পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ ইন্দোনেশিয়ার রাষ্ট্রদূত ও আইওএম মিশনপ্রধানের

আগের সংবাদ

পাহাড়ে নিরাপত্তা প্রশ্নবিদ্ধ

পরের সংবাদ

মর্যাদার লড়াইয়ে আবাহনীর কাছে ধরাশায়ী মোহামেডান

প্রকাশিত: এপ্রিল ৩, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: এপ্রিল ৩, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ঢাকা প্রিমিয়ার লিগে গতকাল মোহামেডান স্পোর্টিং ক্লাবের বিপক্ষে ৮ উইকেটে বিশাল জয় পেয়েছে আবাহনী লিমিটেড। এ জয়ে সিরিজের আটটি ম্যাচেই অপরাজিত থাকল মোসাদ্দেক হোসেন সৈকতের দল। শুরুতে ব্যাট করতে নেমে মাহমুদউল্লাহ রিয়াদের অর্ধশতকে ভর করে নির্ধারিত ওভারে ৯ উইকেট হারিয়ে ১৯০ রানের পুঁজি গড়ে মোহামেডান। জবাবে ব্যাট হাতে মাত্র দুই উইকেট হারিয়ে ম্যাচ নিজেদের করে নেয় আবাহনী লিমিটেড। আকাশি-নীলদের জয়ের নায়ক উদীয়মান তারকা জাকের আলী অনিক। ব্যাট হাতে সর্বোচ্চ ৭৮ রানের অপরাজিত ইনিংস হাঁকান তিনি। এছাড়া ব্যাট হাতে দ্বিতীয় সর্বোচ্চ ৬৩ রানের ইনিংস খেলেন নাইম শেখ। এদিকে সাভারের সড়ক দুর্ঘটনার কারণে লিগের দুটি ম্যাচ স্থগিত করেছে অফিসিয়ালরা। গতকাল লিজেন্ডস অব রূপগঞ্জের বিপক্ষে শেখ জামাল ধানমন্ডি ক্লাব ও পার্টেক্স স্পোর্টিং ক্লাবের বিপক্ষে প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাবের মাঠে নামার কথা ছিল। স্থগিত ম্যাচগুলো পরবর্তী রিজার্ভ আজ মাঠে গড়াবে বলে জানিয়েছে সংশ্লিষ্টরা।
ফতুল্লার খান সাহেব ওসমান আলী স্টেডিয়ামে গতকাল টস হেরে ব্যাটিং করতে নেমে ৯ উইকেটে ১৯০ রান করে মোহামেডান। তাড়া করতে নেমে ৩৫ ওভারে মাত্র ২ উইকেট হারিয়ে লক্ষ্যে পৌঁছে যায় আবাহনী। এ পর্যন্ত ৮টি ম্যাচ খেলে কোনো ম্যাচেই হারেনি আবাহনী। এদিকে সমান ম্যাচে মোহামেডানের এটি দ্বিতীয় হার। সবশেষ আবাহনী লিমিটেডের বিপক্ষে কবে জিতেছিল মোহামেডান স্পোর্টিং ক্লাব? উত্তর খুঁজতে যেতে হবে ৯ বছর পেছনে, ২০১৫ সালে। এরপর থেকে ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগে দুই দলের মহারণে ফল একটাই, সাদাকালো ক্লাবকে কাঁদিয়ে আকাশি-নীল জার্সিধারীদের উৎসব। এবারও তার ব্যতিক্রম হয়নি।
দলীয় ১৬ রানে এনামুল হক বিজয়কে ফিরিয়ে অবশ্য লড়াইয়ের আভাস দিয়েছিলেন আবু হায়দার রনি। কিন্তু তা হতে দেয়নি নাঈম শেখ-জাকের আলী অনিকের জুটি। দুজনের জুটি থেকে আসে ১০৬ রান। নাঈম ৬৩ রানে ফিরলে ভাঙে এই জুটি। এরপর আফিফকে সঙ্গে নিয়ে এগোতে থাকেন জাকের। দুজনে ম্যাচ জিতিয়ে মাঠ ছাড়েন। আবাহনীর হয়ে সর্বোচ্চ ৭৮ রান আসে জাকেরের ব্যাট থেকে। ৩৯ রান করেন আফিফ। মোহামেডানের হয়ে ১টি করে উইকেট নেন আবু হায়দার-নাসুম আহমেদ। এর আগে মাহমুদুল্লাহ রিয়াদের ফিফটিতে মান বাঁচে মোহামেডানের। ৮৩ বলে সর্বোচ্চ ৫৪ রান করেন মাহমুদউল্লাহ। তার ইনিংসে ৩টি চার ও ১টি ছয়ের মার ছিল। একপ্রান্তে যখন উইকেটের মিছিল অন্যপ্রান্তে লড়ছিলেন মাহমুদউল্লাহ। তবে ক্রিজে থিতু হয়েও ইনিংস বড় করতে পারেননি অভিজ্ঞ এই ব্যাটার। শেষ দিকে আরিফুল হক ৩৩ ও আবু হায়দার রনি ২২ রান করে অবদান রাখেন সম্মানজনক পুঁজিতে। কামরুল ইসলাম রাব্বি ১১ ও আসিফ হাসান ৭ রানে অপরাজিত ছিলেন। স্কোরবোর্ডে ৫৭ রান যোগ না হতেই পাঁচ উইকেট হারিয়ে ফেলে মোহামেডান। সেই ধাক্কা কোনোমতে সামলে উঠলেও চ্যালেঞ্জিং স্কোর গড়তে পারেনি। ১০ রানে রনি তালুকদারের আউটে শুরু হয় পতন। একে একে ফেরেন ইমরুল কায়েস, রুবেল মিয়া মাহিদুল ইসলাম অঙ্কন ও আরিফুল ইসলাম। এরপর মাহমুদউল্লাহ-আরিফুল হকরা এগোতে থাকেন। কিন্তু থিতু হয়েও কাজে লাগাতে পারেননি। আবাহনীর সামনে সহজ লক্ষ্যই বলা যায়। আবাহনীর হয়ে সর্বোচ্চ ৩ উইকেট নেন তানজীম হাসান সাকিব। ২ উইকেট নেন তাসকিন আহমেদ। এদিকে গতকাল লিগের দুটি ম্যাচ হওয়ার কথা ছিল বিকেএসপিতে। তবে সাভারের জোড়পুলে সড়ক দুর্ঘটনার পর বাতিল করা হয়েছে শেখ জামাল ধানমন্ডি-লিজেন্ডস অব রূপগঞ্জ এবং প্রাইম ব্যাংক-পারটেক্স ম্যাচ দুটি। সেই দুর্ঘটনার পর ঢাকা-আরিচা মহাসড়কের দুই পাশেই কয়েক কিলোমিটার লম্বা যানজটের কারণেই দলগুলো বিকেএসপিতে যেতে পারেনি। ঢাকা প্রিমিয়ার লিগের আয়োজক সিসিডিএমের সদস্যসচিব আলী হোসেন জানিয়েছেন ম্যাচ দুটি আজ মাঠে গড়াবে। তাতে বিকেএসপিতে আজকের নির্ধারিত ম্যাচ দুটি শিফট হয়ে যাবে আগামীকাল। এমনিতে আগামীকাল লিগের কোনো ম্যাচ ছিল না। জোড়পুল এলাকায় ঢাকা-আরিচা মহাসড়কে গতকাল ভোর সাড়ে পাঁচটায় তেলবাহী একটি লরি উল্টে আগুন ধরে যায়। আগুন ছড়িয়ে আশপাশে থাকা আরও চারটি গাড়িও পুড়ে যায়।
ওই ঘটনায় একজন নিহত হয়েছেন বলে নিশ্চিত করেছেন সাভার ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশনের জ্যেষ্ঠ স্টেশন কর্মকর্তা মোহাম্মদ নুরুল ইসলাম। আগুনে দগ্ধ আরও তিনজনকে ঢাকার শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে পাঠানো হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়