মোহাম্মদপুরে ২৫ দিন ধরে শিকলে বেঁধে তরুণীকে দলবদ্ধ ধর্ষণ

আগের সংবাদ

পাল্টে যাচ্ছে এসএসসি পরীক্ষা : শিখনকালীন ৪০ শতাংশ, ৩০ নম্বর হাতেকলমে এবং ৩০ নম্বর সামষ্টিক মূল্যায়ন

পরের সংবাদ

মেঘনায় খাল না থাকলেও রয়ে গেছে কালভার্ট

প্রকাশিত: এপ্রিল ২, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: এপ্রিল ২, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

মেঘনা (কুমিল্লা) প্রতিনিধি : মেঘনার সেননগর বাজারের কালভার্টটি একসময় একটি গুরুত্বপূর্ণ খালের ওপর তৈরি করা হলেও খালটি এখন না থাকায় কালভার্টটি অকেজো হয়ে পড়েছে। এটি এখনো সরকারের অর্থায়নে মেরামত করে চাকচিক্য করে রাখা হয়েছে, যদিও এর কোনো প্রয়োজন নেই।
নি¤œাঞ্চল খ্যাত মেঘনার মানুষের জীবনযাত্রা ছিল চ্যালেঞ্জিং। পালতোলা নৌকা, মালবাহী নৌকা, পরবর্তীতে ইঞ্জিনচালিত নৌকা বর্ষা মৌসুমে যাতায়াতের একমাত্র মাধ্যম। সেননগর বাজারটি ভৌগোলিক কারণে এ অঞ্চলের মানুষের কাছে খুবই গুরুত্বপূর্ণ ছিল, যা এখনো একটি গুরুত্বপূর্ণ বাজার। বাজারের দক্ষিণ পাশে একটি উঁচু চৌকিপুল ছিল, যার নিচ দিয়ে ছোট-বড় নৌকা, পালতোলা নৌকা যাতায়াত করত। তখন উঁচু চৌকি পুলটির খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল। একটা সময় এসে চৌকিপুলটি জনাকীর্ণ হয়ে যায়। পাশাপাশি সড়ক পথে উন্নয়নের ছোঁয়া লাগতে শুরু করে। তৈরি করা হয় একটি কালভার্ট। তুলনামূলক বয়সও কম হয়নি। সড়ক সমান করে আধুনিক কালভার্টের এই খালের প্রয়োজন ছিল অনেক। পরবর্তীতে জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব বা প্রকৃতির ভিন্ন কোনো প্রভাবেই হোক, নি¤œাঞ্চল খ্যাত এই মেঘনা উপজেলায় বর্ষা মৌসুমে এখন আর আগের মতো পানি হয় না। সময়ের প্রয়োজনে জলপথে অভ্যন্তরীণ যোগাযোগ ব্যবস্থার গুরুত্ব এখন স্থলপথের ওপর ভর করেছে। এ অঞ্চলের বাসিন্দারা সড়ক পথেই চলাচল করে। পাকা সড়ক, কাঁচা সড়ক ব্যবহারের গুরুত্ব বেড়েছে। যেখানে বর্ষায় দশ হাত উঁচু পরিমাণ পানি হতো সেখানে এখন দুই হাত পরিমাণ পানি হয় না। এদিকে কালভার্টের উভয় পাশে জমির মালিকরা বালু ভরাটের মাধ্যমে ভিটা জমিতে পরিণত করেছেন। ওই স্থানে এখন আর নেই কোনো খাল, আসে না পানি, আসে না নৌকা। অপ্রয়োজনীয় একটি কালভার্টে পরিণত হয়েছে একসময়ের জনগুরুত্বপূর্ণ কালভার্টটি। স্থানীয়রা বলছেন, এখন কালভার্ট মেরামত না করে সেটিকে নিলামে বিক্রি করে দিয়ে মাটি ভরাট করে সড়ক করে দিলে জনগণের এবং বাজারের অনেক উপকারে আসবে। তা না করে কালভার্টের মেরামত করতে সরকারি যে অর্থ ব্যবহার করা হচ্ছে কয়েক বছর ধরে সেটি অপচয় ছাড়া কিছুই নয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়