এবার ডিএনসিসির গাড়িচাপায় বাইক চালকের মৃত্যু : মেশিনে পেঁচিয়ে নিহত ১

আগের সংবাদ

আতঙ্কের বসতি পুরান ঢাকা : কেমিক্যাল গোডাউন না সরায় ক্ষোভ, নিমতলীর ১৭ দফা বাস্তবায়ন জরুরি

পরের সংবাদ

নিম্নমানের জাল বিতরণ করায় বেতাগী মৎস্য অফিস ঘেরাও

প্রকাশিত: মার্চ ৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

বেতাগী (বরগুনা) প্রতিনিধি : বরগুনার বেতাগীতে নিম্নমানের এবং ব্যবহার অনুপযোগী জাল বিতরণের প্রতিবাদে উপজেলা মৎস্য কর্মকর্তার কার্যালয় ঘেরাও করেছেন ভুক্তভোগী জেলেরা। উপজেলা মৎস্য দপ্তরের উদ্যোগে দেশীয় প্রজাতির মাছ ও শামুক সংরক্ষণ ও উন্নয়ন প্রকল্পের আওতায় গত মঙ্গলবার ৫ জন উপকারভোগী জেলেকে একটি করে মোট ৪০ জন জেলেদের মাঝে জাল বিতরণ করা হয়।
জানা গেছে, ৫ জন মিলে একটি করে নিম্নমানের জাল হাতে পাওয়ায় তাৎক্ষণিক জেলেরা ক্ষুব্ধ হয়ে ক্ষোভে ফেটে পড়ে এবং উপজেলার কেওড়াবনিয়া গ্রাামের আব্দুল মালেক, আবুল কালাম, আব্দুল বারেক, মো. খলিলুর রহমান ও ঝিলবুনিয়া গ্রামের মো. ইউনুছ মিয়াসহ অন্যান্য জেলেরা তাদের মাঝে বিতরণকৃত জাল ফেরত দিয়ে যায়।
এ সময় ক্ষুব্ধ কয়েকজন জেলে অভিযোগ করেন, ‘বিতরণকৃত জালের গাঁথুনি নাজুক, ফাঁস বড়, ব্যবহার অনুপোযোগী ও নি¤œমানের। নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক জেলে জানান, নি¤œমানের হলেও ফেরত দেয়া জালগুলো পুনরায় নেয়ার জন্য চাপ প্রয়োগ করা হচ্ছে।
বেতাগী সদর ইউনিয়নের উপকারভোগী জেলে মো. সোহরাব হোসেন বলেন, ‘আমাদের স্বপ্ন ছিল জাল হাতে পেয়ে মাছ ধরে জীবিকা নির্বাহ করব। কিন্তু সে আশায় গুড়েবালি। সরকারি বরাদ্দের চেয়ে কম টাকায় কিনে এলোমেলো গাঁথুনি ও বড় দড়ির ব্যবহার অনুপোযোগী জাল দেয়া হয়েছে। এই জাল দিয়ে নদীতে মাছ ধরা যাবে না ও আমাদের কোনো উপকারে আসবে না। উপজেলা মৎস্য কর্মকর্তা সমাত্বি সাহা বলেন, প্রকল্পের নিয়ম ও ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশনা অনুযায়ী জাল বিতরণ করা হয়েছে। আমরা অবৈধ জাল ব্যবহার থেকে ফিরে আসার জন্য জেলেদের উদ্বুদ্ধ করছি। সেখানে জেলেরা তাদের পছন্দ সই জাল দাবি করলেও তাদের পছন্দ সই জাল দেয়া যাবে না। দিতে গেলে সরকারের যে উদ্দেশ্যে তা ব্যহত হবে এবং দিন দিন মৎস্য সম্পদ আরো ধ্বংসের দিবে যাবে।’
এ বিষয় উপজেলা নির্বাহী অফিসার মো. সুহৃদ সালেহীন বলেন, ‘শুনেছি নিম্নমানের কারণে জাল নিয়ে ঝামেলা হয়েছে। তবে সত্যিই নিম্নমানের কিনা মৎস্য কর্মকর্তাকে ডেকে তার কাছ থেকে বিস্তারিত জানার পর প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।’

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়