ডা. মোদাচ্ছের আলী : বেসরকারি হাসপাতাল নিয়ন্ত্রণে রোডম্যাপ তৈরি করতে হবে

আগের সংবাদ

বাজারের আগুনে রোজার আঁচ

পরের সংবাদ

নির্ধারিত সময়ের তিন বছর পরও শেষ হয়নি ভবন নির্মাণ : হোমনা সরকারি উচ্চ বিদ্যালয়

প্রকাশিত: মার্চ ১২, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ১২, ২০২৪ , ১:৪৯ পূর্বাহ্ণ

হোমনা (কুমিল্লা) প্রতিনিধি : নির্মাণকাজের সময় শেষ হওয়ার তিন বছর পার হলেও এখনো শেষ হয়নি হোমনা সরকারি উচ্চ বিদ্যালয়ের (কলেজ বিভাগের) ভবন নির্মাণ।
বিদ্যালয় সূত্রে জানা গেছে, হোমনা সরকারি উচ্চ বিদ্যালয়ে কলেজ সেকশন চালু করার জন্য গত ২০১৯-২০ অর্থবছরে শিক্ষা প্রকৌশল অধিদপ্তর থেকে একটি ঊর্ধ্বমুখী ৬ তলা ভবন নির্মাণ করতে বলা হয়। এজন্য প্রায় ৫ কোটি ৭৭ লাখ টাকাও বরাদ্দ দেয়া হয়। এরপর টেন্ডার প্রক্রিয়া শেষ করে কার্যাদেশ দেয়া হয়। ২০২১ সালের মধ্যে ভবন নির্মাণকাজ শেষ করার কথা ছিল। এদিকে ভবন নির্মাণ না হলেও ভবনের জন্য আসবাবপত্র সরবরাহ করা হয়েছে। এতে পুরাতন ভবনের কক্ষে আসবাবপত্র রাখার কারণে শ্রেণি কার্যক্রমে ভোগান্তি পোহাচ্ছেন শিক্ষক-শিক্ষার্থীরা।
বর্তমানে মেসার্স আবদুর রাজ্জাক কনসট্রাকশন নামে একটি ঠিকাদারি প্রতিষ্ঠান সেই ভবন নির্মাণ কাজ বাস্তবায়ন করছে। কিন্তু প্রতিষ্ঠানটি কাজ শুরু করার প্রায় ৪ বছর অতিবাহিত হলেও নির্মাণকাজ সমাপ্ত হয়নি। এত দীর্ঘ সময় লাগায় ভোগান্তিতে পড়েছেন ওই বিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীরা।
সরজমিন গিয়ে দেখা যায়, ৬ তলা ভবনের মধ্যে মাত্র ৩টি ছাদ ঢালাই হয়েছে। কয়েক জন মিস্ত্রি কাজ করছেন। এদিকে ভবনের জন্য বরাদ্ধকৃত ফার্নিচার নিয়ে এসেছেন আরেক ঠিকাদার। ফার্নিচারগুলো কারিগরি ভবনে ও চার তলা ভবনে ঠাসাঠাসি করে রাখতে হয়েছে। এছাড়া স্কুলের মাঠে ও ভবনের কক্ষের সামনে নির্মাণসামগ্রী ছড়িয়ে ছিটিয়ে পড়ে থাকায় দুর্ভোগ পোহাচ্ছে শিক্ষার্থীরা।
বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মু. আবদুল কাইউম মারুফ বলেন, ২০২০ সাল থেকে ভবন নির্মাণকাজ শুরু হয়। ২০২১ সালে নির্মাণকাজ শেষ করার কথা ছিল। কিন্তু এখন পর্যন্ত মাত্র তিনটি ছাদ দেয়া হয়েছে। যেভাবে ধীরগতিতে কাজ হচ্ছে এতে আরো সময় লাগতে পারে।
এদিকে আরেক ঠিকাদার ফার্নিচার নিয়ে এসেছেন। বিদ্যালয়ে এসএসসি পরীক্ষা চলছে। এতে এতগুলো ফার্নিচার রাখতে অসুবিধা হচ্ছে।
এ ব্যাপারে ঠিকাদার আবদুর রাজ্জাক বলেন, কাজ পাওয়ার পর করোনা মহামারি ও মাঠে পানি জমে থাকার কারণে শুরু করতে বিলম্ব হয়েছে। এছাড়া ফান্ডের কারণে কাজটি বিলম্ব হয়েছে। তবে ডিসেম্বরের মধ্যে ভবনটি বুঝিয়ে দিতে পারবো।
কুমিল্লা জেলা শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী আলী ইমাম বলেন, জুন মাসের মধ্যে কাজ শেষ করার জন্য চাপ সৃষ্টি করা হয়েছে। আশা করছি দ্রুততম সময়ে ভবন নির্মাণকাজ সমাপ্ত হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়