২৪ ঘণ্টায় ডেঙ্গুতে ২ জনের মৃত্যু : হাসপাতালে ভর্তি ৩৫৩

আগের সংবাদ

সমান সুযোগের রূপরেখা নেই : ইসির রোডম্যাপ

পরের সংবাদ

যুক্তরাষ্ট্র সফর সম্পর্কে পররাষ্ট্রমন্ত্রী : ‘উপরওয়ালার ইচ্ছা সবই’

প্রকাশিত: সেপ্টেম্বর ১৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরের খুঁটিনাটি জানাতে গত ৪ সেপ্টেম্বর নিজ মন্ত্রণালয়ে সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছিলেন, আমিসহ চার মন্ত্রী ভারত সফরে যাচ্ছি। কিন্তু পরদিন ৫ সেপ্টেম্বর তিনি সফর থেকে বাদ পড়েন। সেই ঘটনার ১০ দিন পর প্রধানমন্ত্রী শেখ হাসিনার যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র সফর সম্পর্কে জানাতে গতকাল বুধবার ফের নিজ মন্ত্রণালয়ে সংবাদ সম্মেলনে আসেন পররাষ্ট্রমন্ত্রী মোমেন।
সংবাদ সম্মেলনে রোহিঙ্গা ইস্যুতে এক প্রশ্নের উত্তর দেয়ার পরেই তিনি ভারত সফর থেকে বাদ পড়া সংক্রান্ত বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের মুখে পড়েন। এক সাংবাদিক প্রশ্ন করেন হঠাৎ করে আপনি ভারত সফরে গেলেন না। এ অবস্থায় প্রধানমন্ত্রীর এই (যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র) সফরে যাচ্ছেন কিনা- এমন প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘ইনশাল্লাহ যাচ্ছি। সবই উপরওয়ালার ইচ্ছা। ইউ নেভার নো। এমনো তো হয়, হঠাৎ করে কোনো অসুবিধা হয়, এতে মৃত্যুও হতে পারে।’ এরপরেই প্রশ্ন ছিল, গত সফরে (ভারত) আপনার না যাওয়া নিয়ে অনেক রটনা ছিল- এর জবাবে মন্ত্রী বলেন, কেউ কেউ বাড়ন্তভাবে এসব বলে থাকেন। আশা করি তারা বিষয়টি বুঝবে।
এদিকে সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী লিখিত বক্তব্য বলেন, আমিসহ শিক্ষামন্ত্রী, স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রী প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হব। প্রসঙ্গত, আজ বৃহস্পতিবার লন্ডনের উদ্দেশে ঢাকা ছাড়ছেন প্রধানমন্ত্রী। ১৯ সেপ্টেম্বর যোগ দেবেন রানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্য অনুষ্ঠানে। ওই অনুষ্ঠান শেষে তিনি যাবেন যুক্তরাষ্ট্রে।
উল্লেখ্য, গত ৫-৮ সেপ্টেম্বর প্রধানমন্ত্রীর ভারত সফরের শেষ মুহূর্তে সফরসঙ্গী হিসাবে বাদ পড়েন পররাষ্ট্রমন্ত্রী। এরআগে গত আগস্টে পররাষ্ট্রমন্ত্রী চট্টগ্রামে গিয়ে হিন্দু স¤প্রদায়ের এক অনুষ্ঠানে বলেছিলেন, স¤প্রতি তিনি যখন ভারত সফর করেন, তখন তিনি ভারত সরকারকে অনুরোধ করেছিলেন বাংলাদেশে শেখ হাসিনাকে ক্ষমতায় টিকিয়ে রাখতে। এমন মন্তব্য করে তিনি সমালোচনার জন্ম দিয়েছিলেন। আর তার পরই তার ভারত সফরে যাওয়া হয়নি। প্রধানমন্ত্রী দিল্লীর উদ্দেশে ঢাকা ছেড়ে যাওয়ার পর বাদ পড়ার খবরটি প্রকাশ্যে আসে। অথচ পররাষ্ট্রমন্ত্রী মোমেন আগের দিনও ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয়ে সংবাদ সম্মেলন করে প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হিসাবে নিজের যাওয়ার কথা জানিয়েছিলেন। ফলে তার ভারত সফরে না যাওয়ার ঘটনা রাজনৈতিক অঙ্গনেও আলোচনার নতুন বিষয় হয়ে দাঁড়ায়। পরে অবশ্য পররাষ্ট্রমন্ত্রীর ব্যক্তিগত কর্মকর্তারা জানান যে হঠাৎ করে উচ্চ রক্তচাপ এবং অসুস্থতার কারণে তিনি নিজে শেষ মুহূর্তে এই সফরে যেতে পারেননি। ঘটনার পরদিন ড. একে আব্দুল মোমেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে গিয়ে তার স্বাস্থ্য পরীক্ষা করান বলে জানানো হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়