৪০তম বিসিএস : নন-ক্যাডারদের সাংস্কৃতিক প্রতিবাদ মোমবাতি প্রজ্বালন

আগের সংবাদ

ঝুলে গেল সমন্বিত তিস্তা প্রকল্প : ভূরাজনৈতিক চাপের কারণে এই প্রকল্প এগিয়ে নিতে আগ্রহ হারিয়েছে সরকার, এখনো হাল ছাড়েনি চীন

পরের সংবাদ

এবার সিলেট বিএনপির সামনে ‘পরীক্ষা বাধা’

প্রকাশিত: নভেম্বর ৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

জাহিদুল ইসলাম, সিলেট ব্যুরো : আজ থেকে সারাদেশে একযোগে শুরু হওয়া এইচএসসি ও সমমান পরীক্ষায় অনিশ্চিত হয়ে পড়েছে ২০ নভেম্বর সিলেটে অনুষ্ঠেয় বিএনপির বিভাগীয় গণসমাবেশ। এই পরীক্ষাকে কেন্দ্র করে সভা-সমাবেশের ব্যাপারে বিশেষ নির্দেশনা জারি করেছে সিলেট মেট্রোপলিটন পুলিশ (এসএমপি)। তাদের নির্দেশনায় পরীক্ষা চলাকালীন সকল কেন্দ্রের ২০০ গজের মধ্যে জনসমাবেশ ও মিছিলসহ বেশ কয়েকটি বিষয় নিষিদ্ধ করা হয়েছে। আর বিএনপির সমাবেশের নির্ধারিত স্থান সিলেট আলিয়া মাদ্রাসা মাঠও এইচএসসি পরীক্ষার কেন্দ্রের একশ গজের মধ্যে। এর ফলে নিষেধাজ্ঞার আওতায় পড়তে যাচ্ছে বিএনপির এই বিভাগীয় গণসমাবেশ।
এর আগে দেশের ৫টি বিভাগে গণসমাবেশের আগে যান চলাচল বন্ধ, পরিবহন ধর্মঘটের মতো প্রতিবন্ধকতা মোকাবিলা করতে হলেও এবার ব্যতিক্রমী বাধার মুখে পড়ছে সিলেট বিএনপি। এজন্য সমাবেশের তারিখ পরিবর্তনের মতো সিদ্ধান্ত আসতে পারে বলে জানিয়েছে বিএনপির একাধিক সূত্র।
জানা যায়, নিত্যপণ্যের মূল্যবৃদ্ধির প্রতিবাদ, দলের চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তি ও নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে আগামী জাতীয় সংসদ নির্বাচনের দাবিতে কেন্দ্রের নির্দেশে আগামী ২০ নভেম্বর সিলেটে বিভাগীয় সমাবেশ করার কথা বিএনপির। সমাবেশকে ঘিরে চলছে ব্যাপক প্রস্তুতিও। এরই মধ্যে সিলেটের বিভিন্ন স্থানে গণসংযোগ, লিফলেট বিতরণ ও সভা করেছে সিলেট বিএনপি। এসব কর্মসূচিতে কেন্দ্রীয় নেতারাও উপস্থিত ছিলেন।
এদিকে এইচএসসি পরীক্ষার কারণে গত বৃহস্পতিবার সিলেট নগরীর ২০টি এলাকাকে অস্থায়ীভাবে ‘সংরক্ষিত এলাকা’ ঘোষণা করে এসএমপি কমিশনার মো. নিশারুল আরিফ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তি গণমাধ্যমে পাঠিয়েছে পুলিশ। এতে বলা হয়- ৬ নভেম্বর থেকে ১৩ ডিসেম্বর পর্যন্ত এইচএসসি পরীক্ষা চলাকালে সিলেটের সকল পরীক্ষাকেন্দ্রের ২০০ গজের মধ্যে জনসমাবেশ, মিছিল, ঢাকঢোল বাজানো ও লাউড স্পিকার ব্যবহার এবং অস্ত্রশস্ত্র, বিস্ফোরক দ্রব্য ও ইট-পাথর ইত্যাদি বহন কিংবা ব্যবহার করা যাবে না। প্রত্যেকটি কেন্দ্রে পরীক্ষার দিনে সকাল ৭টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত এ নিষেধাজ্ঞা বলবৎ থাকবে।
এ নিষেধাজ্ঞায় বিপাকে পড়েছেন সিলেটের বিএনপি নেতারা। কারণ বিএনপির গণসমাবেশের দিন ২০ নভেম্বর আলিয়া মাদ্রাসায় আলিম শ্রেণির ‘হাদিস ও উসুলুল হাদিস’ বিষয়ে পরীক্ষা অনুষ্ঠিত হবে। পুলিশের নিষেধাজ্ঞা অনুযায়ী এই স্থানে সমাবেশ করা যাবে না।
সিলেট মহানগর বিএনপির আহ্বায়ক আব্দুল কাইয়ুম জালালী পংকী বলেন, গণসমাবেশ সফলের লক্ষ্যে আমাদের ব্যাপক প্রস্তুতি চলছে। প্রতিদিনই চলছে বিভিন্নভাবে প্রচারণা। আলিয়া মাঠকে সমাবেশের ভেন্যু নির্ধারণ করেই আমাদের প্রস্তুতি এগুচ্ছে। লাখো মানুষের জমায়েতের লক্ষ্যকে সামনে রেখে আমরা চাইব এ মাঠেই আমাদের সমাবেশ করতে। তারপরও বৈঠকে এ বিষয়ে আলোচনা হবে এবং পরবর্তী করণীয় নির্ধারণ করা হবে।
বিএনপি নেতারা এখনো দ্বিধা-দ্ব›েদ্ব থাকলেও পুলিশের স্পষ্ট বক্তব্য, যে কোনো মূল্যে নিষেধাজ্ঞার ব্যত্যয় যেন না ঘটে। এসএমপি কমিশনার মো. নিশারুল আরিফ এ বিষয়ে বলেন, প্রতি বছরই এসএসসি ও এইচএসসি পরীক্ষার সময় এমন নিষেধাজ্ঞা দিয়ে থাকে এসএমপি। এবারো এর ব্যতিক্রম নয়। পরীক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত করাই পুলিশের দায়িত্ব। সেক্ষেত্রে যদি কোনো রাজনৈতিক দলের কর্মসূচি থাকে তবে সরকারি নির্দেশনা অনুযায়ীই ব্যবস্থা নিতে হবে। আশা করি তারাও বিষয়টি বুঝতে চেষ্টা করবেন এবং নির্বিঘেœ পরীক্ষার্থীদের পরীক্ষা দেয়ার ক্ষেত্রে তারা আমাদের সহযোগিতা করবেন।
বিএনপির একাধিক সূত্র নিশ্চিত করেছে যে, সমাবেশের তারিখ পরিবর্তন হতে পারে। তা এগিয়ে আসার সম্ভাবনাই বেশি। তবে সিলেট জেলা বিএনপি সভাপতি কাইউম চৌধুরী গতকাল রাতে ভোরের কাগজকে বলেন, নির্ধারিত দিনেই গণসমাবেশ হবে। সমাবেশস্থল থাকবে পরীক্ষাকেন্দ্রের ২০০ গজ দূরে। পরীক্ষার্থীদের কথা বিবেচনা করে বেলা ১টার পর সেখানে মাইক চালু করা হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়