উদ্ধার করা হয়েছে সুনামগঞ্জে আটকা পড়া ঢাবির ২১ শিক্ষার্থীকে

আগের সংবাদ

আশ্রয়-খাবার নেই, ত্রাণ নামমাত্র : সিলেট-সুনামগঞ্জে বন্যার ভয়ংকর নির্মমতা > দুই জেলায় তিনজনের মৃত্যু > সিলেটের সঙ্গে যোগাযোগ চালু

পরের সংবাদ

ব্রিটিশ শেফ শেখালেন ভাত রান্নার কৌশল

প্রকাশিত: জুন ১৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

নাম তার পিটার সিডওয়েল। যুক্তরাজ্যের বিখ্যাত শেফদের মধ্যে তিনি একজন। খাবারের গুণাগুণ ঠিক রেখে সুস্বাদু খাবার তৈরির দক্ষতা থাকায় তার জনপ্রিয়তা অনেক। বিদেশি নানা ধরনের খাবার রান্না করে দেখান তিনি। এসব খাবারের মধ্যে জায়গা করে নিয়েছিল ভাতও। তবে তার ভাত রান্নার কৌশল দেখে অনেকটাই হতাশ হবেন আপনি। কারণ এতোদিন আপনি ভুল কৌশলে ভাত রান্না করে এসেছেন। তবে দেরি না করে আসুন জেনে নিই সে ম্যাজিক্যাল পদ্ধতিটি। তিনি অবশ্য বাসমতি চাল রান্না করে দেখান। তবে বলেন সব চাল এই একই উপায়ে রান্না করা যায়। চাল রান্না করার আগে তা অবশ্যই ভালো করে ধুয়ে নেওয়ার পরামর্শ দেন তিনি।
আমরা অনেকেই চাল রান্না করার সময় হাঁড়িতে ঢাকনা দেই না। আবার চাল সিদ্ধ করার জন্য পানির পরিমাণও দেই বেশি। এমনটা কোনোভাবেই করা যাবে না। তিনি চাল রান্নার সঠিক পানির পরিমাণ হিসেবে জানান, এক কাপ (২০০ গ্রাম) চালের জন্য ১ ১/২ কাপ (৩৭৫ মিলি) পানি ব্যবহার করা উচিত। ভাত রান্নার সময় অবশ্যই চুলার আঁচ থাকবে মৃদু। এসময় কোনো অবস্থাতেই পাত্রের ঢাকনা খোলা যাবে না। এতে করে ভাতের পুষ্টিগুণ শতকরা বজায় থাকবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়