আজকের খেলা

আগের সংবাদ

পাহাড়ে সন্ত্রাস নির্মূল হোক

পরের সংবাদ

দেশ-জাতির কল্যাণ কামনায় জুমাতুল বিদা পালিত : মসজিদে মসজিদে মুসল্লির ঢল

প্রকাশিত: এপ্রিল ৬, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: এপ্রিল ৬, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে রমজানের শেষ শুক্রবার পালিত হলো পবিত্র জুমাতুল বিদা। গতকাল শুক্রবার জুমাতুল বিদা উপলক্ষে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমসহ দেশের সব মসজিদে মুসল্লির ঢল নামে। নামাজ শেষে বায়তুল মোকাররমে বিশেষ মোনাজাতে আখিরাতে মুক্তির পাশাপাশি দেশ ও মুসলিম জাতির শান্তি কামনা, আল আকসা মসজিদ এবং ফিলিস্তিনিদের ওপর নির্যাতন বন্ধ এবং ফিলিস্তিনিদের স্বাধীনতা চেয়ে মহান আল্লাহর কাছে দোয়া চাওয়া হয়।
রমজান মাসের শেষ জুমাটি ‘জুমাতুল বিদা’ নামে পরিচিত। এদিন একই সঙ্গে আল কুদস দিবসও পালিত হয়। মুসলমানদের প্রথম কেবলা বাইতুল মুকাদ্দাস দীর্ঘদিন ধরে ইহুদিদের দখলে রয়েছে। এ পবিত্র মসজিদকে মুক্ত করার দাবিতে রমজানের শেষ শুক্রবার বিশ্বব্যাপী পালিত হয় আল-কুদস দিবস। এ দিন মসজিদগুলোয় বিশেষ মোনাজাত করা হয়ে থাকে। গতকাল রাজধানী ও এর বাইরের মসজিদগুলোয় রমজানের শেষ জুমায় বিপুলসংখ্যক মুসল্লি অংশ নেন। ঢাকার অনেক মসজিদেই মুসল্লির সারি আশপাশের সড়কেও ছড়িয়ে পড়তে দেখা যায়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়