জরায়ুমুখের ক্যান্সার সচেতনতা দিবস আজ

আগের সংবাদ

উৎসবমুখর নারায়ণগঞ্জ : প্রচারণায় এগিয়ে আইভী

পরের সংবাদ

শৃঙ্খলা ভঙ্গের শাস্তি পেল জাহানারা

প্রকাশিত: জানুয়ারি ৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ইংল্যান্ডের বার্মিংহামে এ বছর জুলাইয়ে অনুষ্ঠিত হবে ২২তম কমনওয়েলথ গেমস। এই গেমসের জনপ্রিয় একটি ইভেন্ট হচ্ছে নারী ক্রিকেট। চলতি মাসে মালয়েশিয়ায় হবে আইসিসি কমনওয়েলথ গেমস নারী ক্রিকেটের বাছাইপর্ব। সেখানে অংশ নেবে টাইগ্রেসরা। সেই লক্ষ্যে বাছাইপর্বের জন্য ১৫ সদস্যের দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। কিন্তু মূল দল থেকে বাদ দেয়া হয়েছে টাইগ্রেস পেসার জাহানারা আলমকে। তাকে রাখা হয়েছে স্ট্যান্ডবাই ক্রিকেটারদের তালিকায়। জাহানারার পরিবর্তে মূল দলে জায়গা পেয়েছেন সুরাইয়া আজমিন ছন্দা। এছাড়া বোর্ড থেকে আনুষ্ঠানিকভাবে কিছু না বললেও জানা গেছে, সবশেষ জিম্বাবুয়ে সফরে গিয়ে দলীয় শৃঙ্খলা ভঙ্গ করেছেন জাহানারা। বিশ্বকাপ বাছাইপর্ব খেলতে গিয়ে কোচ, সতীর্থদের সঙ্গে যে বাজে আচরণ করেছেন, তারই খেরাসত দিতে হয়েছে ২৮ বছর বয়সি টাইগ্রেস পেসারকে। তবে নিজ দলের কোচ ও ক্রিকেটারদের সঙ্গে জাহানারা যে আচরণ করেছে, সেটার জন্য আরো কঠিন শাস্তি পেতে পারত। কিন্তু বোর্ড তার ক্যারিয়ারের বিষয় চিন্তা করে শুধু সতর্ক করার জন্যই তাকে বাদ দিয়েছে। যাই হোক, জিম্বাবুয়ে সফরে বেশ উজ্জ্বল ছিল জাহানারার পারফরম্যান্স। দুর্দান্ত বোলিং করে ৬ ম্যাচ খেলে ৯ উইকেট শিকার করছেন এই ডানহাতি পেসার। এর মধ্যে ২ ম্যাচে নিয়েছিলেন ৩টি করে উইকেট।
এদিকে বাছাইপর্বের জন্য ১৫ সদস্যের বাংলাদেশ নারী ক্রিকেট দলকে নেতৃত্ব দিবেন নিগার সুলতানা জ্যোতি। টি-টোয়েন্টির পর ওয়ানডে দলেরও অধিনায়কত্ব পেলেন তিনি। টাইগ্রেস দল সম্পর্কে নির্বাচক মঞ্জুরুল ইসলাম বলেন, কমনওয়েলথ গেমস বাছাইপর্বের জন্য আমরা একটি ভারসাম্যপূর্ণ দল নির্বাচন করেছি। আমরা নির্দিষ্ট নিয়ম মেনে দল বাছাই করেছি। কিছু মানদণ্ড অনুযায়ী খেলোয়াড় বাছাই করা হয়েছে। আমি মনে করি, উদীয়মান প্রতিভাবান ক্রিকেটারদের সুযোগ দেয়ার জন্য বাছাই পর্ব একটি ভালো মঞ্চ। কারণ আমাদের ভবিষ্যতের জন্যও পরিকল্পনা করতে হবে।
এছাড়া গতকাল মালয়েশিয়ায় রাজধানী কুয়ালালামপুরে গেছে টাইগ্রেসরা। সেখানে এক সপ্তাহের কোয়ারেন্টাইন শেষে ১৬ জানুয়ারি থেকে অনুশীলন করতে পারবে লাল-সবুজের প্রতিনিধিরা। ১৭ জানুয়ারি স্বাগতিকদের সঙ্গে প্রস্তুতি ম্যাচ শেষে মূল মঞ্চে নামবে লাল-সবুজ জার্সিধারীরা। ১৮ জানুয়ারি শুরু হয়ে টুর্নামেন্টটি শেষ হবে ২৪ জানুয়ারি। মালয়েশিয়াতে বাছাই পর্বে অংশ নেবে সাত দল। যেখানে বাংলাদেশ খেলবে কেনিয়া, মালয়েশিয়া, স্কটল্যান্ড ও শ্রীলঙ্কার বিপক্ষে। আইসিসির পূর্ণ সদস্য দেশগুলোর মধ্যে থাকছে বাংলাদেশ ও শ্রীলঙ্কা। র‌্যাঙ্কিং থেকে বাকি সাত দল আগেই নিশ্চিত করেছে অংশগ্রহণ। চূড়ান্ত হয়েছে গ্রুপিং। ‘এ’ গ্রুপের চার দল অস্ট্রেলিয়া, বার্বাডোজ, ভারত ও পাকিস্তান। ‘বি’ গ্রুপে স্বাগতিক ইংল্যান্ড, নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকার সঙ্গী হবে বাছাই পর্ব থেকে আসা একটি দল। বাছাই পর্বে ১৮ জানুয়ারি কেনিয়ার বিপক্ষে বাংলাদেশের প্রথম ম্যাচ। এর পরদিন মালয়েশিয়ার মুখোমুখি হবে মেয়েরা। ২৩ জানুয়ারি স্কটল্যান্ডের বিপক্ষে তৃতীয় ম্যাচ খেলবে বাংলাদেশ। ২৪ জানুয়ারি শ্রীলঙ্কার বিপক্ষে বাছাই পর্বে তাদের শেষ ম্যাচ। সব ঠিক থাকলে ২৫ জানুয়ারি মালয়েশিয়া ছাড়বে মেয়েরা।
বাংলাদেশ মূল স্কোয়াড : নিগার সুলতানা জ্যোতি (অধিনায়ক), রুমানা আহমেদ, সালমা খাতুন, ফারজানা হক পিংকি, শামীমা সুলতানা, ফাহিমা খাতুন, রিতু মনি, মোর্শেদা খাতুন, নাহিদা আক্তার, শারমিন আক্তার সুপ্তা, লতা মণ্ডল, সোবহানা মোস্তারি, ফারিহা ইসলাম তৃষা, সানজিদা আক্তার মেঘলা ও সুরাইয়া আজমিন।
স্ট্যান্ডবাই : জাহানারা আলম, নূজহাত তাসনিয়া, খাদিজা তুল কুবরা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়