জামায়াত আমিরের ছেলেসহ দুজন ফের রিমান্ডে

আগের সংবাদ

জামায়াত-জঙ্গি নতুন সমীকরণ : দলটির আমির ডা. শফিকের ছেলে ডা. রাফাতকে গ্রেপ্তারের পর বেরিয়ে আসছে নতুন তথ্য ও যোগসূত্র

পরের সংবাদ

চসিক মেয়র : মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস ও স্মৃতি সংরক্ষণ করব

প্রকাশিত: নভেম্বর ১৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম অফিস : মহান মুক্তিযুদ্ধে ১৯৭১ সালের ২৬ মার্চ চট্টগ্রামের কালুরঘাট বেতারকেন্দ্র থেকে জাতির জনক বঙ্গবন্ধুর পক্ষে প্রথম স্বাধীনতার ঘোষণা পাঠকারী জননেতা এম এ হান্নানের সুদৃশ্য ম্যুরাল বজ্রকণ্ঠ স্থাপিত হলো চট্টগ্রাম নগরীর বহদ্দারহাট মোড়ে। গতকাল মঙ্গলবার এই ম্যুরাল উদ্বোধন করেন বীর মুক্তিযোদ্ধা চট্টগ্রাম সিটি মেয়র মো. রেজাউল করিম চৌধুরী। চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগ নেতা ফরিদ মাহমুদের তত্ত্বাবধানে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও এম এ হান্নানের এই ম্যুরাল উদ্বোধনের সময় মেয়র বলেন, মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস ও স্মৃতিগুলো আমরা আগামী প্রজন্মের জন্য সংরক্ষণ করব।
এ সময় রেজাউল করিম চৌধুরী বলেন, মহান মুক্তিযুদ্ধের স্মৃতি, ঐতিহ্য ও ঘটনাবলির চিহ্ন আমরা ভুলে গেছি। এ কারণে মুক্তিযুদ্ধের চেতনাবিরোধী অপশক্তি বারবার ফণা তুলছে। এদের বিষদাঁত ভেঙে দিতে হলে বেতার তরঙ্গে স্বাধীন বাংলা বিপ্লবী বেতার কেন্দ্র থেকে বঙ্গবন্ধুর পক্ষে জননেতা এম এ হান্নানের স্বাধীনতার প্রথম ঘোষণা পাঠের যে ইতিহাস তা আগামী প্রজন্মকে জানাতে হবে। তিনি বলেন, জননেতা এম এ হান্নান শুধু ২৬ মার্চ বেতার কেন্দ্র থেকে স্বাধীনতার প্রথম ঘোষণার পাঠই করেননি এর আগে ১৯৭১ সালে অসহযোগ আন্দোলন চলাকলে চট্টগ্রাম বন্দরে সোয়াত জাহাজ থেকে অস্ত্র খালাসের বিরুদ্ধে ছাত্র-শ্রমিক-জনতাকে নিয়ে প্রতিরোধ গড়ে তুলেছিলেন। মেয়র মুক্তিযুদ্ধের চেতনায় শানিত হয়ে সবাইকে ঐক্যবদ্ধভাবে আগামী ৪ ডিসেম্বর চট্টগ্রাম জেলা ও মহানগর আওয়ামী লীগ আয়োজিত প্রধানমন্ত্রী শেখ হাসিনার সমাবেশকে স্মরণকালের সর্ববৃহৎ জনসভায় রূপান্তর করার জন্য সবার প্রতি আহ্বান জানান।
এই ম্যুরাল উদ্বোধনের সময় চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগ নেতা ফরিদ মাহমুদ, ওয়ার্ড কাউন্সিলর এসরারুল হক, এম আশরাফুল আলম, জহর লাল হাজারী, মোরশেদ আলম, সংরক্ষিত কাউন্সিলর জোবাইরা নার্গিস খান, জেসমীন পারভিন জেসী, চসিক নির্বাহী প্রকৌশলী আবু ছিদ্দিক, ওয়ার্ড আওয়ামী লীগ নেতা শামসুল আলম প্রমুখ বক্তব্য রাখেন। ম্যুরালটি নির্মাণ করেন ভাস্কর প্রণব সরকার ও ট্রেড ম্যাক্স নামে একটি প্রতিষ্ঠান সৌন্দর্য বর্ধনের কাজ সম্পন্ন করে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়