ভারত-বাংলাদেশ সম্পর্কের শেকড় অনেক গভীরে : কলকাতায় নৌপরিবহন প্রতিমন্ত্রী

আগের সংবাদ

সমন্বয় নেই ভবন তদারকিতে : আইনের ফাঁক গলে হচ্ছে ঝুঁকিপূর্ণ ভবন > রাজউকের নকশা মেনেই সেবা সংযোগ দেয়ার পরামর্শ

পরের সংবাদ

পর্দা নামল চলচ্চিত্র উৎসবের

প্রকাশিত: মার্চ ২, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ২, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

পর্দা নামল জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সবচেয়ে বড় এই চলচ্চিত্র উৎসবের। বিশ্ববিদ্যালয়ের ফিল্ম ক্লাব কর্তৃক আয়োজিত চতুর্থ জগন্নাথ বিশ্ববিদ্যালয় সিনেশো উৎসব ২০২৪। গতকাল ছিল উৎসবের সমাপনী দিন। গত ২৫ ফেব্রুয়ারি ২০২৪, ‘মুজিব : একটি জাতির রূপকার’ চলচ্চিত্র প্রদর্শনের মধ্য দিয়ে শুরু জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে চলচ্চিত্র প্রদর্শনীর নিয়মিত সবচেয়ে বড় আয়োজনের। আয়োজকরা জানান, এই উৎসব চলেছে ৬ দিন, ২৫ ফেব্রুয়ারি থেকে ১ মার্চ ২০২৪। একটি বিজ্ঞপ্তিতে তারা আরো জানান, মুজিব ছাড়াও উৎসবে সম্প্রতি আলোচিত ৯টি পূর্ণদৈর্ঘ্য বাংলাদেশি চলচ্চিত্র প্রদর্শিত হয়। এর মধ্যে রায়হান রাফীর ‘সুড়ঙ্গ’, মোস্তাফা সারোয়ার ফারুকীর ‘সামথিং লাইক এন অটোবায়োগ্রাফি’, আসিফ আকবরের ‘এম আর-৯ : ডু অর ডাই’, দীপংকর দীপনের ‘অন্তর্জাল’, ব্রাত্য বসুর ‘হুব্বা’, মিজানুর রহমান আরিয়ানের ‘উনিশ ২০’, চয়নিকা চৌধুরীর ‘প্রহেলিকা’ সিনেমা উল্লেখযোগ্য। এছাড়া আয়োজনের ২য় অংশে প্রদর্শিত হয়েছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নির্মিত ২০টি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র।
চলচ্চিত্রগুলো হচ্ছে- দ্য সানফ্লাওয়ার, নির্মাতা : মহিউদ্দিন আল আরাবী; কালারস অব দ্য সোল, নির্মাতা : আফিফা আক্তার; বিয়ে বাড়ির মিষ্টি, নির্মাতা : শাহ্? সাকিব সোবহান; পেপার, নির্মাতা : জাকির হাসান অনিক; ফার্স্ট, নির্মাতা : রেজোয়ান মাহিদ; ফ্লাইট, নির্মাতা : অনন্ত ইসলাম, লস্ট ইন ইউর ট্রাঞ্জিশন, নির্মাতা : অনিকেত রয়; লাভ পাণ্ডা, নির্মাতা : ধ্রæব সেন; সেটল দ্য স্কোর, নির্মাতা : আবু মুসা আসারি; টিপস, নির্মাতা : তাসনোভা তাবাসসুম; মনোবাণ, নির্মাতা : রাবী আহমেদ; সিটি ডায়েরিজ, নির্মাতা : সাদমান শিহির; সেকেন্ড টাইমার, নির্মাতা : রুদ্র ব্যানার্জী; গল্পকথন, নির্মাতা : ক্কিমিয়া শাআদাত; এওয়াকেনিং, নির্মাতা : জাহিদুল ইসলাম; চেকমেট, নির্মাতা : তৌফিক মেসবাহ; দ্বৈরথ, নির্মাতা : মৃত্তিকা রাশেদ; অবশেষে, নির্মাতা : সুমাইয়া আফরিন মৌমিতা; রিভার অ্যান্ড ফ্রেন্ডশিপ, নির্মাতা : আসিফ তানজির; দেশি ভূতের গাল গপ্পো, নির্মাতা : রওনাকুর সালেহীন। উৎসবে ২০টি চলচ্চিত্রের মধ্যে ‘ফার্স্ট’, ‘লাভ পাণ্ডা’, ‘সেটল দ্য স্কোর’, ‘সেকেন্ড টাইমার’, ‘এওয়াকেনিং’, ‘রিভার অ্যান্ড ফ্রেন্ডশিপ’ মোট ৬টি চলচ্চিত্রের বাংলাদেশ প্রিমিয়ার অনুষ্ঠিত হয়। বিশটি চলচ্চিত্র ২৭ এবং ২৮ ফেব্রুয়ারি, ২০২৪ দুই ভাগে দশটি করে প্রদর্শিত হয় এবং নির্মাতাদের সম্মাননা প্রদান করা হয়।
উৎসবের ৩য় ভাগে ২৮ ফেব্রুয়ারি, ২০২৪ এ আয়োজিত হয়েছে চলচ্চিত্রে সরকারি অনুদান এবং ফিল্ম সেন্সর সার্টিফিকেশন বিষয়ক কর্মশালা। কর্মশালাটি আয়োজন করতে সহায়তা করেছে বাংলাদশ ফিল্ম স্টুডেন্টস অ্যাসোসিয়েশন। কর্মশালাটি পরিচালনা করেছেন সরকারি অনুদানপ্রাপ্ত নির্মাতা এবং শিক্ষক জনাব এন. রাশেদ চৌধুরী।

:: রাশেদ রায়হান

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়