‘গায়েবি’ জামিনে স্থগিতাদেশ : ‘উষ্মা’ প্রকাশ করে ডিএজির ব্যাখ্যা চাইলেন হাইকোর্ট

আগের সংবাদ

দুপুরের পর ‘গাড়ি চলে না’

পরের সংবাদ

মুক্তিযুদ্ধ নিয়ে নতুন সিনেমা

প্রকাশিত: মার্চ ২৩, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ২৩, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

বিজয়ের পাঁচ দশকেরও বেশি সময় পেরিয়ে এসে মুক্তিযুদ্ধভিত্তিক সিনেমা নির্মিত হয়েছে মাত্র হাতে গোনা। যদিও মুক্তিযুদ্ধভিত্তিক সিনেমা নির্মাণ নিয়ে সবসময় নানা প্রতিবন্ধকতার কথা জানিয়ে এসেছেন নির্মাতারা। বেশিরভাগই বলেছেন, যুদ্ধ নিয়ে চলচ্চিত্র নির্মাণ করতে হলে যে বাজেট প্রয়োজন, তার বরাদ্দ নেই। আবার অনেকে মুক্তিযুদ্ধের নানা ইস্যুতে রাজনৈতিক দলগুলোর মতবিভেদ মুক্তিযুদ্ধনির্ভর চলচ্চিত্র তৈরিতে অন্তরায় বলে মনে করেন। তবে গত বছর ‘মুক্তিযুদ্ধভিত্তিক’ সিনেমা নির্মাণের সংখ্যাটি অন্য যে কোনো বছরের তুলনায় বেশ আশাব্যঞ্জক ছিল! গত বছর বিভিন্ন ঘরানার ৫০টির মতো সিনেমা মুক্তি পায় এর মধ্যে প্রায় ১০টির মতো সিনেমা মুক্তি পেয়েছিল যেগুলো মুক্তিযুদ্ধকে ভিত্তি করে নির্মিত। সিনেমাগুলো ছিল ‘ওরা ৭ জন’, ‘জেকে ১৯৭১’, ‘মা’, ‘একটি না-বলা গল্প’, ‘রেডিও’, ‘মাইক’, ‘ফিরে দেখা’, ‘মৃত্যুঞ্জয়ী’ এবং ‘ফ্ল্যাশব্যাক ৭১’। মুক্তি পাওয়া মুক্তিযুদ্ধভিত্তিক সিনেমাগুলোর মধ্যে সবচেয়ে আলোচিত হয়েছে ‘১৯৭১ সেই সব দিন’। হৃদি হকের নির্মাণে সরকারি অনুদান পাওয়া এই সিনেমাটি প্রেক্ষাগৃহে দাপটের সঙ্গে চলেছে। বিশেষ করে সিনেপ্লেক্সের দর্শকদের এই ছবিটি নিয়ে দেখা গেছে দারুণ কৌতূহল। সাধারণ দর্শক থেকে চিত্রসমালোচক, সবাই ‘১৯৭১ সেই সব দিন’ এর নির্মাণ ও গল্প বলার উপস্থাপন পছন্দ করেছেন। সমালোচকরা বলছেন, মুক্তিযুদ্ধ নিয়ে স্টেরিওটাইপ গল্প বলার ভঙ্গি থেকে বের হয়ে হৃদি হক তার সিনেমায় নতুনত্ব দিয়েছেন বলেই দর্শক সিনেমাটি দেখতে হুমড়ি খেয়ে পড়েছে। শুধু দেশেই নয়, সিনেমাটি দেশের বাইরেও হয়েছে প্রশংসিত! হৃদি হকের পরেই গত বছর মুক্তিযুদ্ধ নিয়ে নির্মিত খিজির হায়াত খানের ‘ওরা ৭ জন’ সিনেমাটি হয়েছে দর্শক নন্দিত। তারকাবহুল সিনেমাটি চলতি বছরের মার্চে প্রেক্ষাগৃহে মুক্তি পায়, তার আগে প্রদর্শিত হয়েছে দেশ-বিদেশের বিভিন্ন চলচ্চিত্র উৎসবেও। পরিচালনার পাশাপাশি ছবিতে খিজির হায়াত অভিনয়ও করেছেন। মুক্তিযুদ্ধভিত্তিক ছবি ‘ভুবনমাঝি’র নির্মাতা ফাখরুল আরেফিন খান চলতি বছরে আবারও নিয়ে আসেন মুক্তিযুদ্ধনির্ভর ছবি। একটু বড় ক্যানভাসে নির্মিত এই ছবির নাম ‘জেকে ১৯৭১’। এটি বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধ নিয়ে প্রথম ইংরেজি ভাষার বাংলাদেশি চলচ্চিত্র। এতে প্রধান চরিত্রে সব্যসাচী চক্রবর্তী ও শুভ্র সৌরভ দাস অভিনয় করেন।
আলোচনায় ছিল মুক্তিযুদ্ধনির্ভর আরেক ছবি ‘মা’। নাটকের দাপুটে নির্মাতা অরণ্য আনোয়ার সময়ের সত্য ঘটনা থেকে অনুপ্রাণিত হয়ে সিনেমাটি নির্মাণ করেন। ১৯৭১ সালে মৃত ঘোষণা করা সাত মাসের এক সন্তানকে নিয়ে তার অসহায় মায়ের গল্প উঠে এসেছে এই ছবিতে। ছবিতে কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন পরীমনি। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ভাষণকে কেন্দ্র করে অনন্য মামুনের ছবি ‘রেডিও’ নিয়েও ছিল দর্শকের কৌতূহল। মুক্তিযুদ্ধের সময় ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ শোনার ক্ষেত্রে নাগরিক সুবিধাবঞ্চিত একটি গ্রামে রেডিও কতটা গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিল, তা নিয়ে এই চলচ্চিত্রের গল্প। ছবিতে কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেন চিত্রনায়ক রিয়াজ ও জাকিয়া বারী মম।
এ ছাড়াও গত বছরে মুক্তিপ্রাপ্ত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনী নিয়ে শ্যাম বেনেগাল নির্মিত ‘মুজিব : একটি জাতির রূপকার’ সিনেমার বড় অংশ জুড়ে রয়েছে মুক্তিযুদ্ধ।

:: মেলা প্রতিবেদক

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়