আশুলিয়ায় ফার্নিচার গুদামে বিস্ফোরণ, দগ্ধ ৩

আগের সংবাদ

বাতাসে আগুনের হলকা!

পরের সংবাদ

সোনার ফসল ঘরে তুলতে ব্যস্ত কৃষক : শান্তিগঞ্জে ২৭ শতাংশ ধান কাটা সম্পন্ন

প্রকাশিত: এপ্রিল ২০, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: এপ্রিল ২০, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

শান্তিগঞ্জ (সুনামগঞ্জ) প্রতিনিধি : শান্তিগঞ্জ উপজেলায় বোরো ধান কাটার ধুম লেগেছে। পুরোদমে চলছে ধান কাটা ও মাড়াই। আর কিছুদিন পরেই ফসলের মাঠ ফাঁকা হয়ে যাবে। সোনার ফসল উঠবে কৃষকের গোলায়। এখন পর্যন্ত প্রায় ২৭ শতাংশ ধান কাটা হয়েছে বলে জানা গেছে।
উপজেলার বিভিন্ন হাওর ঘুরে দেখা গেছে, প্রায় সব জায়গাতেই ধান কাটার মহোৎসব চলছে। আবহাওয়া অনুকূলে থাকায় এবং রোগবালাই কম থাকায় ধানের ফলনও হয়েছে ভালো। যেদিকে দৃষ্টি যায় শুধু ধান আর ধান। এপ্রিল মাসের মাঝামাঝি থেকেই পুরোদমে বোরো ধান কাটার ধুম পড়ে গেছে। ধান কাটা, মাড়াই, শুকানোসহ আনুষঙ্গিক কাজে কিষান-কিষানিসহ দিনমজুররা ব্যস্ত হয়ে পড়েছেন।
উপজেলা কৃষি বিভাগের তথ্যানুযায়ী, চলতি মৌসুমে শান্তিগঞ্জের বিভিন্ন হাওরে ২২ হাজার ৬৫৪ হেক্টর জমিতে বোরো ধানের আবাদ হয়েছে। এই হিসাবে চাল হবে ৯৫ হাজার মেট্রিক টন, যার বাজারমূল্য ৩৮০ কোটি টাকার বেশি। এখন পর্যন্ত ধান কাটা হয়েছে ২৬.৮২ শতাংশ। হাওরে ভর্তুকি মূল্যের ৫১টি হারভেস্টার মেশিন ধান কাটছে। বোরো আবাদের মৌসুমের শুরু থেকেই মাঠপর্যায়ে নিয়মিত তদারকি, কৃষকদের পরামর্শ, প্রণোদনা বীজ-সার ও কৃষি যন্ত্রাংশ বিতরণের মাধ্যমে সার্বক্ষণিক কৃষকের পাশে থাকায় হাওরে এবার ধান উৎপাদনের লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাওয়ার আশা কৃষি বিভাগের।
সাংহাই হাওরের একাধিক কৃষকরা বলেন, ধানের ফলন খুব ভালো হয়েছে। কাটা শুরু করেছি। বৈশাখের প্রথম দিন থেকেই কষ্টের ফলানো সোনালি ধান ঘরে তুলতে পেরে সত্যি খুব আনন্দ লাগছে। এই হাওরকে ঘিরেই আমাদের স্বপ্ন, আমাদের সুখ। আশা করছি এবার লাভবান হব।
শান্তিগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা খন্দকার সোহায়েল আহমেদ বলেন, এ বছর আবহাওয়া অনুকূলে থাকায় ও ফসলে পোকার আক্রমণ এবং রোগবালাইয়ের প্রকোপ না থাকায় বোরোর ভালো ফলন হয়েছে। লক্ষ্যমাত্রার চেয়েও বেশি ফসল উৎপাদনের আশা করছি আমরা। সবকিছু ঠিকঠাক থাকলে কিছুদিনের মধ্যেই সব ফসল কাটা মাড়াই করে গোলায় তুলতে পারবেন কৃষকরা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়