মার্চের স্মৃতি

আগের সংবাদ

দুর্ঘটনারোধে নেই কার্যকর ব্যবস্থা : এসি রুমে বসে দুর্ঘটনা দেখেন কর্মকর্তারা > আলোর মুখ দেখে না তদন্ত প্রতিবেদন

পরের সংবাদ

গয়েশ্বর চন্দ্র রায় : ৫৩ বছরেও দেশে গণতন্ত্র ও মৌলিক অধিকার নেই

প্রকাশিত: মার্চ ২৭, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ২৭, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : দেশের স্বাধীনতা অর্জনের পাঁচ দশকেও মানুষের বাকস্বাধীনতা, গণতন্ত্র, মৌলিক অধিকার ও ভোটের অধিকার ‘প্রতিষ্ঠিত হয়নি’ বলে মন্তব্য করেছেন বিএনপির দলের স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়। তিনি বলেছেন, আজকে ৫৩ বছর পর দেখছি, যে কারণে আমরা স্বাধীনতার যুদ্ধ করেছি সেই কারণটি এখনো বলবৎ। অর্থাৎ এখনো গণতন্ত্র নাই, মানুষের মৌলিক অধিকার নাই, এখনো মানুষের বাকস্বাধীনতা নাই, এখনো গণমাধ্যমে স্বাধীনতা প্রতিষ্ঠিত হয়নি, এখনো মানুষের ভোটাধিকার প্রতিষ্ঠিত হয়নি।
মহান স্বাধীনতা দিবস উপলক্ষে গতকাল মঙ্গলবার সকালে শেরে বাংলা নগরে বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের কবরে পুষ্পমাল্য অর্পণের পর সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন। এ সময় স্থায়ী কমিটির আরেক সদস্য আবদুল মঈন খান, দলের ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান, আবদুল আউয়াল মিন্টু, অধ্যাপক এ জেড এম জাহিদ হোসেন, আহমেদ আজম খান, চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য ফরহাদ হালিম ডোনার, মাসুম আহমেদ তালুকদার, জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, কেন্দ্রীয় নেতা মাহবুব উদ্দিন খোকন, এ বি এম ওবায়দুল ইসলাম, রফিকুল ইসলাম, ঢাকা জেলা বিএনপির খন্দকার আবু আশফাক প্রমুখ উপস্থিত ছিলেন। শ্রদ্ধা নিবেদনের পর প্রয়াত জিয়াউর রহমানের আত্মার মাগফিরাত কামনায় তারা মোনাজাত করেন।
গয়েশ্বর চন্দ্র রায় বলেন, লুটতরাজ লুণ্ঠনের মধ্য দিয়ে জাতীয় অর্থনীতি অর্থাৎ জাতীর অর্থনীতির কোষাগার আজকে খালি হয়ে গেছে এবং আকাশচুম্বী জিনিসপত্রের দামে আজকে মানুষ দিশেহারা। ‘গণতন্ত্র পুনরুদ্ধারে’ আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়ে তিনি বলেন, আজকে এই প্রাঙ্গণ থেকে আমরা প্রতিশ্রæতিবদ্ধ যে, আমাদের আকাক্সিক্ষত গণতন্ত্র যত দিন অর্জিত না হবে, ততদিন আমাদের লড়াই চলবে, চলতে থাকবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়