সায়মা ওয়াজেদের কারণে অটিজম নিয়ে সচেতনতা বেড়েছে : বাহাউদ্দিন নাছিম

আগের সংবাদ

পাহাড় জনপদে আতঙ্কের ঢেউ

পরের সংবাদ

তাইওয়ানে শক্তিশালী ভূমিকম্প নিহত ৭, আহত ৭ শতাধিক

প্রকাশিত: এপ্রিল ৪, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: এপ্রিল ৪, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ২৫ বছরের মধ্যে সবচেয়ে শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে দ্বীপ রাষ্ট্র তাইওয়ানে। ৭ দশমিক ৪ মাত্রার এ ভূমিকম্পে এখন পর্যন্ত ৭ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। আর আহত হয়েছেন কমপক্ষে ৭১১ জন। এছাড়া কমপক্ষে ৭৭ জন টানেল এবং ধসে পড়া ভবনে আটকা পড়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ অনুসারে, গতকালের ভূমিকম্পের কেন্দ্র ছিল তাইওয়ানের হুয়ালিয়েন শহরের প্রায় ১৮ কিলোমিটার (১১ মাইল) দক্ষিণে এবং ১৫ দশমিক ৫ কিলোমিটার গভীরে।
ভূতাত্ত্বিক কর্মকর্তারা বলেছেন, গতকাল স্থানীয় সময় সকাল ৭টা ৫৮ মিনিটে ভূমিকম্পটি আঘাত হানে এবং ৪ বা তার বেশি মাত্রায় কমপক্ষে নয়টি আফটারশক হয়েছে।
তাইপেয়ের সিসমোলজি সেন্টারের পরিচালক উ চিয়েন ফু বলেছেন, ‘ভূমিকম্পটি ভূমির কাছাকাছি এবং এটি অগভীর। এটি সমগ্র তাইওয়ান ও উপকূলীয় দ্বীপগুলোতে অনুভূত হয়েছে। এটি ২৫ বছরের মধ্যে সবচেয়ে শক্তিশালী।’ সোশ্যাল মিডিয়ায় পোস্ট করা ভিডিওগুলোতে দেখা যায়, রাজধানী তাইপেতে ভবনগুলো ভয়ংকরভাবে কাঁপছে। হুয়ালিয়েনে একাধিক বিল্ডিং আংশিকভাবে ধসে গেছে এবং হেলে পড়েছে।
স্থানীয় মিডিয়া আউটলেটের ফুটেজে দেখা যায়, ধসে পড়া আবাসিক ভবন এবং লোকজনকে তাদের বাড়ি ও স্কুল থেকে সরিয়ে নেয়া হচ্ছে। দেশটির ইন্টারনেট মনিটরিং গ্রুপ নেটব্লকস অনুসারে, দ্বীপজুড়ে বিদ্যুৎ বিচ্ছিন্ন এবং ইন্টারনেট বিভ্রাটের খবর পাওয়া গেছে। এদিকে ভূমিকম্পের কারণে তাইওয়ান ছাড়াও জাপান, ফিলিপাইনসহ প্রতিবেশী দেশগুলোতে সুনামি সতর্কতা জারি করা হয়েছে। জাপানে দক্ষিণ-পশ্চিম উপকূলে ৩ মিটার পর্যন্ত সুনামির সতর্কতা জারি করে দেশটির আবহাওয়া সংস্থা। যদিও কয়েক ঘণ্টা পরে সতর্কতা কমানো হয়। তবে বাসিন্দাদের প্রায় এক সপ্তাহ ধরে ‘অনুরূপ তীব্রতার আফটারশকগুলোর জন্য সতর্ক’ থাকতে বলেছে।

ফিলিপাইনের সিসমোলজি এজেন্সিও ভূমিকম্পের পরপরই সুনামি সতর্কতা জারি করে বাসিন্দাদের উঁচু ভূমিতে সরে যাওয়ার আহ্বান জানায়।

এর আগে ১৯৯৯ সালের সেপ্টেম্বরে তাইওয়ানে একটি ৭ দশমিক ৬ মাত্রার ভূমিকম্প আঘাত হানে। ওই ভূমিকম্পে ২ হাজার ৪০০ মানুষ মারা যায় এবং ৫ হাজার ভবন ধ্বংস হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়