উপাচার্য ড. মশিউর রহমান : সুস্থ সংস্কৃতি চর্চার মাধ্যমে অপসংস্কৃতি রুখতে হবে

আগের সংবাদ

সংস্কারের বিরূপ প্রভাব বাজারে : আইএমএফের শর্ত মেনে গ্যাস-বিদ্যুতে ভর্তুকি প্রত্যাহার করায় সার্বিক মূল্যস্ফীতি বেড়েছে

পরের সংবাদ

সাংবাদিকদের তোপের মুখে বিএমএ সভাপতি : খুলনায় চিকিৎসকরা ২য় দিনেও ধর্মঘটে, পাল্টাপাল্টি অভিযোগ

প্রকাশিত: মার্চ ৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

বাবুল আকতার, খুলনা থেকে : শহীদ শেখ আবু নাসের বিশেষায়িত হাসপাতালের প্লাস্টিক সার্জারি বিভাগের সহকারী অধ্যাপক ডা. শেখ নিশাত আব্দুল্লাহর ওপর হামলার প্রতিবাদে ২য় দিনের মতো খুলনায় চিকিৎসকদের ধর্মঘট চলছে। গতকাল বৃহস্পতিবার ভোর ৬টায় এ ধর্মঘট শেষ হলে আবারো অনির্দিষ্টকালের জন্য বিএমএ কর্মবিরতির ঘোষণা দেয়। ডাক্তারের উপর হামলাকারী এমসআই নাঈম গ্রেপ্তার না হওয়া পর্যন্ত এই ধর্মঘট অব্যাহত থাকবে বলে জানিয়েছেন বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশনের খুলনা জেলার সভাপতি ডা. বাহারুল আলম।
গতকাল দুপুর ৩টায় বিএমএ ভবনে এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের ধর্মঘটের কথা জানান বিএমএর খুলনা জেলার সভাপতি। এ সময় বিএমএ সভাপতি সাংবাদিকদের তোপের মুখে পড়েন। এদিকে ডাক্তার নিশাত আব্দুল্লাহর বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ এনে ও মেয়ের চিকিৎসার দাবি জানিয়ে গতকাল আবারো সংবাদ সম্মেলন করেছেন শিশু রোগী অথৈর মা নুসরাত আরা। চিকিৎসকের ওপর হামলার প্রতিবাদে ২৪ ঘণ্টা কর্মবিরতির পর আবারো অনির্দিষ্টকালের জন্য কর্মসূচি ঘোষণা করেন বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশন খুলনা জেলা কমিটির নেতারা। গতকাল ভোর ৬টায় ডাক্তারদের কর্মসূচি শেষ হলেও নেতারা কোনো রকম ঘোষণা ছাড়াই মৌখিক নির্দেশ দেন এই কর্মবিরতি অব্যাহত রাখার জন্য। পরে বেলা ১১টায় কার্যনির্বাহী কমিটি বৈঠকে বসেন। প্রায় ৪ ঘণ্টা এ বৈঠক শেষে
এক সংবাদ সম্মেলনের মাধ্যমে ধর্মঘট অব্যাহত রাখার ঘোষণা দেয়া হয়। এ সময় সাংবাদিকদের তোপের মুখে পড়েন বিএমএ নেতারা। সাংবাদিকরা বিভিন্ন প্রশ্ন করলে, সেটার উত্তর না দিয়ে এড়িয়ে যেতে থাকেন সভাপতি ডা. বাহারুল আলম। তিনি বলেন, ডা. নিশাত আব্দুল্লাহর ওপর হামলাকারীকে গ্রেপ্তার ও তার বিরুদ্ধে মামলা প্রত্যাহার না হওয়া পর্যন্ত এই কর্মসূচি প্রত্যাহার সম্ভব না।
কর্মবিরতি স্থগিত করার জন্য কেন্দ্রীয় বিএমএর সভাপতি ও সাধারণ সম্পাদক অনুরোধ জানিয়েছেন, সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে ডা. বাহার বলেন, কার্যনির্বাহী কমিটির সিদ্ধান্ত ছাড়া তিনি কোনো কিছু করতে পারবেন না। রোগীর মাকে যৌন হয়রানির বিষয়টা সাংবাদিকরা জানতে চাইলে তিনি বলেন, এটা ডা. নিশাত আব্দুল্লাহর ব্যক্তিগত বিষয়। তখনই সাংবাদিকদের সঙ্গে বিএমএ সভাপতির বাগবিতণ্ডা হয়।
এদিকে শ্লীলতাহানি ও স্বামীকে মিথ্যা মামলা দিয়ে হয়রানির জন্য ডা. নিশাত আব্দুল্লাহর কঠোর বিচার দাবি করেন ভুক্তভোগীর স্ত্রী নুসরাত আরা। এছাড়া তাদের অসহায় পরিবারের পাশে দাঁড়াতে মানবাধিকার সংগঠনগুলোর প্রতি অনুরোধ জানিয়েছেন তিনি। গতকাল দুপুরে খুলনা প্রেস ক্লাবে সংবাদ সম্মেলনে তিনি এ সব কথা বরেন। তিনি বলেন, মিথ্যা মামলা দিয়ে আমার স্বামীকে হয়রানি ও আমার মেয়েকে চিকিৎসা থেকে বঞ্চিত করা হচ্ছে। ফলে আমার মেয়ের হাতের অবস্থার অবনতি হচ্ছে। এর দায় কে নেবে? সংবাদ সম্মেলনে তিনি বলেন, বিএমএর কর্মকর্তারা শুধুমাত্র এক পক্ষের অভিযোগের ভিত্তিতেই যে কর্মবিরতি পালন করছে সেটা সম্পূর্ণ অযৌক্তিক । শ্লীলতাহানি ও স্বামীকে মিথ্যা মামলা দিয়ে হয়রানির জন্য ডা. নিশাত আব্দুল্লাহর কঠোর বিচারের জন্য প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেন নুশরাত আরা। অন্যদিকে ডাক্তারদের এই ধর্মঘটের ফলে গতকাল ভোর থেকেই সরকারি হাসপাতালের বহির্বিভাগ ও বেসরকারি হাসপাতালে রোগী দেখা বন্ধ করে দিয়েছেন চিকিৎসকরা। এতে হাসপাতালে চিকিৎসা নিতে আসা রোগীরা পড়েছেন চরম ভোগান্তিতে। চিকিৎসা নিতে আসা ভর্তি হওয়া রোগীরা এখন ডাক্তার না পেয়ে হাসপাতাল ছেড়ে যেতে বাধ্য হচ্ছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়