সায়মা ওয়াজেদের কারণে অটিজম নিয়ে সচেতনতা বেড়েছে : বাহাউদ্দিন নাছিম

আগের সংবাদ

পাহাড় জনপদে আতঙ্কের ঢেউ

পরের সংবাদ

তামাকের কর নিয়ে নির্দেশনা ৮ বছরেও বাস্তবায়িত হয়নি : প্রজ্ঞা ও আত্মার সাংবাদিক কর্মশালা

প্রকাশিত: এপ্রিল ৪, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: এপ্রিল ৪, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : কার্যকরভাবে করারোপের অভাবে তামাকপণ্য দিন দিন সহজলভ্য হয়ে পড়ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৬ সালে তামাকের কর কাঠামো সহজ করে একটি শক্তিশালী তামাক করনীতি প্রণয়ণের নির্দেশনা দিয়েছিলেন। কিন্তু ৮ বছর পেরিয়ে গেলেও সেই নির্দেশনার বাস্তবায়ন হয়নি। ‘তামাক কর ও মূল্য পদক্ষেপ : বাজেট ২০২৪-২৫’ শীর্ষক সাংবাদিক কর্মশালায় আলোচকরা এ অভিযোগ করেন। আসন্ন ২০২৪-২৫ অর্থবছরের বাজেটে তামাকপণ্য বিশেষ করে নিম্নস্তরের সিগারেটের করহার ও দাম বাড়িয়ে তরুণ ও দরিদ্র জনগোষ্ঠীর ক্রয়ক্ষমতার বাইরে নিয়ে যাওয়ার তাগিদ দিয়েছেন তারা।
গবেষণা ও অ্যাডভোকেসি প্রতিষ্ঠান প্রজ্ঞা (প্রগতির জন্য জ্ঞান) এবং অ্যান্টি টোব্যাকো মিডিয়া অ্যালায়েন্স (আত্মা) গতকাল বুধবার রাজধানীর বিএমএ ভবনে এ কর্মশালার আয়োজন করে। কর্মশালায় মূল উপস্থাপনা তুলে ধরেন প্রজ্ঞার তামাক নিয়ন্ত্রণবিষয়ক প্রকল্প প্রধান হাসান শাহরিয়ার। আলোচক হিসেবে ছিলেন ক্যাম্পেইন ফর টোব্যাকো ফ্রি কিডসের (সিটিএফকে) প্রোগ্রাম ম্যানেজার (বাংলাদেশ) মো. আব্দুস সালাম ও কমিউনিকেশন্স ম্যানেজার হুমায়রা সুলতানা, আত্মার কনভেনর লিটন হায়দার এবং প্রজ্ঞার নির্বাহী পরিচালক এবিএম জুবায়ের।
কর্মশালায় জানানো হয়, বাংলাদেশে সব ধরনের তামাকপণ্য অত্যন্ত সস্তা এবং নিত্যপণ্যের তুলনায় এগুলো আরো সস্তা হয়ে পড়ছে। অন্যান্য স্তরের তুলনায় নি¤œস্তরে সিগারেটের খুচরা মূল্য ও সম্পূরক শুল্ক বৃদ্ধি তুলনামূলকভাবে স্বল্প আয়ের তামাক ব্যবহারকারীকে ধূমপান ছাড়তে উৎসাহিত করবে। বর্তমানে সিগারেট ব্যবহারকারীদের প্রায় ৭৫ শতাংশই কমদামি সিগারেটের ভোক্তা এবং এই স্তরে সম্পূরক শুল্কহার মাত্র ৫৮ শতাংশ। আসন্ন বাজেটে তামাকপণ্যের কর ও মূল্যবৃদ্ধি সংক্রান্ত প্রস্তাব কর্মশালায় তুলে ধরা হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়