এমসিসিএইচএসএলে দুর্নীতির অভিযোগ

আগের সংবাদ

শ্রমবাজারে দুষ্ট চক্রের থাবা

পরের সংবাদ

না ফেরার দেশে সাবেক এমপি নজির হোসেন

প্রকাশিত: মার্চ ২৯, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ২৯, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

সুনামগঞ্জ প্রতিনিধি : মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, সাবেক সংসদ সদস্য, জেলা বিএনপির সাবেক সভাপতি, ভাসানপানি আন্দোলনের নেতা নজির হোসেন না ফেরার দেশে চলে গেছেন। গতকাল বৃহস্পতিবার ভোরে রাজধানী উত্তরার নিজ বাসভবনে বার্ধক্যজনিত কারণে মৃত্যুবরণ করেন তিনি।
তার বয়স হয়েছিল ৮৫ বছর। তিনি স্ত্রী, ছেলে, আত্মীয়স্বজনসহ অসংখ্য শুভাকাক্সক্ষী রেখে গেছেন। তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন কবি ও লেখক ইকবাল হোসেন কাগজী।
একসময়ের আলোচিত হাওরবাসীর ঘনিষ্ঠজন তথা ভাটি অঞ্চলের জনপ্রিয় এই বামনেতা সুনামগঞ্জের অনেক আন্দোলনে সামনের সারিতে নেতৃত্ব দিয়েছেন। ছাত্র অবস্থায় নজির হোসেন ১৯৬৫ সালে ছাত্র ইউনিয়নে যোগদানের মধ্য দিয়ে রাজনীতিতে প্রবেশ করেন। ১৯৬৬ সালে তিনি সিলেট জেলা ছাত্র ইউনিয়নের ভারপ্রাপ্ত সম্পাদকের দায়িত্ব পালন করেন। ১৯৬৮ সালে গোপন কমিউনিস্ট পার্টির সদস্য পদ লাভ করে কঠোর অধ্যবসায়, পরিশ্রম ও সততার মাধ্যমে ১৯৬৯ সালে সিলেট জেলা কমিউনিস্ট পার্টির সদস্য নির্বাচিত হন।
’৬৯ সালের গণঅভ্যুত্থানে সক্রিয় অংশগ্রহণ করেন। ’৬৯ সালের শেষের দিকে সুনামগঞ্জ জেলা সিপিবির দায়িত্ব লাভ করে দলকে সংগঠিত করতে সুনামগঞ্জ চলে আসেন। সুনামগঞ্জ মহকুমার গোপন কমিউনিস্ট সেলের প্রধান ছিলেন নজির হোসেন।
১৯৯১ সালের ২৭ ফেব্রুয়ারি ৫ম জাতীয় সংসদ নির্বাচনে সিপিবি থেকে ৮ দলীয় ঐক্যজোটের প্রার্থী হয়ে নজির হোসেন প্রথম সাংসদ নির্বাচিত হন। নব্বই দশকের প্রথম দিকে সিপিবি ভাঙতে শুরু করলে মূল দল থেকে গণফোরাম, আওয়ামী লীগ, বিএনপি ও অন্যান্য দলে সিপিবির নেতাকর্মীরা যোগ দিতে শুরু করেন।
সে সময় নজির হোসেন ১৯৯৩ সালের ১৫ অক্টোবর বিএনপিতে যোগ দেন। এরপর প্রথমে সুনামগঞ্জ জেলা বিএনপির সাধারণ সম্পাদক এবং পরবর্তী সময়ে সভাপতি নির্বাচিত হন তিনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়