আলফাডাঙ্গায় স্বেচ্ছাসেবক লীগের বর্ধিত সভা

আগের সংবাদ

নতুন মাথাব্যথা ‘হিজরত’! : আফগানিস্তানে তালেবান সাফল্যে উজ্জীবিত আইএস অনুসারী আনসার আল ইসলাম বাংলাদেশে সক্রিয়

পরের সংবাদ

শীর্ষস্থান হারালেন সাকিব

প্রকাশিত: সেপ্টেম্বর ২৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ২৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে (সিপিএল) বর্তমানে গায়ানা অ্যামাজন ওয়ারিয়র্সের জার্সি গায়ে খেলছেন টাইগার ক্রিকেটার সাকিব আল হাসান। সেখানে এক দুঃসংবাদ পেলেন তিনি। সাকিব টি-টোয়েন্টির অলরাউন্ডার র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থান খুইয়েছেন। তাকে টপকে আফগানিস্তানের মোহাম্মদ নবি ফের শীর্ষে উঠে এসেছেন। সংযুক্ত আরব আমিরাতে না খেলার কারণেই শীর্ষস্থান হারালেন সাকিব। গতকাল ক্রিকেটের অভিবাবক সংস্থা আইসিসি টি-টোয়েন্টি অলরাউন্ডাদের র‌্যাঙ্কিং প্রকাশ করেছে। সেখানে ২৪৬ রেটিং পয়েন্ট নিয়ে শীর্ষে আছেন নবি। আর ২৪৩ রেটিং নিয়ে দ্বিতীয় স্থানে আছেন সাকিব। টাইগার ক্রিকেটার এর আগেও একবার রাজত্ব হারিয়েছিলেন। ২০২১ সালের নভেম্বরে সাকিবকে দুইয়ে ঠেলে এই নবি শীর্ষস্থান দখল করেন। তারপর এই বছর গত ১৪ সেপ্টেম্বর সাকিব অলরাউন্ডাদের শীর্ষস্থান দখল করেন। তার রেটিং পয়েন্ট ছিল ২৪৮। কিন্তু আমিরাতের বিপক্ষে না খেলে ৫ পয়েন্ট হারান সাকিব। এছাড়া এশিয়া কাপের পর সাকিব-নবির জাতীয় দলের হয়ে খেলেননি। তারা দুজনই ব্যস্ত ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে। যেখানে টানা দুই ম্যাচে ফিফটি পেয়েছেন সাকিব। আর নবি পেয়েছেন টানা দুই ম্যাচে ৩ উইকেট।
এদিকে ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে টানা চার জয়ের পর হেরে গেল সাকিবের দল। বল হাতে সাদামাটা পারফর্ম করার পর ব্যাট হাতে করেছেন ১ রান। সাকিবের এমন ব্যর্থতার দিনে তার দল গায়ানা অ্যামাজন ওয়ারিয়র্স হেরেছে ৮৭ রানে। প্রথম কোয়ালিফায়ারে টস হেরে আগে ব্যাট করে বার্বাডোজ রয়্যালস ৫ উইকেটে সংগ্রহ করে ১৯৫ রান। জবাবে ১০৮ রানেই শেষ হয় সাকিবের দলের ইনিংস।
তবে এই ম্যাচে হারলেও এখনো ফাইনালে ওঠার সুযোগ থাকছে গায়নার। পরবর্তী ম্যাচ জিতলেই ফাইনালের মঞ্চে পৌঁছাবে সাকিবের দল। এর আগে নিজেদের প্রথম ছয় ম্যাচে মাত্র একটি জিতেছিল গায়ানা। যে কারণে প্রথম রাউন্ডে বাদ পড়ে যাওয়ার শঙ্কায় ছিল দলটি। তবে সাকিব যোগ দেয়ার পর শেষ চার ম্যাচের সবকয়টি জিতে দ্বিতীয় হয়ে প্লে-অফের টিকেট নিশ্চিত করে গায়ানা। তাকে ছাড়া ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে ধুকছিল দলটি। এছাড়া আরব আমিরাতে ভালো করে ব্যাটসম্যানদের র?্যাঙ্কিংয়ে বাংলাদেশের সেরা অবস্থানে উঠে এসেছেন আফিফ হোসেন। ১১ ধাপ এগিয়ে বাঁহাতি এই ব্যাটসম্যান আছেন ৪০তম স্থানে। প্রথম ম্যাচে ক্যারিয়ার সেরা অপরাজিত ৭৭ রানের ইনিংস খেলেন আফিফ। দ্বিতীয় ম্যাচে অবশ্য সেভাবে জ্বলে উঠতে পারেননি, করেন কেবল ১৮ রান। দুই ম্যাচেই স্বাগতিকদের হারায় বাংলাদেশ। তবে ব্যাটসম্যানদের তালিকায়ও অবনতি হয়েছে সাকিবের। ৩ ধাপ পিছিয়ে আছেন যৌথভাবে ৭৫তম স্থানে। আপাতত এই সংস্করণে দলের বাইরে থাকা মাহমুদউল্লাহ ৪ ধাপ পিছিয়ে আছেন ৪২ নম্বরে। চোট কাটিয়ে দলে ফেরা লিটন দাস এক ধাপ পিছিয়ে ৫৬তম স্থানে। ব্যাটসম্যানদের র?্যাঙ্কিংয়ে শীর্ষস্থান ধরে রেখেছেন পাকিস্তানের মোহাম্মদ রিজওয়ান। তার রেটিং পয়েন্ট ৮৬১। ভারতের সূর্যকুমার যাদব ৮০১ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছেন। পাকিস্তানের অধিনায়ক বাবর আজম আছেন তৃতীয় স্থানে। ৭৯২ পয়েন্ট নিয়ে চারে এইডেন মারক্রাম। পাঁচে থাকা অ্যারন ফিঞ্চের পয়েন্ট ৭০৭। আগের মতোই শীর্ষে আছেন মোহাম্মদ রিজওয়ান। পাকিস্তানের এই কিপার ব্যাটসম্যানের রেটিং পয়েন্ট ৮৬১। তাছাড়া এক ধাপ করে এগিয়েছেন ভারতের রোহিত শর্মা (১৩তম) ও বিরাট কোহলি (১৫তম)। ভারতের বিপক্ষে ভালো পারফরম্যান্সে উন্নতি হয়েছে অস্ট্রেলিয়ার ম্যাথু ওয়েড, ক্যামেরন গ্রিন ও টিম ডেভিডের। ইংল্যান্ডের হ্যারি ব্রুকের অগ্রগতি ১১৮ ধাপ। ব্যাট হাতে দুর্দান্ত পারফরম্যান্সে তিনি জায়গা করে নিয়েছেন ২৯তম স্থানে। তবে বোলারদের র?্যাঙ্কিংয়ে শীর্ষ তিনে কোনো পরিবর্তন হয়নি। আগের মতোই অস্ট্রেলিয়ার জশ হ্যাজলউড শীর্ষে আছেন। আর দুই ও তিনে আছেন দক্ষিণ আফ্রিকার তাব্রেইজ শামসি এবং ইংল্যান্ডের আদিল রশিদ। এক ধাপ এগিয়ে চার ও পাঁচ নম্বরে যথাক্রমে রশিদ খান ও ভানিন্দু হাসারাঙ্গা। তবে বোলিংয়ে সবচেয়ে বড় উন্নতি হয়েছে পাকিস্তানের হারিস রউফের।
ইংল্যান্ডের বিপক্ষে ৩ ম্যাচে ৫ উইকেট নেয়া ফাস্ট বোলার সাত ধাপ এগিয়ে উঠে এসেছেন ১৪ নম্বরে। তবে বোলারদের র?্যাঙ্কিংয়ে বাংলাদেশের সেরা অবস্থানে শেখ মেহেদি হাসান। এক ধাপ পিছিয়ে ১৫ নম্বরে আছেন তিনি। এই তালিকায়ও অবনতি হয়েছে সাকিবের। ২ ধাপ নিচে নেমে যৌথভাবে ২০তম স্থানে তিনি। উন্নতি করতে পারেননি নাসুম আহমেদও। তিনি ২ ধাপ পিছিয়ে এখন আছেন ২৭ নম্বরে। ৩৪ তম স্থানে আছেন কাটার মাস্টার মুস্তাফিজুর রহমান। তবে বোলারদের র?্যাঙ্কিংয়ে বড় লাফ দিয়েছেন শরিফুল ইসলাম। আমিরাতের বিপক্ষে প্রথম ২১ রানে ৩ উইকেট শিকার করা এই পেসার ৭ ধাপ এগিয়ে ৫০তম স্থানে। তাসকিন আহমেদের অবস্থান ৭১তম। আর ১০০তম স্থানে আছেন মোহাম্মদ সাইফউদ্দিন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়