সায়মা ওয়াজেদের কারণে অটিজম নিয়ে সচেতনতা বেড়েছে : বাহাউদ্দিন নাছিম

আগের সংবাদ

পাহাড় জনপদে আতঙ্কের ঢেউ

পরের সংবাদ

ইন্দোনেশিয়া সফর করবেন পোপ

প্রকাশিত: এপ্রিল ৪, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: এপ্রিল ৪, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ইন্দোনেশিয়া সফরের পরিকল্পনা করছেন ক্যাথলিক খ্রিস্টানদের সর্বোচ্চ ধর্মীয় নেতা পোপ ফ্রান্সিস। গতকাল বুধবার তার সফরের বিষয়ে জানিয়েছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী রেটনো মারসুদি। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।
ইন্দোনেশিয়ার পররাষ্ট্রমন্ত্রী রেটনো মারসুদি জানিয়েছেন, ক্যাথলিক খ্রিস্টানদের সর্বোচ্চ ধর্মীয় নেতা পোপ ফ্রান্সিস ইন্দোনেশিয়া সফরের পরিকল্পনা করছেন। কিন্তু কবে সফরে আসবেন সে বিষয়ে কিছু জানাননি তিনি।
রেটনো রয়টার্সকে বলেন, সফরের বিষয়ে ভ্যাটিকানের সঙ্গে প্রস্তুতিমূলক কাজ শুরু করে দিয়েছে ইন্দোনেশিয়া সরকার। রোমান ক্যাথলিক চার্চের প্রধান হলেন পোপ।
তিনি এমন একটি পদের অধিকারী যা বিশ্বে অন্য কোনো ধর্মে নেই। বর্তমান বিশ্বের গুরুত্বপূর্ণ কোনো ধর্মেই এমন অনুক্রমিক কাঠামো নেই যার ফলে কোনো একজনকে নেতা মানা হয়। কিন্তু ক্যাথলিক ধর্মে এই কাঠামো রয়েছে।
পোপ এমন এক সংগঠনের নেতা যা প্রায় দুই হাজার বছরের পুরনো। সারা বিশ্বের গির্জাগুলোর কর্তৃত্বের ক্ষেত্রে একটা ক্রমতন্ত্র (চেইন অব কমান্ড) মেনে চলা হয়। আর এই কর্তৃত্বতন্ত্রের নেতৃত্বের ভূমিকা ভ্যাটিকানের। সেই ভ্যাটিকানের শীর্ষ ব্যক্তি হিসেবে পোপ সারা বিশ্বে ক্যাথলিক আদর্শ বিস্তারে নির্দেশনা দিয়ে থাকেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়