চট্টগ্রামে সৈকতে শৃঙ্খলা ফেরাতে কমিটি

আগের সংবাদ

স্বাস্থ্যবিধির বালাই নেই কোথাও : বাসে গাদাগাদি করে যাত্রী পরিবহন > ঢিলেঢালা অভিযানে ১১ জনকে জরিমানা

পরের সংবাদ

আইসিসি সুখবর দিল লিটনকে

প্রকাশিত: জানুয়ারি ১৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ক্রিকেট মাঠে ব্যাট হাতে টাইগার উইকেটকিপার ব্যাটসম্যান লিটন দাসের দাপট নতুন কিছু নয়। তিনি ব্যাট হাতে ক্রিজে থাকলে বিশ্বের নামিদামি বোলারদের হৃদস্পন্দন বেড়ে যায়। নিউজিল্যান্ডে দ্বিতীয় টেস্টে ক্যারিয়ারের দ্বিতীয় সেঞ্চুরি করেছেন এই স্টাইলিশ ব্যাটসম্যান। যার দৃষ্টিনন্দন ব্যাটিং প্রশংসা কুঁড়িয়েছে কিউই ধারাভাষ্যকারদের। সাদা পোশাকে দুর্দান্ত খেলার সুবাদে পুরস্কার পেয়েছেন তিনি। ক্রিকেটের অভিভাবক সংস্থা আইসিসি সুখবর দিয়েছে লিটনকে। আইসিসির টেস্ট ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে ৩ ধাপ এগিয়ে ক্যারিয়ার সেরা ১৫তম স্থানে উঠে এসেছেন বাংলাদেশের এই ব্যাটসম্যান। তার রেটিং ৬৮৩। লিটনের আগে আর কোনো বাংলাদেশি নেই তালিকায়। তার পরে আছেন ‘মিস্টার ডিফেন্ডেবল’ খ্যাত মুশফিকুর রহিম। তিনি আছেন ২৫তম পজিশনে। তার রেটিং ৬৩০। লিটনের সঙ্গে র‌্যাঙ্কিংয়ে সুখবর পেয়েছেন টেস্ট অধিনায়ক মুমিনুল হকও। আট ধাপ এগিয়ে তিনি এখন আছেন ৩৭তম স্থানে। র‌্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে বাংলাদেশের আরেক ব্যাটসম্যান নাজমুল হোসেন শান্তরও। ২১ ধাপ এগিয়ে তিনি আছেন ৮৭তম স্থানে। এছাড়া টেস্টে বাংলাদেশের বোলারদের র‌্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে অনেক দিন পর। পেসার হিসেবে টেস্টে পাঁচ উইকেট পাওয়া এবাদতের উন্নতি হয়েছে। নিউজিল্যান্ড সিরিজে ৯ উইকেট নেয়া এই পেসার ১৭ ধাপ এগিয়ে এখন আছেন ৮৮তম স্থানে। উন্নতি হয়েছে পেসার শরিফুলেরও। ৩৪ ধাপ এগিয়ে তরুণ এই পেসার জায়গা করে নিয়েছেন ১০৪ নম্বরে।
এদিকে র‌্যাঙ্কিংয়ের শীর্ষে আছেন অস্ট্রেলিয়ার ব্যাটসম্যান মারনাস লাবুশান। ৯২৪ রেটিং নিয়ে তিনি আছেন সবার উপরে। এছাড়া দ্বিতীয় অবস্থান ইংল্যান্ড টেস্ট দলপতি জো রুটের। পাশাপাশি তৃতীয়, চতুর্থ ও পঞ্চম স্থানে রয়েছেন যথাক্রমে স্টিভ স্মিথ, কেন উইলিয়ামসন এবং রোহিত শর্মা। আর বোলারদের র‌্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে।
এছাড়া কিউইদের বিপক্ষে ক্রাইস্টচার্চ দারুণ সব শট খেলেছেন। অন্যপ্রান্তে যখন সতীর্থরা আসা-যাওয়ার মিছিলে নেমেছেন লিটন তখনো অন্যপ্রান্তে থেকেছেন অবিচল। ক্রাইস্টচার্চ টেস্টের দ্বিতীয় দিনই পরাজয় অনেকটা নিশ্চিত হয়ে গিয়েছিল বাংলাদেশের। তবে ইনিংস ব্যবধানে হার এড়াতে পারবে কিনা সেটি দেখার ছিল। তৃতীয় দিন আড়াই সেশনেই সে উত্তর পেয়ে যায় ক্রিকেটপ্রেমীরা। প্রথম ইনিংসে ১২৬ রানের পর দ্বিতীয় ইনিংসে মুমিনুলরা অলআউট হয় ২৭৮ রানে। তৃতীয় দিনের শেষ সেশনেই ইনিংস ও ১১৭ রানের ব্যবধানে হেরেছে ম্যাচ। তবে স্রোতের বিপরীতে প্রাপ্তি বলতে গেলে শুধু লিটন দাসের সেঞ্চুরি। এর আগে ২০১৫ সালে টেস্টে অভিষেকের পর প্রথম সেঞ্চুরি পেতে অপেক্ষা করতে হয়েছিল ২০২১ সাল পর্যন্ত।
গত নভেম্বরে ঘরের মাঠে পাকিস্তানের বিপক্ষে ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরিতে ১১৪ রান করেছিলেন তিনি। তবে দ্বিতীয় সেঞ্চুরির অপেক্ষাটা দেড় মাসের বেশি হতে দিলেন না লিটন। নিউজিল্যান্ড সফরের দ্বিতীয় টেস্টে ক্যারিয়ারের দ্বিতীয় সেঞ্চুরি তুলে নেন তিনি। ক্যারিয়ারের শুরু থেকেই লিটনের ব্যাটিংকে বলা হয় অলস সৌন্দর্য। নিউজিল্যান্ডে আরো একবার সাদা পোশোকে এর উদাহরণ স্থাপন করলেন তিনি। গত বছরজুড়েই উইকেটকিপার ব্যাটসম্যান হিসেবে বিশ্বের সেরাদের একজন তিনি। এর পুরস্কারও পেলেন বাংলাদেশি তারকা। ক্যারিয়ার সেরা র‌্যাঙ্কিংয়ে আছেন তিনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়