পুলিশের স্থাপনায় হামলার ঘটনায় মামলা : আসামি অজ্ঞাত কয়েক হাজার

আগের সংবাদ

‘ওমিক্রন’ নিয়ে সতর্ক সরকার

পরের সংবাদ

লিটন-মুশফিকের ব্যাটে প্রথমদিনটা টাইগারদের

প্রকাশিত: নভেম্বর ২৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কামরুজ্জামান ইমন, চট্টগ্রাম থেকে : চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে গতকাল পাকিস্তানের বিপক্ষে স্বস্তির দিন পার করেছে টাইগাররা। জাতীয় দলের সাবেক ও বর্তমান উইকেটরক্ষক মুশফিকুর রহিম এবং লিটন কুমার দাসের ব্যাটে ভর করে দিন শেষে বাংলাদেশের সংগ্রহ ৪ উইকেটে ২৫৩ রান। শেষ বিকালে আলোক স্বল্পতার কারণে নির্ধারিত ৯০ ওভারের পাঁচ ওভার আগেই দিনের খেলা শেষ ঘোষণা করেন আম্পায়াররা। মাত্র ১৬.২ ওভারে ৪ উইকেট পতনের পর ৬৮.৪ ওভারে আর উইকেট হারায়নি লাল-সবুজের প্রতিনিধিরা। পাকিস্তানের বিপক্ষে গতকাল টেস্ট ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরিটি তুলে নেন লিটন কুমার দাস। দিন শেষে লিটনের সংগ্রহ অপরাজিত ১১৩। ২২৫ বলে, ১১টি বাউন্ডারি আর একটি ছক্কা ছিল তার ইনিংসে। পঞ্চম উইকেটে তার সঙ্গী মুশফিকুর রহিম অপরাজিত আছেন ১৯০ বলে ৮২ রান করে। আজ সকালে দ্বিতীয় দিনের খেলা শুরু করবেন লিটন-মুশফিক। টেস্ট ক্যারিয়ারে অষ্টম সেঞ্চুরি থেকে ১৮ রান দূরে রয়েছেন মুশফিকুর রহিম। আগের সাত সেঞ্চুরির মধ্যে তিনটি ডাবল সেঞ্চুরি রয়েছে মুশফিকের। গতকাল ৪৯ রান তুলতে গিয়ে টাইগাররা ৪ উইকেট হারিয়ে চাপে পড়লে পঞ্চম উইকেটে অপরাজিত ২০৪ রানের পার্টনারশিপ গড়ে তোলেন লিটন-মুশফিক। টাইগার সমর্থকরা আজো এই জুটির কাছ থেকে আরো বড় পার্টনারশিপ প্রত্যাশা করছেন।
সাগরিকায় গতকাল পাকিস্তানের বিপক্ষে টস জিতে বাংলাদেশের হয়ে ওপেন করতে নামেন সাদমান ইসলাম ও সাইফ হাসান। প্রথম ওভারেই শাহিন আফ্রিদির মুখোমুখি সাদমান। তার ওভারটি দেখেশুনে খেলেন এই ওপেনার। তবে প্রথম ওভারেই আউট হতে পারতেন তিনি। শাহিনের প্রথম ওভারে সাদমানের ব্যাটের কানায় লেগে তালুবন্দি করেন উইকেটকিপার রিজওয়ান। কিন্তু কেউ আবেদন না করায় প্রথম ওভারেই বেঁচে যান সাদমান। দ্বিতীয় ওভারে হাসান আলীকে চার মেরে বাংলাদেশের রানের খাতা খোলেন সাইফ। দুই ওপেনার মিলে ভালো শুরুর আভাসই দিচ্ছিলেন। কিন্তু ইনিংসের পঞ্চম ওভারে শাহিন শাহ আফ্রিদির করা বাউন্সার সামলাতে গিয়ে আবিদ আলির হাতে ক্যাচ তুলে দেন সাইফ হাসান। আউট হওয়ার আগে করেন ১৪ রান।
দলীয় ৩৩ রানে হাসান আলীর বলে এলবিডব্লিউ হলেন সাদমান ইসলাম। পাকিস্তানের আবেদনে আউটের সিদ্ধান্তে দিলে রিভিউ নিয়েছিলেন বাংলাদেশের ওপেনার। কিন্তু উইকেট বাঁচাতে পারেননি। ২৮ বলে ১৪ রান করেন সাদমান। তিনটি চার ছিল তার ইনিংসে।
৩৩ রানে ২ উইকেট হারানোর পর মুমিনুল হকে ভালো কিছুর প্রত্যাশায় ছিল টাইগাররা। কিন্তু হাল ধরতে পারলেন না তিনি। পাকিস্তানের রিভিওতে সাজঘরে ফিরতে হয় অধিনায়ককে। ১৯ বলে মাত্র ৬ রান করেছেন টাইগার অধিনায়ক। মুমিনুল হক আউট হওয়ার ৬ বল পর বিদায় নিলেন নাজমুল হোসেন শান্ত। ফাহিম আশরাফের বলে সাজিদ খানের ক্যাচ হন এই ব্যাটসম্যান। ৩৭ বলে ২ চারে করেন ১৪ রান। প্রথম সেশনে ৪ উইকেট হারায় বাংলাদেশ। সব মিলিয়ে সকালের সেশনটা ভালো কাটাতে পারেনি মুমিনুল হক বাহিনী। মাত্র ৪৯ রানে ৪ উইকেট হারিয়ে দল চাপে পড়লে পঞ্চম উইকেটে জুটি গড়ে তোলেন মুশফিক-লিটন। এ জুটির অনবদ্য ২০৪ রানের পার্টনারশিপে ২৫৩ রানে প্রথম দিন শেষ করে টাইগাররা। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে দিনের খেলা শেষ হওয়ার আগেই ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি তুলে নিয়েছেন লিটন। ক্যারিয়ারের ২৬তম টেস্টের ৪৩তম ইনিংসে তিন অঙ্কে পৌঁছতে তিনি খেলেছেন ১৯৯টি বল। যেখানে ছিল ১০ চার ও একটি ছয়ের মার। দিন শেষে লিটন অপরাজিত রয়েছেন ২২৫ বলে ১১৩ রান করে।
প্রথম দিনের খেলা শেষে লিটন-মুশফিককে প্রশংসা বন্যায় ভাসান পাকিস্তানি পেসার হাসান আলী, দেখুন আমাদের পরিকল্পনা ছিল যদি আগে বোলিং করতে হয় তাহলে শুরু থেকেই উইকেট নেয়ার চেষ্টা করব। আমরা এই পরিকল্পনায় সফলও ছিলাম। তবে আমাদের অবশ্যই প্রশংসা করতে হবে, মুশফিক ও লিটন যেভাবে ব্যাটিং করেছেন।
হাসানের মনে হচ্ছে, পাকিস্তানের হাত থেকে ম্যাচটা বের করে নিয়েছেন মুশফিক ও লিটন, তারা দুজন আমাদের হাত থেকে ম্যাচটা নিয়ে গেছে। আমার মতে, দুজনই দারুণ ইনিংস খেলেছে। প্রথম সেশনের পর বল ব্যাটে আসা শুরু হয়ে গিয়েছিল। আমরা ব্রেক থ্রæ নিতে পারিনি। তবে টেস্ট ক্রিকেট এমনই। আমরা (দ্বিতীয় দিন) সকালে শুরুতেই উইকেট নিতে চেষ্টা করব। বাংলাদেশকে ৩৫০ রানের মধ্যে আটকে দেয়ার আশার কথাও বলেছেন হাসান আলী। গতকাল টাইগারদের যে ৪টি উইকেটের পতন ঘটেছে তা ভাগাভাগি করে নিয়েছেন-শাহিন আফ্রিদি, হাসান আলী, ফাইম আশরাফ ও সাজিদ খান।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়