আমাদের অদম্য অগ্রযাত্রা কেউ থামাতে পারবে না : স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান

আগের সংবাদ

বাজার তদারকি দৃশ্যমান নয়

পরের সংবাদ

কেজরিওয়ালকে নিয়ে যুক্তরাষ্ট্রের মন্তব্য : প্রতিবাদ জানাল ভারত

প্রকাশিত: মার্চ ২৮, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ২৮, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের বিচারপ্রক্রিয়া নিয়ে যুক্তরাষ্ট্রের মন্তব্যের প্রতিবাদ জানাল ভারত। গতকাল বুধবার ভারতে নিযুক্ত যুক্তরাষ্ট্রের অস্থায়ী উপরাষ্ট্রদূতকে তলব করা হয় পররাষ্ট্র মন্ত্রণালয়ে। তাকে বলা হয়, কেজরিওয়ালের বিচারপ্রক্রিয়া নিয়ে যুক্তরাষ্ট্র যে মন্তব্য করেছে, তা অবাঞ্ছিত ও অনভিপ্রেত।
মুখ্যমন্ত্রী কেজরিওয়ালকে আবগারি দুর্নীতিতে জড়িত থাকার অভিযোগে ভারতের কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি) গত বৃহস্পতিবার গ্রেপ্তার করে। নি¤œ আদালতের নির্দেশে তাকে ইডি হেফাজতে রাখা হয়। আদালতে ইডি বলেছে, কেজরিওয়ালই আবগারি নীতির মূল পান্ডা। ১০০ কোটি রুপি তিনি ঘুষ নিয়েছেন। কেজরিওয়ালের বিচারপ্রক্রিয়া সম্পর্কে সংশয়ী যুক্তরাষ্ট্র গতকাল মঙ্গলবার বলেছিল, তারা আশা করে বিচার সুষ্ঠুভাবে হবে, দ্রুত সম্পন্ন হবে এবং মৌলিক গণতান্ত্রিক মূল্যবোধ রক্ষিত হবে। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্রের বরাতে ওই খবর দিয়েছিল সংবাদ সংস্থা রয়টার্স।
এর আগে জার্মানির পক্ষ থেকেও একই ধরনের সংশয় প্রকাশ করা হয়েছিল। জার্মানির কূটনীতিককে তলব করে সাউথ ব্লক একই রকম প্রতিক্রিয়া জানিয়েছিল।
আজ দুপুরে পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে এক সংক্ষিপ্ত বিবৃতি প্রচার করা হয়। তাতে বলা হয়, কূটনীতিতে অন্য রাষ্ট্রের অভ্যন্তরীণ বিষয় ও সার্বভৌমত্ব সম্পর্কে শ্রদ্ধাশীল থাকা জরুরি। দুই দেশই গণতান্ত্রিক হলে এই শিষ্টাচার আরও বেশি করে কাক্সিক্ষত। না হলে অনাকাক্সিক্ষত ও অস্বাস্থ্যকর পরিস্থিতির জন্ম হয়।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়, ভারতের বিচারব্যবস্থা স্বাধীন। বিচারপ্রক্রিয়া দ্রুতগামী করার জন্য সেই ব্যবস্থা প্রতিজ্ঞাবদ্ধ। এই বিষয়ে দোষারোপ করা অনভিপ্রেত।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়