আমাদের অদম্য অগ্রযাত্রা কেউ থামাতে পারবে না : স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান

আগের সংবাদ

বাজার তদারকি দৃশ্যমান নয়

পরের সংবাদ

রামকৃষ্ণ মঠ-মিশনের সঙ্ঘাধ্যক্ষ স্মরণানন্দ মহারাজের প্রয়াণ

প্রকাশিত: মার্চ ২৮, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ২৮, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : প্রয়াত হলেন রামকৃষ্ণ মঠ ও মিশনের সঙ্ঘাধ্যক্ষ স্বামী স্মরণানন্দ মহারাজ। গত মঙ্গলবার রাত ৮টা ১৪ মিনিটে কলকাতার রামকৃষ্ণ মিশন সেবা প্রতিষ্ঠান হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। তার বয়স হয়েছিল ৯৪ বছর। তিনি দীর্ঘদিন থেকে বার্ধক্যজনিত সমস্যায় ভুগছিলেন। তার মৃত্যুতে শোক প্রকাশ করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও কলকাতার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কলকাতায় এসে নরেন্দ মোদি স্বামী স্মরণানন্দ মহারাজকে দেখতে হাসপাতালেও গিয়েছিলেন। এছাড়া মমতা বন্দ্যোপাধ্যায়ও দেখতে গিয়েছিলেন তাকে।
রামকৃষ্ণ মঠ ও রামকৃষ্ণ মিশনের প্রধান কার্যালয় বেলুড় মঠের ওয়েবসাইটে দেয়া তথ্য অনুসারে, জ¦র এবং অন্যান্য জটিলতার কারণে গত ১৮ জানুয়ারি তাকে কলকাতার পিয়ারলেস হাসপাতালে ভর্তি করা হয়। পরবর্তীতে ২৯ জানুয়ারি তাকে কলকাতার রামকৃষ্ণ মিশন সেবা প্রতিষ্ঠান হাসপাতালে স্থানান্তরিত করা হয়। ধীরে ধীরে তার অবস্থার অবনতি হতে থাকে।
মহারাজের প্রয়াণের খবর ছড়িয়ে পড়লে তার প্রতি শেষ শ্রদ্ধা জানাতে গত মঙ্গলবার রাত থেকেই বেলুড় মঠে ভক্ত ও শিষ্যরা ভিড় করেন। গতকাল বুধবার সন্ধ্যা পর্যন্ত ভক্ত ও শিষ্যরা সারিবদ্ধভাবে ফুল দিয়ে মহারাজের প্রতি শ্রদ্ধা জানান। গতকাল রাতে বেলুড় মঠেই তার অন্ত্যেষ্টিক্রিয়া সম্পন্ন হয়।
আধ্যাত্মিকতা এবং জীবসেবায় জীবন উৎসর্গ করা স্বামী স্মরণানন্দের জন্ম ১৯২৯ সালে তামিলনাড়ুর তাঞ্জাভুর জেলার আন্দামি গ্রামে। ১৯৫২ সালে ২২ বছর বয়সে স্বামী শঙ্করানন্দের মন্ত্রদীক্ষা ও ১৯৫৬ সালে ব্রহ্মচর্য নেন। অদ্বৈত আশ্রমের বিভিন্ন শাখায় দীর্ঘ ১৮ বছর কাজ করেছেন তিনি। বিবেকানন্দ প্রবর্তিত ইংরেজি পত্রিকা ‘প্রবুদ্ধ ভারত’-এর সম্পাদক, প্রায় ১৫ বছর ‘রামকৃষ্ণ মিশন সারদাপীঠ’-এর সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন। ১৯৮৩ সালে রামকৃষ্ণ মিশনের গভর্নিং বডির সদস্য হন। চেন্নাই রামকৃষ্ণ মিশনের প্রধান হিসেবেও দায়িত্ব পালন করেন। ১৯৯৭ সালে বেলুড় মঠের সাধারণ সম্পাদকের দায়িত্ব পান তিনি। বেলুড় মঠের অধ্যক্ষ স্বামী আত্মস্থানন্দ মহারাজের প্রয়াণের পর স্বামী স্মরণানন্দ মহারাজ ২০১৭ সালের ১৭ জুলাই রামকৃষ্ণ মঠ ও মিশনের ষোড়শ অধ্যক্ষ হিসেবে দায়িত্ব নিয়েছিলেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়