ভূমির কুতুবকে দেয়া হাইকোর্টের জামিন আপিলে বাতিল

আগের সংবাদ

তৃণমূলে সহিংসতা বাড়ছেই : দুই সপ্তাহে অন্তত ২০টি স্থানে সংঘর্ষ হয়েছে, দলগুলোকে সতর্ক হওয়ার পরামর্শ বিশ্লেষকদের

পরের সংবাদ

ডিআরইউতে কথা আর সুরে সুরে ‘নজরুল স্মরণ’

প্রকাশিত: সেপ্টেম্বর ২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ‘নহে নহে প্রিয়, এ নহে আঁখি জল’, ‘এ নহে বিলাস বন্ধু, ফুটেছি জলে কমল’, ‘মনে পড়ে আজ এ কোন জনমে’, ‘তুমি সুন্দর তাই চেয়ে থাকি প্রিয়’, ‘জরিন হরফে লেখা রূপালি হরফে লেখা’, ‘বল রে জবা বল কোন্ সাধনায় পেলে শ্যামা মায়ের চরণ তল’।
গতকাল বৃহস্পতিবার নজরুল প্রয়াণ দিবস পালন উপলক্ষে ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) কবি কাজী নজরুল ইসলাম লাইব্রেরি ‘নজরুল স্মরণ’ শীর্ষক বিশেষ অনুষ্ঠানের আয়োজন করে। মধ্যাহ্নে ওই অনুষ্ঠানে কথামালা আর এসব গানের সুরে সুরে জনপ্রিয় নজরুল সংগীত শিল্পী ও কবি নজরুল ইনস্টিটিউট এর ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান খায়রুল আনাম শাকিল উপস্থিত দর্শকের হৃদয় ছুঁয়ে দিলেন।
গানের ফাঁকে নজরুলের জীবন ও কাজের বিভিন্ন দিক তুলে ধরে খায়রুল আনাম শাকিল বলেন, কাজী নজরুল ইসলাম ছিলেন একজন প্রকাশ্যে অসাম্প্রদায়িক কবি। সংগীতের পাশাপাশি তার জীবন দর্শন ছিল অনুকরণীয়। তিনি হিন্দু মুসলমানের গালাগালিকে গলাগলিতে রূপ দেয়ারও আহ্বান জানিয়েছিলেন তার জীবন দর্শনের মধ্য দিয়ে।
নজরুলের জীবন দর্শন প্রচার-প্রসারের আহ্বান জানিয়ে এই সাংস্কৃতিক ব্যক্তিত্ব আরো বলেন, এখন দেশজুড়ে যে সাম্প্রদায়িকতা, অরাজকতা, নৈরাজ্য চলছে, সেই সময়ের প্রেক্ষাপটেও তিনি এর বিরুদ্ধে স্বোচ্চার ছিলেন। অন্যায় ও অবিচারের বিরুদ্ধে সংগ্রাম করেছেন। মানবতাবাদ, অসাম্প্রদায়িকতা আর সমাজের সাম্য রক্ষার কথা সেই সময়েও তার কবিতায় প্রতিফলিত হয়েছে। এমনকি তার শেষ বক্তৃতায়ও বলেছিলেন, আমি ভালোবাসা পেতে এবং দিতে এসেছি। সংখ্যায় এবং জনপ্রিয়তার দিক থেকেও নজরুলের গান সংগীত জগৎকে সমৃদ্ধ করেছিল বলেও মন্তব্য করেন এবং কবির গানের বিকৃতি বন্ধে শুদ্ধ চর্চা করারও আহ্বান জানান তিনি।
অনুষ্ঠানের শুরুতে ডিআরইউ সাধারণ সম্পাদক নূরুল ইসলাম হাসিবের সঞ্চালনায় শুভেচ্ছা বক্তব্য দেন ডিআরইউ সভাপতি নজরুল ইসলাম মিঠু।
এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন ডিআরইউর কার্যনির্বাহী কমিটির সহসভাপতি মাহমুদুল হাসান, সাংগঠনিক সম্পাদক আব্দুল্লাহ আল কাফি, তথ্য প্রযুক্তি ও প্রশিক্ষণ সম্পাদক কামাল মোশারেফ, ক্রীড়া সম্পাদক মাকসুদা লিসা, সাংস্কৃতিক সম্পাদক নাদিয়া শারমিন, আপ্যায়ন সম্পাদক

মুহাম্মাদ আখতারুজ্জামান, কল্যাণ সম্পাদক কামরুজ্জামান বাবলু, কার্যনির্বাহী সদস্য সুশান্ত কুমার সাহা, এসকে রেজা পারভেজ ও মোহাম্মদ ছলিম উল্লাহ মেজবাহ। অনুষ্ঠান শেষে খায়রুল আনাম শাকিলের হাতে শুভেচ্ছা স্মারক তুলে দেন ডিআরইউ নেতারা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়