বেইলি রোডের অগ্নিকাণ্ডের ঘটনায় জাবি উপাচার্যের শোক প্রকাশ

আগের সংবাদ

অগ্নিকাণ্ডের দায় সাত সংস্থার : দায়ী কর্মকর্তা ও ভবন মালিককে আসামি করতে হবে, টাস্কফোর্সে বিশেষজ্ঞদের রাখার সুপারিশ

পরের সংবাদ

রানে শীর্ষে তামিম

প্রকাশিত: মার্চ ৫, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ৫, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

বাংলাদেশ প্রিমিয়ার লিগের দশম আসরের আগেও ব্যক্তিগত রান সংগ্রহে শীর্ষে অটুট ছিল তামিম ইকবাল। মাত্র ৫২ রান পিছিয়ে থেকে মুশফিকুর রহিম ছিলেন শীর্ষ দুইয়ে। তখন বলা হচ্ছিল এবারের বিপিএল তামিমের জন্য শীর্ষস্থান ধরে রাখার চ্যালেঞ্জ। তবে সে চ্যালেঞ্জ দারুণভাবেই মোকাবিলা করেছেন শিরোপাজয়ী এই অধিনায়ক। ব্যাট হাতে এবারো নিয়েছেন সর্বোচ্চ রান। হয়েছেন টুর্নামেন্ট সেরা। বরিশালকে পাইয়ে দিলেন ইতিহাসের প্রথম শিরোপার স্বাদ। এবারের বিপিএলে ব্যাট হাতে তামিম তুলেছেন সর্বোচ্চ ৪৯২ রান। ৪৬ ম্যাচের টুর্নামেন্ট শেষে সেরা ব্যাটারের খেতাবটি বসেছে তারই নামের পাশে। তিনটি ফিফটিসহ ৩৫.১২ গড়ে তার স্ট্রাইকরেট ছিল ১২৭.১৩। ১৪ ম্যাচে ৪৬২ রান নিয়ে দুইয়ে কুমিল্লার তাওহীদ হৃদয়। দুই ফিফটি ও এক সেঞ্চুরিসহ ৩৮.৫ গড়ে ১৪৯.৫১ স্ট্রাইকরেটে ব্যাট করেছেন তিনি। বিপিএলের ইতিহাসে এখনো তামিম সর্বোচ্চ রানের সংগ্রাহক। তামিমের মোট রান এখনো সর্বোচ্চ ৩ হাজার ৪২২। তামিমের সঙ্গে মুশফিকের ব্যবধানটাও এখন অনেক দূরে, দেড় শতাধিক রানের।
বাংলাদেশ প্রিমিয়ার লিগের যাত্রা থেকে সব ইনিংসেই ব্যাট হাতে দুর্দান্ত ছিলেন তামিম। বিপিএলে এখন পর্যন্ত সর্বোচ্চ ব্যক্তিগত রানের সংগ্রাহক এ বাঁহাতি ওপেনার। সতীর্থ মুশফিকুর রহিম যেখানে ১২০ ইনিংসে নিয়েছিলেন ৩২৬২ রান। সেখানে ১০৩ ইনিংসেই তামিমের রান সর্বোচ্চ ৩৪২২। তামিমের সর্বোচ্চ ইনিংসটিও ১৪১ রানের। বিপিএলে ১০৪ ম্যাচে তামিমের শত রানের রেকর্ড ২টি। রয়েছে ২৮টি অর্ধশতকও। বিপিএলে সর্বোচ্চ রানের দৌড়ে মুশফিকের পর রয়েছেন মাহমুদউল্লাহ রিয়াদ। তবে এর আগের প্রিমিয়ার লিগ আসরে গড়পড়তাই ছিলেন তামিম ইকবাল। তার দল খুলনার অবস্থাও ছিল বেহাল। ১০ ম্যাচ খেলে তারা জিততে পেরেছে স্রেফ দুটিতে। প্লে-অফের দৌড় থেকেও বাদ পড়েছে বেশ আগেভাগেই। টুর্নামেন্টে তার ব্যক্তিগত অর্জন দলের সর্বোচ্চ ৩০২ রান। পুরো টুর্নামেন্টে রয়েছে দুটি অর্ধশত। তবে পিঠ ও কুঁচকির চোটের কারণে শেষ দুটি ম্যাচ খেলতে পারেননি তামিম ইকবাল। এবার তামিমও সম্পূর্ণ সুস্থ ছিলেন না। চোট এবং ফিটনেস নিয়ে নানা আলোচনা ছিল তাকে ঘিরে। ফিটনেসের কারণে গত ওয়ানডে বিশ্বকাপও খেলা হয়নি তার। দীর্ঘদিন মাঠের বাইরে থাকা তামিম বিপিএল দিয়েই মাঠে ফিরেছেন। বিপিএলকে সামনে রেখে তামিম পুরোদমে করেছিলেন অনুশীলন। তবে ইনজুরি যেন পিছুই ছাড়তে চায় না তার। বিপিএলের আগে অনুশীলনেও চোট আঙুলে চোট পেয়ে হয়েছিলেন সংবাদের শিরোনাম। তামিম ইকবালের কাছে ভক্তদের প্রত্যাশা ছিল, দীর্ঘসময় মাঠের বাইরে থাকা তামিম বিপিএলে ব্যাট হাতেই সব সমালোচনার যথোচিত জবাব দেবেন।
: রিয়াজ উল্লাহ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়