বন্ডে অনুমোদন দিল বিএসইসি

আগের সংবাদ

ছাত্র বিক্ষোভে ফের উত্তাল সড়ক : ২০১৮ সালের আন্দোলনের রেশ > ৪৮ ঘণ্টার মধ্যে দাবি পূরণের আল্টিমেটাম

পরের সংবাদ

খালেদার মুক্তি ও চিকিৎসা : ৮ দিনের কর্মসূচি ঘোষণা বিএনপির

প্রকাশিত: নভেম্বর ২৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : হাসপাতালে চিকিৎসাধীন বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তি এবং বিদেশে উন্নত চিকিৎসার দাবিতে ৮ দিনের কর্মসূচি ঘোষণা করেছে বিএনপি। মূল দল ও অঙ্গ-সহযোগী সংগঠনের উদ্যোগে এসব কর্মসূচি পালন করা হবে।
গতকাল বুধবার দুপুরে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এসব কর্মসূচির কথা জানান দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। এর আগে দলটির যুগ্ম মহাসচিব, সাংগঠনিক সম্পাদক, সহসাংগঠনিক সম্পাদকদের নিয়ে যৌথ সভা করেন মির্জা ফখরুল। সেখানে এসব কর্মসূচি নিয়ে আলোচনা হয়।
সভায় নেতাদের উদ্দেশে বলা হয়, শান্তিপূর্ণ ও অহিংস পদ্ধতিতে এসব কর্মসূচি বাস্তবায়ন করতে হবে। যে কোনো উসকানি বা সাবোটাজ যেন না ঘটে, সেদিকে লক্ষ্য রাখতে মাঠের নেতাকর্মীদের বিশেষ নির্দেশনা দিতে নেতাদের নির্দেশনা দেয়া হয়। বৈঠকে অংশ নেয়া একজন সিনিয়র নেতা জানান, এসব কর্মসূচি গত সোমবার স্থায়ী কমিটিতেই দেয়ার সিদ্ধান্ত হয়। কোনো ধরনের সহিংসতা সৃষ্টি হয়, এমন কর্মসূচি এড়িয়ে যেতে দলের মূল নেতৃত্বের নির্দেশনা রয়েছে।
কর্মসূচিরগুলোর মধ্যে রয়েছে

আজ সারাদেশে যুবদলের বিক্ষোভ সমাবেশ কর্মসূচি এবং ঢাকায় এই বিক্ষোভ সমাবেশ হবে জাতীয় প্রেস ক্লাবের সামনে। আগামীকাল শুক্রবার জুমার নামাজের পর মসজিদে খালেদা জিয়ার রোগ মুক্তি জন্য দোয়া মাহফিল হবে। একইভাবে মন্দির-প্যাগোডায় বিশেষ প্রার্থনা করা হবে।
স্বেচ্ছাসেবক দলের উদ্যোগে ২৮ নভেম্বর সারাদেশে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হবে। ঢাকায় এই বিক্ষোভ সমাবেশ হবে জাতীয় প্রেস ক্লাবের সামনে। ৩০ নভেম্বর বিএনপির উদ্যোগে বিভাগীয় শহরগুলোয় সমাবেশ করা হবে। ১ ডিসেম্বর ছাত্রদলের উদ্যোগে সারাদেশে বিক্ষোভ সমাবেশ পালন করা হবে।
মুক্তিযোদ্ধা দলের উদ্যোগে জাতীয় প্রেস ক্লাবের সামনে মানববন্ধন কর্মসূচি পালন করা হবে ২ ডিসেম্বর। কৃষক দলের উদ্যোগে ঢাকাসহ সারা দেশে বিক্ষোভ সমাবেশ হবে ৩ ডিসেম্বর এবং ৪ ডিসেম্বর মহিলা দলের উদ্যোগে মৌন মিছিল করা হবে।
বিএনপির চলমান কর্মসূচি দিয়ে সরকারের ওপর চাপ সৃষ্টি করা সম্ভব কিনা, এমন প্রশ্নের জবাবে ফখরুল বলেন, আমরা আমাদের পক্ষ থেকে সরকারের ওপর চাপ সৃষ্টি করছি। সমাজে খালেদা জিয়ার চিকিৎসা ইস্যুতে আলোড়ন সৃষ্টি হয়েছে। তবে সব পরিস্থিতি বুঝে আমাদের কর্মসূচি দিতে হয়। কোনো হঠকারিতামূলক কর্মসূচি আমরা দিতে চাই না।
বিএনপির মহাসচিব উদ্বেগ প্রকাশ করে বলেন, খালেদা জিয়া অত্যন্ত অসুস্থ। তার এখনই বিদেশে উন্নত চিকিৎসা দরকার। চিকিৎসকেরা সর্বাত্মক চেষ্টা করছেন। তবে এখন যে অবস্থা, এই মুহূর্তেই বিদেশে চিকিৎসার জন্য সরকার তাকে পাঠাতে পারে। এজন্য সমস্ত দায় সরকারের। দেশের মানুষ বিশ্বাস করে, সরকারের ইচ্ছা নেই তিনি বেঁচে থাকুক। এজন্য বিদেশে নেয়ার ব্যবস্থা নিচ্ছে না।
জেলায় জেলায় স্মারকলিপি : বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াকে উন্নত চিকিৎসার স্বার্থে দেশের বাইরে পাঠানোর দাবিতে গতকাল দেশের প্রতিটি জেলা প্রশাসকের কাছে স্মারকলিপি দিয়েছে বিএনপি। গতকাল বেলা ১১টায় পুরান ঢাকার জজ কোর্ট এলাকায় দলের ঢাকা জেলা কমিটির নেতারা ঢাকা প্রশাসকের কার্যালয়ে স্মারকলিপি পৌঁছে দেন।
এ সময় দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, ঢাকা জেলা বিএনপির সাধারণ সম্পাদক খন্দকার আবু আশফাক, নির্বাহী কমিটির সদস্য নিপুণ রায় চৌধুরীসহ অন্য নেতারা উপস্থিত ছিলেন।
খালেদা জিয়া ক্রান্তিকালে রয়েছেন : বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া জীবনের ক্রান্তিকালে রয়েছেন বলে মন্তব্য করে তাকে বিদেশে পাঠানোর আহ্বান জানিয়েছেন ভাসানী অনুসারী পরিষদের সভাপতি ডা. জাফরুল্লাহ চৌধুরী।
তিনি বলেন, খালেদা জিয়া কতক্ষণ বাঁচবেন বলতে পারব না। তিনি অত্যন্ত ক্রান্তিকালে রয়েছেন। গতকাল বুধবার দুপুরে ধানমন্ডি গণস্বাস্থ্য কেন্দ্রে খালেদা জিয়ার স্বাস্থ্য পরিস্থিতি নিয়ে ‘নাগরিক সংবাদ সম্মেলনে’ তিনি এসব কথা বলেন। সংবাদ সম্মেলনে গণসংহতি আন্দোলন, ভাসানী অনুসারী পরিষদ, রাষ্ট্র সংস্কার আন্দোলন, জেএসডি, নাগরিক ঐক্য, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির নেতারা এবং জুমে কয়েকজন শিক্ষক-নাগরিক যুক্ত ছিলেন।
সংবাদ সম্মেলনে জেএসডির সভাপতি আ স ম আবদুর রব লিখিত বক্তব্য পাঠ করেন। জুমে যুক্ত ছিলেন অধ্যাপক আহমেদ কামাল। এছাড়া জেএসডি, নাগরিক ঐক্যের নেতারা সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়