আজকের খেলা

আগের সংবাদ

পাহাড়ে সন্ত্রাস নির্মূল হোক

পরের সংবাদ

টাইগারদের দুর্বলতা চিহ্নিত করলেন লিপু

প্রকাশিত: এপ্রিল ৬, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: এপ্রিল ৬, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : শ্রীলঙ্কার বিপক্ষে সদ্য সমাপ্ত দুই ম্যাচের টেস্ট সিরিজে বড় ব্যবধানে হেরেছে স্বাগতিক বাংলাদেশ। শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টেস্টে হেরেছে ৩২৮ রানে। দ্বিতীয় টেস্টের হারও শোচনীয়। শ্রীলঙ্কা ফলো-অনে না ফেললেও বাংলাদেশ হেরেছে ১৯২ রানে। এমন ফলাফলে টাইগারদের টেস্ট খেলার সামর্থ্য নিয়ে উঠেছে প্রশ্ন। বিশেষ করে ব্যাটারদের পারফরম্যান্স নিয়ে আলোচনা হচ্ছে বেশি। খেলোয়াড়রাও প্রশ্ন তুলেছেন প্রথম শ্রেণির ক্রিকেটের মান নিয়ে। এসব বিষয় নিয়ে গতকাল গণমাধ্যমে কথা বলেছেন বিসিবির প্রধান নির্বাচক গাজী আশরাফ হোসেন লিপু।
বাংলাদেশ দলের সাম্প্রতিক পারফরম্যান্সের পর শোনা যাচ্ছে অনেক পরিবর্তনের কথা। দলের টেস্ট পারফরম্যান্স ভীষণভাবে হতাশ করেছে প্রধান নির্বাচক লিপুকেও। শ্রীলঙ্কার বিপক্ষে হারের পেছনের একটি কারণও উল্লেখ করেছেন তিনি। তার দাবি, বাইরে টেস্ট খেলার প্রস্তুতির জন্য স্পোর্টিং উইকেটে খেলেছে বাংলাদেশ। যার কারণে আশানরূপ ফলাফল আসেনি।
গতকাল শুক্রবার মিরপুরে সাংবাদিকদের লিপু বলেন, ‘টেস্ট ক্রিকেটে দলের পারফরম্যান্স নিয়ে আমরা হতাশ। আমাদের আশা ছিল যে, দল আরও ভালো প্রতিদ্ব›িদ্বতা করবে। ফলাফল যে আমাদের পক্ষে আসতে হবে এমন কোনো কথা ছিল না। আগেই বলেছি যে, যথেষ্ট স্পোর্টিং উইকেটে খেলার চেষ্টা করেছি। ’
তিনি আরো বলেছেন, ‘আমাদের দেশের পাশাপাশি বাইরের দেশে গিয়েও খেলতে হবে। সেটার জন্য নিজেদের সক্ষমতা, দুর্বলতা বিচার করার জন্য বিসিবি এই ধরনের ভেন্যু, উইকেটের ব্যবস্থা করেছে। এতে হয়তো আমরা কিছুটা আশাহত কিন্তু আমাদের দুর্বলতার জায়গাগুলো ফুটে উঠেছে।’
শ্রীলঙ্কার বিপক্ষে অনেক ব্যাটারই রীতিমতো আত্মাহুতি দিয়েছেন। এ নিয়েও সরব প্রধান নির্বাচক। টেস্টের পর অধিনায়ক নাজমুল হোসেন শান্ত চেয়েছেন, যেকোনো টেস্ট সিরিজের আগে ‘এ’ দলের খেলা। তার সুরেই কথা বলেছেন প্রধান নির্বাচকও।
তিনি বলেন, ‘প্রথম বলেই অনেকে চালিয়ে দিয়েছেন, এটাও টেস্ট মেজাজের ব্যাটিং ছিল না। টেস্টের আগে প্রস্তুতি ম্যাচ খেলা হতো। সামনে যে তিনটি অ্যাওয়ে সিরিজ আছে, ওখানে শুধু ওয়েস্ট ইন্ডিজে প্রস্তুতি ম্যাচের সøট আছে। সবাই চেষ্টা করে দ্রুত শেষ করার।’
প্রধান নির্বাচক লিপু কথা বলেছেন ব্যাটার লিটন দাসকে নিয়েও। শ্রীলঙ্কা সিরিজ শেষে এখন সকলের ভাবনায় শুধুই টি-টোয়েন্টি বিশ্বকাপ।
আর মাত্র ২ মাস বাকি এই মেগা টুর্নামেন্টের। ইতোমধ্যে দল গোছানোর প্রক্রিয়া শুরু হয়েছে। সেই দলে লিটন দাস থাকবেন কিনা, সেটা নিয়েও প্রশ্ন উঠতে শুরু করেছে। এর আগে হতশ্রী পারফরম্যান্সে শ্রীলঙ্কার বিপক্ষে শেষ ওয়ানডেতে বাদ পড়েছিলেন লিটন।
তবে টেস্ট সিরিজে সুযোগ দেয়া হয়েছিল তাকে। কিন্তু সুযোগটা কাজে লাগাতে পারেননি তিনি।
প্রধান নির্বাচক লিপুর মতে, এই মুহূর্তে লিটনের বিকল্প ক্রিকেটার নেই বিসিবির হাতে। তাই তাকে নিয়েই এগোতে হচ্ছে বাংলাদেশ দলকে। তবে বারবার সুযোগ পেয়ে কাজে না লাগাতে পারায় লিটনের ওপর খানিকটা হতাশ তিনি।
লিটনের প্রসঙ্গে কথা বলতে গিয়ে হতাশ হয়ে লিপু বলেন, ‘আমরা লিটনকে আরও একটা সুযোগ দিয়েছিলাম চট্টগ্রামে। ক্রিকেটারদের নিজেদের রিয়ালাইজেশন আসা উচিত।’
কয়েকদিন আগে লিটনের প্রসঙ্গে কথা বলতে গিয়ে বোর্ড সভাপতি নাজমুল হাসান পাপন বলেছেন, লিটনের এখন বিশ্রাম দরকার। তাই লিটনকে বিশ্রাম দেয়ার চেষ্টা করছে বোর্ড। তবে পাপনের এই বক্তব্যের সঙ্গে দ্বিমত পোষণ করেছেন লিপু। তার মতে, লিটনের কোনো বিকল্প না থাকায় তাকে নিয়েই এগোতে হবে বাংলাদেশ দলকে।
তিনি বলেন, ‘প্রেসিডেন্ট (পাপন) কী বলছেন সেটা তার ব্যাপার। আমাদের হাতে পর্যাপ্ত বিকল্প নেই। এবারের বিশ্বকাপে আর দল নিয়ে কোনো পরীক্ষা-নিরীক্ষা নয়।’
বিশ্বকাপকে সামনে রেখে বাংলাদেশ একটি ফিটনেস ক্যাম্প করবে বলে গতকাল জানিয়েছেন লিপু। জিম্বাবুয়ে সিরিজের আগেই হবে এই ক্যাম্প। লিপুর দেয়া তথ্যমতে, এপ্রিল মাসের ২০-২২ তারিখের মধ্যে ছুটিতে থাকা সব কোচ নিজ নিজ দায়িত্বে ফিরবেন।
বিশ্বকাপের আগে মাঠের ক্রিকেটে বেশ ব্যস্ত সময় কাটাবেন ক্রিকেটাররা। ঈদের ছুটিতে যাওয়ার আগে ৭ এপ্রিল পর্যন্ত প্রিমিয়ার লিগের খেলা চলবে। ১৫ এপ্রিল থেকে শুরু লিগের দশম রাউন্ড। প্রিমিয়ার লিগের ধকল শেষ হওয়ার আবার জিম্বাবুয়ে সিরিজ। সব ঠিক থাকলে ২৮ এপ্রিল বাংলাদেশে আসবে সিকান্দার রাজার দল। তাদের বিপক্ষে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলবে বাংলাদেশ। এই সিরিজ শেষ করে বিশ্বকাপের ঠিক আগে স্বাগতিক যুক্তরাষ্ট্রের বিপক্ষেও একটি টি-টোয়েন্টি সিরিজ খেলবে নাজমুল হোসেন শান্তর দল।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়