ত্রণে আসে। র‌্যাব, বিমান ও নৌবাহিনীর পৃথক দলও আগুন নির্বাপন ও উদ্ধার কাজে যোগ দেয়। ফায়ার সার্ভিস বলছে, অগ্নিকাণ্ড স্থলের আশপাশের সড়ক সরু হওয়ায় আগুন নেভাতে বেগ পেতে হয়। এই এলাকায় বস্তির ঘরগুলো ছিল দুই তলা ও তিন তলা। যা টিনের ও কাঠের তৈরি হওয়ায় উচ্চ মাত্রায় দাহ্য অবস্থায় ছিল। ফলে ঘরগুলোতে সহজেই আগুন বিস্তার লাভ করে। আগুনে বস্তির প্রায় দুই শতাধিক ঘর পুড়ে যায়। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে বৈদ্যুতিক শর্ট সার্কিট থেকে আগুনের সূত্রপাত হয়েছে।
ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্স নিয়ন্ত্রণ কক্ষের কর্মকর্তা রোজিনা আক্তার জানান, গতকাল সন্ধ্যা ৭টা ৫৩ মিনিটের দিকে খবর পেয়ে ৩ মিনিটের মধ্যে ফায়ার সার্ভিসের প্রথম ইউনিট ঘটনাস্থলে পৌঁছায়। পরে তেজগাঁও ফায়ার স্টেশনের দুটি ইউনিট, মোহাম্মদপুর স্টেশনের দুটি, সদর দপ্তরের দুটি, খিলগাঁওয়ের দুটি ও বারিধারার দুটি মিলে ১১টি ইউনিট আগুন নিয়ন্ত্রণে আনতে কাজ করে।
প্রত্যক্ষদর্শীদের সঙ্গে কথা বলে জানা যায়, রাজধানীর তেজগাঁও শিল্পাঞ্চলের তেজকুনিপাড়ার হ্যাপি হোমস রোল মিলের পাশের বটতলাসংলগ্ন এলাকায় সন্ধ্যা ৭টা ১০ মিনিটের দিকে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। পরে দমকল বাহিনীকে খবর দেয়া হলে ঘটনাস্থলে পৌঁছে অগ্নি নির্বাপনে কাজ শুরু করে তারা। তবে দমকল বাহিনী আসার আগেই তিন তলা একটি টিনের বস্তির ঘর পুড়ে যায়। আধ ঘণ্টার মধ্যেই পুড়ে যাওয়ার ঘটনা বস্তিবাসীর মধ্যে আতঙ্ক সৃষ্টি করে। এছাড়াও অগ্নিকাণ্ডস্থলের চারপাশের রাস্তা সরু হওয়ায় ঘটনাস্থলে পৌঁছাতে দমকল বাহিনীকে বেগ পেতে হয়। দেখা যায় বস্তি বাসিন্দারা তাদের ঘরের মালামাল রক্ষায় আপ্রাণ চেষ্টা করছেন। অনেকেই ফায়ার সার্ভিসের সঙ্গে আগুন নেভানোর কাজ করছেন। অগ্নিকাণ্ডের ঘটনায় এলাকার বৈদ্যুতিক লাইন বিছিন্ন করে দেয়া হয়। তেজগাঁও শিল্পাঞ্চল থানার অফিসার ইনচার্জ (ওসি) মাজহারুল ইসলাম জানান, ঘটনাস্থল ও তার আশপাশের পরিবেশ স্বাভাবিক রাখতে কাজ করছে পুলিশ।
ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্সের পরিচালক (অপারেশন ও মেইনটেইন্যান্স) লে. কর্নেল মোহাম্মদ তাজুল ইসলাম চৌধুরী বলেন, আগুন লাগা বস্তির আশপাশ এলাকায় দাহ্য পদার্থ খুব বেশি। বস্তির ঘরগুলো টিনের ও কাঠের তৈরি ও ঘরগুলো ছিল দুই তলা এবং তিন তলা। সহজেই আগুন বিস্তার লাভ করে। পর্যাপ্ত পানির সোর্সও এখানে ছিল অনেক কম।
তিনি আরো বলেন, ঢাকা শহরে যানজটের কারণে চলাচল করা খুবই কঠিন। এ কারণে আমাদের পৌঁছাতে কিছুটা দেরি হয়। এছাড়া পার্কিং ও সরু রাস্তাসহ বিভিন্ন কারণে আমাদের গাড়ি প্রবেশ করতে কিছুটা বেগ পেতে হয়েছে। আগুন লাগার প্রকৃত কারণ জানতে তদন্ত চলছে। ফায়ার সার্ভিসের এই কর্মকর্তা দাবি করেন আগুনে বস্তির প্রায় দুই শতাধিক ঘর পুড়ে গেছে। এর আগে গত ২৬ ফেব্রুয়ারি রাজধানীর মহাখালীর কড়াইল বস্তিতে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। এতে বস্তির বেলতলা এলাকার অনেকগুলো ঘর পুড়ে যায়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়