বেইলি রোডের অগ্নিকাণ্ডের ঘটনায় জাবি উপাচার্যের শোক প্রকাশ

আগের সংবাদ

অগ্নিকাণ্ডের দায় সাত সংস্থার : দায়ী কর্মকর্তা ও ভবন মালিককে আসামি করতে হবে, টাস্কফোর্সে বিশেষজ্ঞদের রাখার সুপারিশ

পরের সংবাদ

যেভাবে বিপিএলের যাত্রা শুরু

প্রকাশিত: মার্চ ৫, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ৫, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টি-টোয়েন্টি বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) পরিচালনার জন্য ৬ বছর মেয়াদে ৮ জানুয়ারি ২০১২ সালে ৩৫০ কোটি টাকার চুক্তি করেছিল গেম অন স্পোর্টস গ্রুপের সঙ্গে। সেই থেকে যাত্রা শুরু দেশের ঘরোয়া ক্রিকেটের সবচেয়ে বড় এ আসরের। দেশের পেশাদার লিগের অন্যতম এ আসরকে ঘিরে ম্যাচ পাতানো, অব্যবস্থাপনা, দুর্বল আম্পায়ারিং, পারিশ্রমিক বকেয়াসহ নানা সমালোচনা থাকলেও দেশীয় ক্রিকেটপ্রেমীদের কাছে এ আসরের জনপ্রিয়তা অনেকখানি। ৯ ফেব্রুয়ারি ২০১২তে প্রথম বিপিএল আসরের উদ্বোধন হয়। এই আসরে অংশ নেয় মোট ৬টি ফ্রেঞ্চাইজি। একে অপরের বিপক্ষে দুটি করে ম্যাচ খেলে রাউন্ড রবিন পদ্ধতিতে হোম আর এওয়ে হিসেবে। উদ্বোধনী আসরের প্রথম খেলা হয় ১০ ফেব্রুয়ারি এবং ফাইনাল খেলা হয় ২৯ ফেব্রুয়ারি, ২০১২। শের-ই-বাংলা ক্রিকেট স্টেডিয়াম, ঢাকা এবং জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়াম, চট্টগ্রামে সর্বমোট ৩৩টি খেলা হয়। যার ২৫টি ঢাকায়, আর বাকি ৮টি হয় চট্টগ্রামে।
বিপিএলের প্রথম ও দ্বিতীয় আসরে চ্যাম্পিয়ন হয় ঢাকা গø্যাডিয়েটরস। ২০১৫ সালে তৃতীয় আসরে নতুন দল হিসেবে প্রথমবার অংশগ্রহণ করেই শিরোপা জয় করে কুমিল্লা ভিক্টোরিয়ানস। বিপিএলের ৫ম আসর ২০১৭ সালের ২ নভেম্বর শুরু হয়। এতে নতুন ফ্রাঞ্চাইজি হিসেবে যোগ হয় সিলেট সিক্সার্স। এই আসরে চ্যাম্পিয়ন হয় রংপুর রাইডার্স। বিপিএল এর ৬ষ্ঠ আসর ২০১৯ সালের ৮ ফেব্রুয়ারি ঢাকা ডাইনামাইটসকে পরাজিত করে দ্বিতীয়বারের মতো চ্যাম্পিয়ন হয় কুমিল্লা ভিক্টোরিয়ানস।
: কাগজ ডেস্ক

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়