মোহাম্মদপুরে ২৫ দিন ধরে শিকলে বেঁধে তরুণীকে দলবদ্ধ ধর্ষণ

আগের সংবাদ

পাল্টে যাচ্ছে এসএসসি পরীক্ষা : শিখনকালীন ৪০ শতাংশ, ৩০ নম্বর হাতেকলমে এবং ৩০ নম্বর সামষ্টিক মূল্যায়ন

পরের সংবাদ

জয়ের খোঁজে মাঠে নামছে টাইগ্রেসরা

প্রকাশিত: এপ্রিল ২, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: এপ্রিল ২, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টি খেলতে মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে আজ মাঠে নামছে বাংলাদেশ ও অস্ট্রেলিয়া নারী দল। ম্যাচটি শুরু হবে দুপুর ১২টায়। সরাসরি সম্প্রচার করবে টি-স্পোর্টস। সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে আছে অস্ট্রেলিয়া নারী দল।
দেশের মাঠে অস্ট্রেলিয়া নারী দলের কাছে কোনো পাত্তাই পাচ্ছে না বাংলাদেশ নারী দল। প্রতিটি ম্যাচেই তারা বরণ করছে শোচনীয় পরাজয়। যদিও তা একপ্রকার অনুমিতই ছিল। নারী ক্রিকেটে অস্ট্রেলিয়া সবসময়ের সেরা দল। অস্ট্রেলিয়ার নারীরা ওয়ানডে ক্রিকেটে সাতবার এবং টি-টোয়েন্টিতে ৬ বারের বিশ্বচ্যাম্পিয়ন। দুই ফরম্যাটেই তারা আইসিসির র‌্যাঙ্কিংয়ে ১ নাম্বার দল। এমন দলের বিপক্ষে জিততে হলে যে অবিশ্বাস্য কিছুই করতে হবে নিগার সুলতানা বাহিনীকে তা সবাই জানত। তাই তাদের প্রতি আকাশ-কুসুম প্রত্যাশা কেউ করেনি। তবে সাম্প্রতিক পারফরম্যান্স বিবেচনায় নূন্যতম প্রতিদ্ব›িদ্বতা আশা করা হয়েছিল নারী দলের কাছে। সেখানেও ব্যর্থ তারা।
ওয়ানডে সিরিজের মতো অস্ট্রেলিয়ার কাছে প্রথম টি-টোয়েন্টিতে শোচনীয় পরাজয় হয়েছে বাংলাদেশ নারী দলের। স্বাগতিত দলকে ১০ উইকেটে হারিয়েছে সফরকারী অস্ট্রেলিয়া। আগে ব্যাট করে বাংলাদেশের করা ১২৬ রান ৭ ওভার বাকি থাকতে তুলে নেয় অ্যালিসা হিলির দল।
ব্যাটিংয়ে নিজেদের খুঁজে ফেরা টাইগ্রেসরা প্রথম টি-টোয়েন্টিতে তাও সম্মানজনক লক্ষ্য পায়। আগের ম্যাচগুলোতে যার কাছে ছিল বেশি প্রত্যশা, সেই নিগার সুলতানা জ্যোতির ব্যাট থেকে এসেছে রান। যদিও তার ৬৪ বলে ৬২ রানের ইনিংস বৃথা গেছে। এছাড়া ফাহিমা খাতুনও খেলেছিলেন ২৭ রানের আক্রমনাতœক ইনিংস। যদিও বোলিং ব্যর্থতায় ১২৭ রানের লক্ষ্য কোনো উইকেট না হারিয়েই পেরিয়ে যায় বিশ্ব চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া।
অজি নারীদের বিপক্ষে ব্যাটিং ব্যর্থতাই প্রতিটি ম্যাচে ভোগাচ্ছে বাংলাদেশকে। বিশেষ করে টপ অর্ডারের থেকে আসছে না ভালো রান। আজকের ম্যাচে তাই তাদের থেকে ভালো শুরুর প্রত্যাশা করবে টিম ম্যানেজমেন্ট। ব্যাটিং এ যে বাংলাদেশের আরও উন্নতি প্রয়োজন তা মানেন টাইগ্রেস হেড কোচ হাশান তিলকারতেœও। গত পরশু প্রথম ম্যাচের পর ব্যাটিংয়ের ইতিবাচক দিকগুলোও উল্লেখ করেছেন তিনি, ‘ব্যাটিং এ আমাদের একটু বাজে সময় যাচ্ছে। এটা কাটিয়ে উঠতে মাঝেমধ্যে সময় লেগে যায়। এটি ভিন্ন সংস্করণ, ব্যাটিংয়ের জন্য উইকেটও অনেক ভালো ছিল। প্রথম ৬ ওভারে আরেকটু ইন্টেন্ট দেখাতে পারতাম।
তবে আমার মনে হয়, ইনিংস মেরামতের কাজটি বেশ ভালো ছিল। দ্বিতীয় উইকেটের পর ৫০-৬০ রান তুলেছি। এটা বেশ ভালো ছিল। হ্যাঁ, কিছু ক্ষেত্রে আমাদের উন্নতি করতে হবে। আশা করি, সামনে করতে পারব।’
টি-টোয়েন্টি বিশ্বকাপ সামনে রেখে দ্রুত উন্নতি করতে হবে বলেও মনে করেন শ্রীলঙ্কার সাবেক ব্যাটার, ‘সামনে টি-টোয়েন্টি বিশ্বকাপ আসছে, আমাদের কিছু ব্যাপার নিয়ে আলোচনা করতে হবে শীঘ্রই। একত্র বসে দেখতে হবে, কীভাবে দ্রুত উন্নতি করা যায়।’

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়