মার্চের স্মৃতি

আগের সংবাদ

দুর্ঘটনারোধে নেই কার্যকর ব্যবস্থা : এসি রুমে বসে দুর্ঘটনা দেখেন কর্মকর্তারা > আলোর মুখ দেখে না তদন্ত প্রতিবেদন

পরের সংবাদ

বিরামপুরের পুকুর অতিথি পাখিদের অভয়ারণ্য

প্রকাশিত: মার্চ ২৭, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ২৭, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

বিরামপুর (দিনাজপুর) প্রতিনিধি : জেলার বিরামপুর পৌর সভার চকপাড়া মহল্লার একটি বিরোধীয় পুকুরে বিভিন্ন স্থান থেকে আসা অতিথি পাখিদের অভয়ারণ্যে পরিণত হয়েছে। মনমুগ্ধকর পরিবেশে ওই পাখিরা উৎসবমুখর পরিবেশে পুকুরের দিবারাতি বিচারণ করছে।
সম্প্রতি দিনাজপুর বিরামপুর উপজেলার চকপাড়া গ্রামে বিরোধী একটি পুকুরে দীর্ঘদিন থেকে পরিত্যক্ত থাকায় অতিথি পাখিদের পুকুরটিতে বিচরণ উৎসবমুখর ও দৃশ্য দেখা গেছে। স্থানীয় ইউপি সদস্য নজরুল ইসলাম জানান, বিরোধী পুকুরটির আয়তন প্রায় সাড়ে ৩ একর। পুকুরটির চারপাশে পাড়ঘেঁষে জনবসতি। পুকুরের মাঝের অংশটি দেখতে সমতল দ্বীপের মতো। এর চারপাশ ঘিরে বলয়াকৃতির প্রায় ১০ মিটার চড়া ক্যানেল। পুকুরজুড়ে কচুরিপানা। এসব কচুরিপানার ওপর বসে আছে হাজারো বালিহাঁস। বালিহাঁসের এমন বৈচিত্র্যময় দৃশ্য দেখতে শহর ও শহরের বাইরে থেকে প্রতিদিন আসেন দর্শনার্থীরা। পারিবারিক বিরোধের জেরে প্রায় ৫ বছর ধরে পুকুরটি পরিত্যক্ত অবস্থায় পড়ে আছে। ৫ বছর আগে একদিন হঠাৎ বালিহাঁসের একটি ঝাঁক উড়ে এসে পুকুরের মাঝখানে বসে। তখন আশপাশের কৌতূহলী মানুষ বালিহাঁস দেখার জন্য ভিড় জমিয়ে ছিল। আগের মতো সেই ভিড় এখন আর নেই। তবে প্রায় বিরামপুর ও আশপাশের এলাকা থেকে প্রকৃতিপ্রেমীরা এখানে পাখি দেখতে আসেন। সঙ্গে শিশুদের নিয়ে আসেন বালিহাঁস দেখাতে। এসব তথ্য জানালেন চকপাড়ার বাসিন্দা কবিরুল ইসলাম।

এ বিষয়ে বিরামপুর পৌরসভার মেয়র অধ্যাপক মো. আক্কাস আলী বলেন, পুকুরটি নিয়ে শরিকদের মধ্যে মামলা চলছে। এ কারণে ৫ বছর ধরে পরিত্যক্ত। পুকুরটিতে জনসাধারণের আনাগোনা না থাকায় এটি এখন অতিথি পাখিদের আশ্রয়স্থলে পরিণত হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়