আজকের খেলা

আগের সংবাদ

পাহাড়ে সন্ত্রাস নির্মূল হোক

পরের সংবাদ

শেষ মুহূর্তে জমে উঠেছে সিলেটের ঈদ বাজার

প্রকাশিত: এপ্রিল ৬, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: এপ্রিল ৬, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

ফারুক আহমদ, সিলেট থেকে : দরজায় কড়া নাড়ছে পবিত্র ঈদুল ফিতর। শেষ মুহূর্তের কেনাকাটায় শিশু থেকে সব বয়সিদের পদচারণায় মুখর সিলেট নগরীর শপিংমলগুলো। ঈদকে সামনে রেখে ক্রেতাদের আকর্ষণে বর্ণিল আলোয় সাজানো হয়েছে নগরীর সব শপিং মল ও সুপার মার্কেট। মার্কেটগুলোয় প্রতিদিনই বাড়ছে মানুষের ভিড়।
সিলেট নগরীর অভিজাত শপিং মল হিসেবে পরিচিত ব্লæ-ওয়াটার শপিং সিটি, কাকলী শপিং সেন্টার, সিটি সেন্টার, আল-হামরা শপিং সেন্টার, সিলেট প্লাজা, জেলরোড, বারুতখানা ও কুমারপাড়ায় ফ্যাশন হাউসসহ বিভিন্ন মার্কেট বর্ণিল সাজে সাজানো হয়েছে।
একমাস সিয়াম সাধনার পর পবিত্র ঈদুল ফিতর। আর এই উৎসবকে ঘিরে ইসলাম ধর্মাবলম্বীরা নতুন জামা কেনে। ঈদ মানেই নতুন পোশাক। আর ঈদকে ঘিরে সিলেটের প্রতিটি ফ্যাশন হাউজের আকর্ষণীয় ডিজাইনের পোশাক ক্রেতাদের নজর কাড়ছে। ক্রেতাদের উপচে পড়া ভিড়ও লক্ষণীয়। নগরীর ফ্যাশন হাউজগুলোর মধ্যে রয়েছে- মাহা, আড়ং, মনোরম, ইজি, সিগন্যাল, স্কোয়াড, বারটন, নজরানা, কমলাভান্ডার, রং, আরশী নগর, সিগনেচার, প্লাস পয়েন্ট, টেক্সমার্ট, প্রাচ্য, ইনফিনিটি, আর্টিসটি, রঙের বাড়ই, বাংগালীয়ানা, শী, পাপ্পী, শিশুর হাট, প্রবর্তন, উইম্যান্স ওয়ার্ল্ড, ক্যাটস আই, লাইফ স্টাইল, এক্সটাসি, ডিমান্ড, জি-স্টার, উৎস, নিপুণ প্রভৃতি। এসবের শো-রুমে উচ্চবিত্ত ও মধ্যবিত্তরা কেনাকাটা সারছেন। আর নি¤œ মধ্যবিত্ত ও নি¤œবিত্তদের আনাগোনা বন্দরবাজার ও হকার্স মার্কেটে।
ব্যবসায়ী ও ক্রেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে, প্রতিবারের মতো এবারো ঈদ বাজারে এসেছে বিভিন্ন ধরনের আকর্ষণীয় সব পোশাক। বাজারে দেশীয় বিভিন্ন ব্র্যান্ডের আধুনিক ডিজাইনের সব ধরনের পোশাক রয়েছে। বড়দের জন্য রয়েছে পাঞ্জাবি, শার্ট, গেঞ্জি, ফতুয়া, থ্রি-পিস ও টু-পিস।
শিশুদের জন্যও রয়েছে সব ধরনের পোশাক। মার্কেটগুলোয় পুরুষ ক্রেতাদের তুলনায় নারী ক্রেতাই বেশি। তবে গত বছরের তুলনায় এবার সব পোশাকের দাম একটু বেশি বলে অভিযোগ ক্রেতাদের।
এদিকে, ঈদের বাজারে এবার সিলেট নগরীর বড় আকর্ষণ হকারমুক্ত ফুটপাত। ক্রেতা-বিক্রেতাদের কোনো হই-হুল্লোড় নেই। চিৎকার চেঁচামেচিমুক্ত সিলেটের রাজপথ। কিন ব্রিজের উত্তরপ্রান্ত থেকে শুরু করে আম্বরখানা পয়েন্ট পর্যন্ত রাস্তার দুপাশ একেবারে ফাঁকা। হকার বা ভাসমান ব্যবসায়ীদের কোনো অস্তিত্বই নেই। আর তা সম্ভব হয়েছে সিলেট সিটি করপোরেশনের মেয়র আনোয়ারুজ্জামান চৌধুরীর কল্যাণে। রমজানের আগেই সিলেট সিটি করপোরেশনের উদ্যোগে তাদের সরিয়ে নেয়া হয়েছে নগরীর লালদিঘিরপাড় হকার্স মার্কেটে। প্রায় ৩ হাজার ভাসমান ব্যবসায়ীকে ব্যবসার সুযোগ দেয়া হয়েছে সেখানে। কয়েকজন হকারের সঙ্গে কথা বলে জানা গেছে, আগে প্রতি বছর ঈদে ভালো বেচাকেনা হতো, তবে এবার কিছুটা কম।
স্বামীর সঙ্গে কেনাকাটা করতে এসেছেন কলেজ শিক্ষিকা আফরিন সুলতানা। তিনি বলেন, বেতন ও ঈদ বোনাস পেয়েই কেনাকাটা সেরে নিয়েছি। ফুটপাত হকারমুক্ত থাকায় ঈদের কেনাকাটা বেশ স্বচ্ছন্দে করতে পেরেছি। তবে দাম গত বছরের তুলনায় অনেকটা বেশি।
সিলেট নগরীর অভিজাত শপিংমল ‘মাহা’র স্বত্বাধিকারী মাহীউদ্দিন আহমদ সেলিম বলেন, আমরা ক্রেতাদের কথা চিন্তা করে সব সময় সেরা কালেকশন রাখি। এবারো তার ব্যতিক্রম নয়। তবে অন্যদের তুলনায় এ বছর আমাদের বেচাকেনা ভালো। এরই মধ্যে ক্রেতারাও আসতে শুরু করেছেন। শেষ মুহূর্তে বিকিকিনিও ভালো হচ্ছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়