রিজভী : সরকার জনবিচ্ছিন্ন হয়ে সন্ত্রাস নির্ভর হয়ে গেছে

আগের সংবাদ

বুয়েটে হার্ডলাইনে সরকার

পরের সংবাদ

ইফতারে তৃষ্ণা মেটাবে

প্রকাশিত: মার্চ ৩১, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ৩১, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

প্রচন্ড গরমে অসুস্থ হয়ে পড়ছেন অনেকেই। পাশাপাশি রোজার সময়ে ইফতারিতে শরবত মেটাবে তৃষ্ণা। আর বাড়িতে খুব সহজেই বানানো যায় বৈচিত্র্যময় ও স্বাদ ভিন্নতার শরবত। ৩ টি রেসিপি থাকছে এবার।

পেস্তা বাদামের শরবত

রেসিপি ও ছবি : সোনিয়া সিরাজী

উপকরণ: পেস্তাবাদাম- আধা কাপ, মালাই- আধা কাপ, দই- এক কাপ, জাফরান দুধে ভেজানো- সিকি চা চামচ, চিনি পরিমাণমত, তরল দুধ- আড়াই কাপ, কেওড়া পানি ও গোলাপ জল- আপনার স্বাদ মত।

প্রস্তুত প্রণালি : দই, মালাই, দুধ ও চিনি ঘুঁটনি দিয়ে ঘুঁটে নিন। কিংবা ব্লেন্ডারে ভালো করে মিশিয়ে নিন। পেস্তা বাদাম খোসা ছাড়িয়ে মিহি কুচি করে নিন। ও অর্ধেকটা এই মিশ্রণে দিয়ে আবারও মেশান। জাফরান মিশিয়ে দিন। কেওড়া পানি ও গোলাপ জল দিন খুব সামান্য করে। করা গন্ধ হবে না। এবার শরবত ফ্রিজে ঠাণ্ডা হতে দিন। পরিবেশনের ঠিক আগে ঠাণ্ডা শরবত আরেকবার ভালো করে ঘুটে নিন ও বাদাম ছিটিয়ে পরিবেশন করুন।

তরমুজের জুস

রেসিপি ও ছবি : হেলেনা পারভীন রুমা

উপকরণ: ২কাপ তরমুজের টুকরা, পরিমাণ মত বরফের টুকরা, সামান্য লেবুর রস, সামান্য বিট লবন, স্বাদমত চিনি।

প্রস্তুত প্রণালি : বরফ ছাড়া উপরের সব উপকরণ একটি ব্লেন্ডারের জারে নিয়ে ভালোভাবে ব্লেন্ড করে একটি ছাঁকনি দিয়ে ছেঁকে নিতে হবে। তারপর একটি গøাসে পরিমাণ মত বরফের টুকরো দিয়ে ছেঁকে রাখা জুস ঢেলে দিয়ে পরিবেশন করুন।

স্ট্রবেরি জুস

রেসিপি ও ছবি : সেলিনা শিল্পী

উপকরণ : স্ট্রবেরি ৫০০ গ্রাম, চিনি ১/২ কাপ, পানি ২ কাপ, ঠান্ডা পানি ২ কাপ।

প্রস্তুত প্রণালি : স্ট্রবেরি সব কেটে নিয়ে কড়াইতে রাখুন। এরপর চিনি ও পানি মিশিয়ে স্ট্রবেরি নরম হওয়া পর্যন্ত ভালো করে ফুটিয়ে নিন। ৫ মিনিট পর নামিয়ে একটা মিক্সিং জারে এই স্ট্রবেরি গুলো দিয়ে ব্লেন্ড করে নিন। এবার ছেঁকে নিয়ে এর মধ্যে ঠান্ডা পানি এবং বরফ মিশিয়ে সার্ভ করুন ঠান্ডা ঠান্ডা রিফ্রেশিং জুস।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়