সোনারগাঁওয়ে এক ব্যবসায়ীর বাড়িতে ডাকাতি

আগের সংবাদ

স্বাস্থ্যবিধি নির্দেশনা নিয়ে বিভ্রান্তি

পরের সংবাদ

রিয়ালের গোল উৎসব বার্সার হোঁচট

প্রকাশিত: জানুয়ারি ১০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : লা লিগায় গতকাল গোল উৎসবে মেতেছিল রিয়াল মাদ্রিদ। করিম বেনজেমা ও ভিনিসিয়াস জুনিয়রের জোড়া গোলে ভ্যালেন্সিয়াকে ৪-১ গোলের ব্যবধানে হরিয়েছে কার্লো আনেচেলত্তির শিষ্যরা। এ ম্যাচে রিয়ালের জার্সি গায়ে ৩০০ গোলের মাইলফলক স্পর্শ করেন বেনজেমা। অন্যদিকে লিগের অন্য ম্যাচে হোঁচট খায় বার্সলোনা। শেষ মুহূর্তের গোলে গ্রাদানার বিপক্ষে ১-১ গোলের সমতায় মাঠ ছাড়ে জাভি হার্নান্দেজের শিষ্যরা।
সান্তিয়াগো বার্নাব্যুতে গতকাল ম্যাচজুড়ে আক্রমণে আধিপত্য করল রিয়াল মাদ্রিদ। বেশ কিছু সুযোগ ফসকে যাওয়ার পর ৩০০ ছুঁয়ে দলকে এগিয়ে নিলেন করিম বেনজেমা। শেষে তিনি জালের দেখা পেলেন আরো একবার। মাঝে ভিনিসিয়াস জুনিয়র কোভিড থেকে সেরে উঠে মাঠে ফেরার উপলক্ষ রাঙালেন জোড়া গোলে। ভ্যালেন্সিয়াকে উড়িয়ে লা লিগায় জয়ে ফিরল আনচেলত্তির দল। সান্তিয়াগো বার্নব্যুতে গতকালের ম্যাচটি ৪-১ গোলে জিতেছে রিয়াল। ভ্যালেন্সিয়ার হয়ে একমাত্র গোলটি করেন গনসালো গেদেস। এর আগে বড় দিনের বিরতি শেষে গত ২ জানুয়ারি গেতাফের মাঠে ১-০ গোলে হেরেছিল রিয়াল। এতে লিগে টানা ১১ ও সব প্রতিযোগিতা মিলিয়ে টানা ১৫ ম্যাচের অপরাজেয় যাত্রায় ছেদ পড়েছিল তাদের। ভ্যালেন্সিয়ার বিপক্ষে ৬৭ শতাংশ সময় বল দখলে রেখে গোলের জন্য রিয়াল শট নেয় মোট ২৩টি, যার ৮টি ছিল লক্ষ্যে। আর সফরকারীদের ১২ শটের ৭টি লক্ষ্যে ছিল। ষষ্ঠ মিনিটেই এগিয়ে যেতে পারত রিয়াল। ডান দিক থেকে টনি ক্রুসের ফ্রি-কিকে ডি-বক্সে লাফিয়ে এদের মিলিতাওয়ের হেড বাঁ দিকে ঝাঁপিয়ে ঠেকান গোলরক্ষক ইয়াসপের সিলেসেন। অষ্টাদশ মিনিটে ডিফেন্ডার ফেরলঁদ মঁদির ক্রসে ডি-বক্সে ভিনিসিয়াসের হেড যায় বাইরে দিয়ে। ৩০তম মিনিটে মার্কো আসেনসিওর শট ঠেকান সিলেসেন। দুই মিনিট পর সুযোগ পান ক্যাসেমিরো। কাছ থেকে ব্রাজিলিয়ান মিডফিল্ডারের হেড ক্রসবারের উপর দিয়ে উড়ে যায়। ম্যাচের ৪০তম মিনিটে বাঁধ সাধে দুর্ভাগ্য। লুকা মদ্রিচের দারুণ শট ক্রসবারে লেগে ফেরে। পরক্ষণেই ক্যাসেমিরো প্রতিপক্ষের ডি-বক্সে ফাউলের শিকার হলে পেনাল্টি পায় রিয়াল। সফল স্পট কিকে দলকে এগিয়ে নেয়ার পাশাপাশি রিয়ালের জার্সিতে ৩০০ গোলের মাইলফলক স্পর্শ করেন বেনজেমা। দ্বিতীয়ার্ধের সপ্তম মিনিটে ব্যবধান দ্বিগুণ হয় স্বাগতিকদের। ডি-বক্সে ঢুকে বেনজেমার সঙ্গে বল দেয়া-নেয়া করে গোলরক্ষককে ফাঁকি দেন ভিনিসিয়াস। ম্যাচের ৬১তম মিনিটে নিজের দ্বিতীয় গোলে ব্যবধান আরো বাড়ান তিনি। বেনজেমার পাস ধরে আসেনসিওর শট সিলেসেন ঠেকালেও বিপদমুক্ত করতে পারেননি। হেডে ফাঁকা জালে বল পাঠান ব্রাজিলিয়ান ফরোয়ার্ড। এবারের লিগে ২০ ম্যাচে ১২ গোল নিয়ে তালিকার দ্বিতীয় স্থানে উঠে এলেন ২১ বছর বয়সি এই ফুটবলার। এরপর ৬৩তম মিনিটে দুর্দান্ত এক সেভে জাল অক্ষত রাখেন থিবো কোর্তোয়া। ডি-বক্সের বাইরে থেকে ডেনিশ মিডফিল্ডার ড্যানিয়েল ভাসের জোরালো শট ডান দিকে ঝাঁপিয়ে ব্যর্থ করে দেন বেলজিয়ান গোলরক্ষক। ৭৫তম মিনিটে মঁদি ভ্যালেন্সিয়ার মার্কোস আন্দ্রেকে ডি-বক্সে ফাউল করলে পেনাল্টির বাঁশি বাজান রেফারি। গেদেসের স্পট কিক অবশ্য বাঁ দিকে ঝাঁপিয়ে ঠেকান কোর্তোয়া, তবে ফিরতি বল হেডে জালে পাঠান এই পর্তুগিজ মিডফিল্ডার। নির্ধারিত সময়ের দুই মিনিট বাকি থাকতে নিজের দ্বিতীয় গোলটি করেন বেনজেমা। মঁদির পাস থেকে ঠিকানা খুঁজে নেন ৩৪ বছর বয়সি এই স্ট্রাইকার। এই মৌসুমে লিগের সর্বোচ্চ স্কোরার এই ফরাসি তারকার গোল হলো ২০ ম্যাচে ১৭টি। ২১ ম্যাচে ১৫ জয় ও ৪ ড্রয়ে ৪৯ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে রিয়াল। দুই ম্যাচ কম খেলে ৪১ পয়েন্ট নিয়ে দুইয়ে সেভিয়া। ২০ ম্যাচে ২৮ পয়েন্ট নিয়ে ৯ নম্বরে ভ্যালেন্সিয়া। দিনের আরেক ম্যাচে গ্রানাদার বিপক্ষে ১-১ গোলে ড্র করা বার্সেলোনা ৩২ পয়েন্ট নিয়ে ষষ্ঠ স্থানে আছে।
দুর্বল গ্রানাদার বিপক্ষে কষ্টে হলেও প্রথমে গোল পেল বার্সেলোনা। জয়ের সম্ভাবনাও জাগল তাতে। সব এলোমেলো হয়ে গেল গাভি লাল কার্ড পাওয়ায়। নির্ধারিত সময় শেষের আগের মিনিটে তাদের স্তব্ধ করে দিয়ে মূল্যবান একটি পয়েন্ট আদায় করে নিল স্বাগতিকরা। লুক ডি ইয়ংয়ের গোলে বার্সেলোনা এগিয়ে যাওয়ার পর সমতা টানেন আন্তোনিও পুয়ের্তাস। লিগে এই নিয়ে সবশেষ পাঁচ রাউন্ডে ৩টিতে ড্র করল বার্সেলোনা, অন্য ২টিতে জিতেছে তারা। গত সেপ্টেম্বরে আসরে প্রথম দেখায় বার্সেলোনাকে তাদেরই মাঠে ১-১ গোলে রুখে দিয়েছিল গ্রানাদা। ওই ম্যাচের শুরুতেই পিছিয়ে পড়ার পর শেষের গোলে কোনোমতে হার এড়িয়েছিল স্বাগতিকরা। এবার হলো উল্টো। ম্যাচের শুরুটা দারুণ হতে পারত বার্সেলোনার।
সপ্তম মিনিটে বাঁ থেকে গাভির দারুণ ক্রসে ডি-বক্সের সঙ্গে লেগে থাকা ডিফেন্ডারকে ফাঁকি দিয়ে হেডে বল জালে পাঠান লুক ডি ইয়ং। তবে ক্রস নেয়ার আগে গাভি কিঞ্চিৎ ব্যবধানে অফসাইডে থাকায় ভিএআরে মেলেনি গোল। ২৬তম মিনিটে এগিয়ে যেতে পারত গ্রানাদা। তবে দারউইন মাচিসের নিচু শট ঝাঁপিয়ে ঠেকিয়ে দেন গোলরক্ষক মার্ক-আন্ড্রে টের স্টেগেন। বিরতির আগে দুবার আক্রমণ শানালেও কোনোবারই প্রতিপক্ষ শিবিরে ভীতি ছড়াতে পারেনি বার্সেলোনা। ম্যাচের শুরুতে জাল ছুঁয়েও ডি ইয়ংয়ের গোল না পাওয়ার হতাশা দূর হয় ম্যাচের ৫৭তম মিনিটে। এবার ডান দিক থেকে দানি আলভেসের ডি-বক্সে বাড়ানো দারুণ ক্রসে হেডেই দলকে এগিয়ে নেন ডাচ ফরোয়ার্ড। মূলত ডিফেন্ডার হলেও আক্রমণ তৈরিতে বেশ পটু আলভেস। বার্সেলোনায় প্রথম মেয়াদের আট বছরে যার উদাহরণ আছে অসংখ্য।
দ্বিতীয় মেয়াদে দ্বিতীয় ম্যাচেই এই অ্যাসিস্টে আবারো নিজের সামর্থ্য দেখালেন ব্রাজিলিয়ান এই রাইট-ব্যাক। বার্সেলোনার গোলের পর ম্যাচের গতি আরো কমে যায়। ঢিমেতালে চলা ম্যাচের ৭৫তম মিনিটে ভালো একটি আক্রমণ করে গ্রানাদা। যদিও তাতে উল্লেখযোগ্য কিছু করতে পারেনি তারা। এর চার মিনিট পরই আলেক্স কোলাদোকে ফাউল করে দ্বিতীয় হলুদ কার্ড দেখেন কোভিড থেকে সেরে উঠে এই ম্যাচ দিয়েই ফেরা গাভি। ১০ জনের দলে নেমে আসায় আবারো পয়েন্ট হারানোর শঙ্কা জাগে বার্সেলোনার। চাপও বাড়ায় গ্রানাদা, দুই মিনিট পরই দলটির মিডফিল্ডার লুইস মিয়ার শট ঝাঁপিয়ে ঠেকান টের স্টেগেন। চাপ ধরে রেখেই ৮৯তম মিনিটে সমতায় ফেরে গ্রানাদা। কর্নার থেকে উড়ে আসা বল ডিফেন্ডাররা ক্লিয়ার করতে ব্যর্থ হলে সার্জিও বুসকেতসের পায়ে লেগে চলে যায় ফাঁকায় পুয়ের্তাসের পায়ে। জোরালো উঁচু শটে দূরের পোস্ট দিয়ে গোলটি করেন স্প্যানিশ এই মিডফিল্ডার।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়