মোহাম্মদপুরে ২৫ দিন ধরে শিকলে বেঁধে তরুণীকে দলবদ্ধ ধর্ষণ

আগের সংবাদ

পাল্টে যাচ্ছে এসএসসি পরীক্ষা : শিখনকালীন ৪০ শতাংশ, ৩০ নম্বর হাতেকলমে এবং ৩০ নম্বর সামষ্টিক মূল্যায়ন

পরের সংবাদ

বাসভাড়া কমছে ৩ পয়সা : মন্ত্রণালয় অনুমোদনের পর কার্যকর

প্রকাশিত: এপ্রিল ২, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: এপ্রিল ২, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : কিলোমিটার প্রতি বাসভাড়া ৩ পয়সা কমানোর সুপারিশ করেছে বাসভাড়া পুনর্নির্ধারণ কমিটি। জ্বালানি তেলের দাম কমার প্রেক্ষিতে গতকাল সোমবার বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) কার্যালয়ে অনুষ্ঠিত সভায় এ সিদ্ধান্ত হয়। ভাড়া কমানোর এ প্রস্তাব সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় অনুমোদনের পর কার্যকর হবে।
এর আগে মার্চ মাসের জন্য জ¦ালানির দাম নির্ধারণ করে সরকার। ঘোষিত দামে প্রতি লিটার ডিজেল ও কেরোসিনের দাম ৭৫ পয়সা করে কমানো হয়। গণপরিবহনগুলো ডিজেল ব্যবহার করে। ডিজেলের দাম কমানোর ফলে বাসমালিকদের খরচ কিছুটা হলেও কমেছে। তবে বাসভাড়া কমলেও তা আদৌ কার্যকর হবে কিনা সেই প্রশ্ন থেকেই যাচ্ছে।
বিআরটিএর চেয়ারম্যান নুর মোহাম্মদ মজুমদার বলেন, বৈঠকে বাসভাড়া কমানোর সুপারিশ করা হয়েছে। কমিটির প্রস্তাব আমরা সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ে পাঠিয়েছি। এই প্রস্তাব অনুমোদন করে মন্ত্রণালয় থেকে প্রজ্ঞাপন প্রকাশ করার সঙ্গে সঙ্গে নতুন ভাড়া কার্যকর হবে। আজ মঙ্গলবারের মধ্যে প্রজ্ঞাপন জারি হতে পারে।
অতীতে বিভিন্ন সময়ে দেখা গেছে, তেল অথবা গ্যাসের দাম বাড়লে সঙ্গে সঙ্গে বাস মালিকরা নিজেদের ইচ্ছেমতো বাসভাড়া বাড়িয়ে দিয়েছে। সরকার নির্ধারিত ভাড়ার নির্দেশনাও মানা হয় না। অন্যদিকে জ¦ালানি তেলের দাম কমলেও ভাড়া আর কমানো হয় না। তারা সরকারের নির্দেশনা না পাওয়ার দোহাই দিয়ে বাড়তি ভাড়াই যাত্রীদের কাছ থেকে আদায় করতে থাকে।
গত রবিবার এপ্রিল মাসের জন্য প্রতি লিটার ডিজেল ও কেরোসিনের দাম ২ টাকা ২৫ পয়সা কমানোর ঘোষণা দেয়া হয়। তবে পেট্রল ও অকটেনের দাম কমানো হয়নি। ঘোষিত নতুন দাম রবিবার রাত ১২টা থেকে কার্যকর হয়। আন্তর্জাতিক বাজারে দাম কমে যাওয়ায় মার্চ মাসেও জ¦ালানি তেলের দাম কমানো হয়েছিল। এর ফলে গত দুই মাসে ডিজেলের দাম লিটার প্রতি ৩ টাকা কমেছে। অথচ বাস ভাড়া কমানো হয়েছে মাত্র ৩ পয়সা।
জানা গেছে, বর্তমানে দেশের দূরপাল্লার রুটের বাসের জন্য কিলোমিটার প্রতি ভাড়া ২ টাকা ১৫ পয়সা নির্ধারিত রয়েছে। গতকাল সোমবারের সভায় এই ভাড়া কমিয়ে কিলোমিটার প্রতি ২ টাকা ১২ পয়সা করার প্রস্তাব করা হয়েছে। অর্থাৎ কিলোমিটার প্রতি ৩ পয়সা কমানোর প্রস্তাব করা হয়েছে।
ঢাকা ও চট্টগ্রাম মহানগরীতে বাসের বর্তমান ভাড়া কিলোমিটার প্রতি ২ টাকা ৪৫ পয়সা। এটা কমিয়ে কিলোমিটার প্রতি ২ টাকা ৪২ পয়সা নির্ধারণের জন্য সভায় প্রস্তাব করা হয়। একইভাবে ঢাকা ও চট্টগ্রাম মহানগরীতে বর্তমানে মিনিবাসের নির্ধারিত ভাড়া রয়েছে কিলোমিটার প্রতি ২ টাকা ৩৫ পয়সা। এই হার কমিয়ে কিলোমিটার প্রতি ২ টাকা ৩২ পয়সা নির্ধারণের জন্য বাসভাড়া পুনর্নির্ধারণ কমিটি প্রস্তাব করেছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়