মাদকবিরোধী অভিযান : রাজধানীর বিভিন্ন এলাকা থেকে গ্রেপ্তার ২০

আগের সংবাদ

ভোগান্তি মেনেই ঘরে ফেরা : ঈদযাত্রা

পরের সংবাদ

ধুলাবালি ইটভাটার কালো ধোঁয়া : মহাদেবপুরে বায়ুদূষণে অতিষ্ঠ জনজীবন

প্রকাশিত: এপ্রিল ৮, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: এপ্রিল ৮, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

গৌতম কুমার মহন্ত, মহাদেবপুর (নওগাঁ) থেকে : মহাদেবপুরে ইটভাটার কালো ধোঁয়া, বয়লার চাতালের ছাই ও যানবাহনের কালো ধোঁয়ায় সৃষ্ট বায়ুদূষণে বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন। আর বায়ুদূষণে উদ্বেগজনকহারে বাড়ছে বায়ুবাহিত রোগ। এদিকে বায়ুদূষণ প্রতিরোধে সংশ্লিষ্ট দপ্তরগুলোর নীরবতা নিয়ে জনমনে নানা প্রশ্ন উঠেছে।
অভিযোগ রয়েছে, কোনো পর্যবেক্ষণ এবং পরিদর্শন ছাড়াই জেলা পরিবেশ অধিদপ্তরের কর্মকর্তারা অদৃশ্য শক্তির প্রভাবে প্রভাবিত হয়ে বায়ুদূষণকারী ইটভাটা, বয়লার চাতাল, মিল কলকারখানার ছাড়পত্র দিয়ে থাকে। এদিকে ফিটনেসবিহীন লক্কর-ঝক্কর যাত্রীবাহী বাস, ট্রাকসহ অন্যান্য যানবাহন অবাধে জেলার বিভিন্ন সড়কে চলাচল করলেও আনেকটাই নীবর সংশ্লিষ্ট আইন প্রয়োগকারী সংস্থা। উপজেলার সদরসহ গ্রামগঞ্জের রাস্তাগুলো দিয়ে প্রকাশ্যে অবৈধ যানবাহন ট্রাক্টর এবং দশ চাকার ড্রাম ট্রাকে ফসলি জমি থেকে খনন করা মাটি এবং বালি বহন করছে স্থানীয় ইটভাটা মালিক এবং কতিপয় ঠিকাদার। মাটি ও বালি পরিবহনের সময় যানবাহনগুলোতে ত্রিপাল ব্যবহার না করা এবং পেছনের ডালা খুলে রাখার ফলে যানবাহন থেকে মাটি ও বালি রাস্তায় পড়ে থাকায় বর্ষা মৌসুমে কাদা এবং খরা মৌসুমে ধুলাবালিতে সয়লাব হচ্ছে রাস্তা। এর ফলে এসব ধুলাবালি বাতাসে মিশে বায়ুদূষণ হচ্ছে আর বায়ুদূষণে শ্বাসতন্ত্রে সমস্যা, এলার্জি, কাশি, হাঁপানি, ব্রঙ্কাইটিস, উচ্চ রক্তচাপ, মাথাব্যথা, ফুসফুসে ক্যান্সারসহ এ সংক্রান্ত রোগ উদ্বেগজনকহারে বৃদ্ধি পাচ্ছে।
উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. মো. খুরশিদুল ইসলাম বলেন, বায়ুদূষণের ফলে মানবদেহে শ্বাসতন্ত্রে সমস্যা, এলার্জি, কাশি, হাঁপানি, ব্রঙ্কাইটিস, উচ্চ রক্তচাপ, মাথাব্যথা, ফুসফুসে ক্যান্সারসহ এ সংক্রান্ত রোগ উদ্বেগজনকহারে বৃদ্ধি পাচ্ছে। বায়ু ও পরিবেশ দূষণে ঘটনায় উদ্বেগ প্রকাশ করেন তিনি।
এ বিষয়ে জানতে জেলা পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক মো. মলিন মিঞার মোবাইল ফোনে একাধিকবার যোগাযোগ করেও তাকে পাওয়া যায়নি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়