মার্চের স্মৃতি

আগের সংবাদ

দুর্ঘটনারোধে নেই কার্যকর ব্যবস্থা : এসি রুমে বসে দুর্ঘটনা দেখেন কর্মকর্তারা > আলোর মুখ দেখে না তদন্ত প্রতিবেদন

পরের সংবাদ

দোল পূর্ণিমা : সীতাকুণ্ডে চন্দ্র নাথ মন্দিরে হাজারো পুণ্যার্থীর ঢল

প্রকাশিত: মার্চ ২৭, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ২৭, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

নন্দন রায়, সীতাকুণ্ড (চট্টগ্রাম) থেকে : সীতাকুণ্ডে দোল পূর্ণিমায় চন্দ্র নাথ মন্দিরে হাজারো পুণ্যার্থীর ঢল নেমেছে। শিবচতুর্দশী তিথির ১৫ দিন পর গত সোমবার দোল পূর্ণিমা উপলক্ষে সারাদেশ থেকে হাজার হাজার পুণ্যার্থীরা সীতাকুণ্ডে এসে চন্দ্র নাথ তীর্থ দর্শন করেছেন এবং ডাবের জল ও দুধ দিয়ে শিব ¯œান করিয়েছেন। এ সময় পুণ্যার্থীরা দোল মঞ্চে রাধা কৃষ্ণের বিগ্রহে আবির মাখেন এবং একে অপরকে সিঁদুর ও আবির দিয়ে রাঙিয়ে বিভিন্ন মঠ মন্দিরও দর্শন করেন।
পুণ্যার্থীরা গতকাল সোমবার সকাল থেকে সীতাকুণ্ডে জড়ো হতে থাকেন এবং পরিবার-পরিজন নিয়ে ব্যাসকুণ্ডে নিজ নিজ ¯œান সেরে একতাবদ্ধ হয়ে সমতল থেকে শয়ম্ভু নাথের পর ১২শ ফুট উপরে উঠে চন্দ্র নাথ তীর্থ দর্শন করেন। অনেক ভক্তরা দোল পূর্ণিমার তিথিতে পরিবারের প্রয়াত মা-বাবার উদ্দেশে ব্যাসকুণ্ডে শ্রাদ্ধ ও পিণ্ডদানও করেন।
উল্লেখ্য, প্রতি বছর শিবচতুর্দশী তিথিতে উপবাস রেখে সীতাকুণ্ডে ১৫ লক্ষাধিক সনাতনী পুণ্যার্থী তীর্থ করতে আসেন। এই উপলক্ষে সীতাকুণ্ড মেলা পরবর্তী ১৫ দিন পর দোল পূণিমা পর্যন্ত স্থায়ী থাকে। অনেক সনাতনী ভক্ত তখন না এসে ১৫ দিন পর দোল পূণিমায় সীতাকুণ্ডে এই তীর্থ কেন্দ্রে আসেন। তীর্থ সেরে যাওয়ার সময় পুণ্যার্থীরা মেলা থেকে বিভিন্ন জিনিসপত্র নিয়ে তাদের গন্তব্যে ফিরেছেন।
¯্রাইন কমিটির সহসাধারণ সম্পাদক সৌমিত্র চক্রবর্তী বলেন, জাতীয় প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক এবং সীতাকুণ্ড ¯্রাইন কমিটির সভাপতি ভোরের কাগজ সম্পাদক শ্যামল দত্তের নির্দেশনায় দোল পূণিমায় পুলিশ প্রশাসনের সহায়তায় পুণ্যার্থীরা যাতে নির্বিঘেœ তীর্থ করতে পারে, হোলি উৎসব উদযাপন করতে পারে সেই ব্যবস্থা করেছি। এবারো দোলে সীতাকুণ্ডে হাজার হাজার ভক্তের সমাগম ঘটেছে। প্রত্যেক মঠ ও মন্দিরে সুশৃঙ্খলভাবে তীর্থ করতে সহযোগিতা করায় দূরদূরান্ত থেকে আসা অনেক তীর্থ যাত্রী আমাদের সাধুবাদ জানিয়ে বাড়িতে ফিরেছেন। সীতাকুণ্ড মডেল থানার অফিসার ইনচার্জ মো. কামাল উদ্দিন বলেন, শিবচতুর্দশীর পর দোল পূণিমায় হাজার হাজার সনাতনী তীর্থযাত্রী আসেন তাই দোল পূর্ণিমা উপলক্ষে সীতাকুণ্ডের বিভিন্ন মঠ ও মন্দিরে আগে থেকেই অতিরিক্ত পুলিশ মোতায়েন করেছি তাতে করে কোনো চাঁদাবাজি বা অপ্রীতিকর ঘটনা ঘটেনি, তীর্থযাত্রীরা নির্বিঘেœ তীর্থ দর্শন করেছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়