ডা. মোদাচ্ছের আলী : বেসরকারি হাসপাতাল নিয়ন্ত্রণে রোডম্যাপ তৈরি করতে হবে

আগের সংবাদ

বাজারের আগুনে রোজার আঁচ

পরের সংবাদ

সাফে অপরাজিত চ্যাম্পিয়ন বাংলাদেশের মেয়েরা

প্রকাশিত: মার্চ ১২, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ১২, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

নেপালের মাটিতে ভারতকে হারিয়ে সাফ অনূর্ধ্ব-১৬ নারী চ্যাম্পিয়নশিপে চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশ। নির্ধারিত সময়ে খেলা ১-১ গোলে সমতায় থাকার পর টাইব্রেকারে ভারতকে ৩-২ গোলে হারিয়েছে বাংলাদেশের কিশোরীরা। বাংলাদেশের গোলরক্ষক ইয়ারজান বেগম তিনটি শট ঠেকিয়ে দেন।
প্রথমার্ধে ভারত ১-০ গোলে এগিয়ে ছিল। ৭০ মিনিটে বাংলাদেশের মরিয়ম বিনতে আন্না গোল করে সমতা আনেন। কোনো দল আর গোল করতে না পারায় নির্ধারিত সময়ের খেলা শেষ হয় ১-১-এ।
রাউন্ড রবিন লিগে সব ম্যাচ জিতে সবার আগে ফাইনাল নিশ্চিত করে বাংলাদেশ। সেখানে ভারতকে অনায়াসেই হারায় মেয়েরা। নেপালের এএনএফএ কমপ্লেক্সে অনুষ্ঠিত ফাইনালে অবশ্য শুরুতে বাংলাদেশের মনে ভয় ধরিয়ে দেয় ভারত। কেননা ম্যাচের পঞ্চম মিনিটেই আনুশকা কুমারীর গোলে এগিয়ে যায় তারা। সেই গোল শোধ দিতে বেশ কাঠখড় পোহাতে হয় সাইফুল বারীর শিষ্যদের। অবশেষে ৭১তম মিনিটে আসে সেই কাক্সিক্ষত মুহূর্ত। বীথির কর্নার থেকে প্রথম স্পর্শেই ভারতের জাল কাঁপান মরিয়ম। তাতে ম্যাচে প্রাণ ফিরে পায় বাংলাদেশ। মাসখানেক আগে সাফ অনূর্ধ্ব-১৯ চ্যাম্পিয়নশিপের ফাইনালেও মুখোমুখি হয়েছিল বাংলাদেশ-ভারত। নির্ধারিত সময়ের পর টাইব্রেকারেও দুই দলকে আলাদা করা যায়নি। এরপর নিয়মের বাইরে গিয়ে ম্যাচ কমিশনারের সিদ্ধান্ত টসের আয়োজন করেন রেফারি। সেখানে ভারত জিতে গেলেও টসের সিদ্ধান্ত যে ভুল ছিল তা স্বীকার করে নেন ম্যাচ কমিশনার। পরে যুগ্মভাবে চ্যাম্পিয়ন করা হয় দুই দলকে।
এবার নেপালে অবশ্য তেমন কোনো নাটকীয়তা হয়নি। পেনাল্টি শুটআউটে প্রথম শট নিতে গিয়ে মিস করে বসেন বাংলাদেশের সুরভী আকন্দ প্রীতি। উল্টোদিকে প্রথম শটে গোল পেয়ে যায় ভারত। তবে তাদের তিনটি শট ঠেকিয়ে বাজিমাত করেন বাংলাদেশের গোলরক্ষক ইয়ারজান বেগম। প্রথমে ডান দিকে দিয়ে ঝাঁপিয়ে পড়ে ঠেকান আলিনার শট। তৃতীয় শট নিতে আসা বনিফিলিয়ারের শটও আটকে দেন তিনি। এরপর পঞ্চম শটে দেবযানীকে গোলবঞ্চিত রেখে বাংলাদেশকে উল্লাসে ভাসান এই গোলরক্ষক। তার বিশ্বস্ত হাতে ভর করেই শিরোপা উঁচিয়ে ধরে বাংলাদেশ। এদিকে টাইব্রেকারে বাংলাদেশের হয়ে গোল তিনটি করেন মরিয়ম, থুইনুই মারমা ও সাথী মানদা। আসরে পাঁচ গোল করে সেরা খেলোয়াড়ের পুরস্কার জিতেছেন বাংলাদেশের প্রীতি। এছাড়া সেরা গোলরক্ষকের পুরস্কার উঠেছে ইয়ারজানের হাতেই।
টুর্নামেন্ট শুরুর আগে ট্রফি উন্মোচন অনুষ্ঠানেই ট্রফিটা ছুঁয়ে দেখেছিলেন বাংলাদেশ অনূর্ধ্ব-১৬ নারী দলের অধিনায়ক অর্পিতা বিশ্বাস। তখন থেকে তার ভাবনা ছিল একটাই চ্যাম্পিয়ন হতে হবে, ফাইনালের পর ট্রফিটা যেন অন্য কোনো অধিনায়কের হাতে না যায়। অর্পিতার ইচ্ছা পূরণ হয়েছে।
দেশ ছাড়ার আগে বাফুফে ভবনে সংবাদ সম্মেলনে অর্পিতার মুখে ছিল ‘ধাপে ধাপে এগোনো’র কথা। সবার আগে নেপালের বিপক্ষে প্রথম ম্যাচটা জিততে চেয়েছিলেন তিনি। তার কথা ছিল রাউন্ড রবিন লিগের টুর্নামেন্টে প্রথম ম্যাচ জিতলে ফাইনালের পথে এগিয়ে যাওয়া যাবে অনেকটা। প্রথম ম্যাচে স্বাগতিক নেপালকে ২-০ গোলে হারিয়ে প্রতিজ্ঞা পূরণ করেছে বাংলাদেশ অনূর্ধ্ব-১৬ দল। তবে দলের শক্তিটা বোঝা যায় দ্বিতীয় ম্যাচেই ভারতকে ৩-১ গোলে হারানোর পর। এই জয়েই শিরোপা জয়ের স্বপ্নের আরো রং লাগে অর্পিতাদের।
চার দলের টুর্নামেন্টে বাংলাদেশের সুরভী আকন্দ প্রীতি সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছেন। তিনি পাঁচ গোলের পাশাপাশি দুর্দান্ত পারফরম্যান্স করেছেন। সর্বোচ্চ গোলদাতার পুরস্কারটাও অল্পের জন্য মিস করেছেন প্রীতি। ভারতের আনুষ্কা শর্মা ছয় গোল করে সর্বোচ্চ গোলদাতার স্বীকৃতি পেয়েছেন।
কোচ সাইফুল বারীর মেয়েদের কোচ হিসেবে প্রথম একক শিরোপা। আগস্টে মেয়েদের জাতীয় দলের দায়িত্ব নিয়েছিলেন হাংজু এশিয়ান গেমস সামনে রেখে। মেয়েদের আগের কোচ গোলাম রব্বানী ছোটনের জায়গাতেই জাতীয় দলের সাবেক এই ফুটবলারের দায়িত্ব নেয়া সহজ ছিল না। বিশেষ করে দেশের নারী ফুটবলে কোচ গোলাম রব্বানীর ভূমিকা অনন্য। তার অধীনে ২০২২ সালে কাঠমান্ডুতে সাফ জয়ের কৃতিত্ব তো ছিলই। বয়সভিত্তিক ফুটবলেও মেয়েদের সব সাফল্যই গোলাম রব্বানীর হাত ধরেই। সাইফুল বারী সেই কঠিন কাজটাই দারুণভাবে করেছেন। ফেব্রুয়ারিতে অনূর্ধ্ব-১৯ সাফে ভারতের শিরোপা ভাগাভাগি করার পর এবার অনূর্ধ্ব-১৬ সাফের শিরোপা। আমি সব কৃতিত্ব দেব আমার দলের খেলোয়াড়দের। এখানে আমার বিশেষ কোনো কৃতিত্ব নেই।

:: তাইসির আদীব নূর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়