যে কারণে টিকায় ব্যয়ের হিসাব দিতে নারাজ মন্ত্রী

আগের সংবাদ

কঠিন বার্তা দিল আওয়ামী লীগ : বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের প্রশ্নে আপস নয় > শেখ হাসিনা ছাড়া কেউ অপরিহার্য নয় > শৃঙ্খলা ভঙ্গকারীদের জন্য অশনি সংকেত

পরের সংবাদ

৬০০ বছরে দীর্ঘতম চন্দ্রগ্রহণ

প্রকাশিত: নভেম্বর ২০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : বর্তমান শতাব্দীর দীর্ঘতম আংশিক চন্দ্রগ্রহণ হয়ে গেল গতকাল শুক্রবার। প্রায় ৬০০ বছরের মধ্যে এত দীর্ঘ চন্দ্রগ্রহণ আর দেখা যায়নি। সূর্য, পৃথিবী এবং চাঁদ যখন একই সরলরেখায় চলে আসে তখনই চন্দ্রগ্রহণ হয়। সূর্য এবং চাঁদের মাঝখানে পৃথিবী চলে আসে। তখন সূর্যের আলো পৃথিবীতে বাধাপ্রাপ্ত হয়ে আর চাঁদের উপরে পড়তে পারে না। চাঁদকে আলোকিত করতে পারে না। চাঁদ যেহেতু সূর্যের আলোয় আলোকিত, সেজন্য সূর্যের আলো পৃথিবী দ্বারা আটকে গেলে তখন চন্দ্রগ্রহণ হয়।
বাংলাদেশ সময় গতকাল শুক্রবার দুপুর ১টা ১৯ মিনিটে মূল চন্দ্রগ্রহণ শুরু হয়। এবারের চন্দ্রগ্রহণ সবচেয়ে বেশি দৃশ্যমান ছিল উত্তর আমেরিকা থেকে। এছাড়া দক্ষিণ আমেরিকা, অস্ট্রেলিয়া এবং এশিয়া থেকেও কিছুটা দেখা গেছে এ চন্দ্রগ্রহণ। বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, পরিষ্কার আকাশে বাংলাদেশে চন্দ্রোদয়ের পর থেকে গ্রহণ শেষ হওয়া পর্যন্ত আংশিক দেখা গেছে। ঢাকা থেকে চন্দ্রগ্রহণ দৃশ্যমান ছিল বিকাল ৫টা ১৩ মিনিট ৪২ সেকেন্ড থেকে ৬টা ৫ মিনিট ৩০ সেকেন্ড পর্যন্ত। এছাড়া ময়মনসিংহে ৫টা ১১ মিনিট, চট্টগ্রামে ৫টা ১০ মিনিট, সিলেটে ৫টা ৫ মিনিট, খুলনায় ৫টা ১৮ মিনিট, বরিশালে ৫টা ১৫ মিনিট, রাজশাহীতে ৫টা ১৯ মিনিট এবং রংপুরে ৫টা ১৪ মিনিট থেকে চন্দ্রগ্রহণ দৃশ্যমান হয়।
চন্দ্রগ্রহণের সময় আমরা চাঁদের পিঠে পৃথিবীর ছায়া দেখি। তবে চন্দ্রগ্রহণের সময় চাঁদ পুরোপুরি অন্ধকার হয়ে যায় না। পৃথিবীর বায়ুমণ্ডল ভেদ করে কিছুটা আলো চাঁদের উপর পড়ে। তখন অনেকটা লালচে আকার ধারণ করে চাঁদ। এবারের চন্দ্রগ্রহণের সময় চাঁদের প্রায় ৯৭ শতাংশ পৃথিবীর ছায়ায় ঢেকে যায় বলে জানিয়েছেন বিজ্ঞানীরা। আংশিক চন্দ্রগ্রহণ হবে ৬ ঘণ্টার বেশি সময় ধরে, যেটি গত ৫৮০ বছরের মধ্যে সবচেয়ে দীর্ঘ। এ সময় চাঁদ অনেকটা লাল আকার ধারণ করে। তবে প্রায় পূর্ণ-চন্দ্রগ্রহণ চলে ৩ ঘণ্টা ২৮ মিনিট ২৩ সেকেন্ড ধরে। ১৪৪০ সালের ১৮ ফেব্রুয়ারি এত দীর্ঘ আংশিক চন্দ্রগ্রহণ হয়েছিল। আর এর পরের দীর্ঘতম আংশিক চন্দ্রগ্রহণটি আরো প্রায় সাড়ে পাঁচশ বছর পর ২৬৬৯ সালের ৮ ফেব্রুয়ারি ঘটবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়